রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৃত্যু একশ’ ছাড়াল, ৩ হাজার নমুনা ঢাকায়

চট্টগ্রামে শয্যার ৯ গুণ রোগী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:১৪ এএম

চট্টগ্রামে করোনা চিকিৎসায় বেহাল অবস্থা চলছেই। সরকারি হিসাবে এখনও শয্যার তুলনায় রোগীর সংখ্যা নয় গুণ বেশি। আক্রান্তের চেয়ে উপসর্গ নিয়ে রোগীর সংখ্যা আরও বেশি। এতে সরকারি হাসপাতালগুলোতে হিমশিম অবস্থা। বেসরকারি হাসপাতাল এখনও হাতগুটিয়ে আছে। ফলে হাসপাতাল থেকে হাসপাতালে ছুটতেই অনেক রোগীর প্রাণ যাচ্ছে।

এদিকে, চট্টগ্রামে করোনায় মৃত্যু একশ’ ছাড়িয়ে গেছে। গতকাল বুধবার পর্যন্ত এই সংখ্যা ১০২ জন। নতুন করে ১১১ জনসহ আক্রান্তের সংখ্যা চার হাজার ২৭৮ জন। সিভিল সার্জনের হিসাবে এ পর্যন্ত হাসপাতাল ও বাসায় থেকে সুস্থ হয়েছেন প্রায় ১২শ’ জন। এখন রোগীর সংখ্যা তিন হাজার। অথচ সরকারি হাসপাতালে শয্যা ৩১৫টি। বিভাগীয় শহর হওয়ায় অন্য জেলা থেকে করোনা রোগীরা এখানে আসছেন। আবার কয়েকগুণ বেশি রোগী আছেন উপসর্গ নিয়ে। ফলে হাসপাতালে ঠাঁই নেই। এতে জটিল রোগীরা চিকিৎসা পাচ্ছেন না। বিশেষ করে আইসিইউ এবং অক্সিজেন সাপোর্ট থেকে বঞ্চিত হচ্ছেন অনেকে।

ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৩০ শয্যায় চিকিৎসা চলছে। তবে সেখানে আইসিইউ নেই। জটিল রোগীদের ভিড় চমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতালে। অক্সিজেন ও আইসিইউ সুবিধা থাকায় এ দুটি হাসপাতালে রোগীর চাপ বেড়েই চলেছে। চমেক হাসপাতালে শয্যার কয়েকগুণ রোগী।

বেসরকারি হলি ক্রিসেন্ট ও রেলওয়ে হাসপাতাল চালু হলেও এ দুটি হাসপাতাল এখনও আইসোলেশন হিসাবে ব্যবহৃত হচ্ছে। ইউএসটিতে পুলিশ সদস্যদের চিকিৎসা দেয়া হবে। তবে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, করোনায় আক্রান্ত বেশিরভাগ রোগীর হাসপাতালে যাওয়ার প্রয়োজন নেই। যাদের শ্বাসকষ্টের মতো জটিল সমস্যা তারাই হাসপাতালে আসছেন।

সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি কিছু আইসোলেশন সেন্টার ও হাসপাতালে চিকিৎসা শুরু হচ্ছে। চট্টগ্রামে পরীক্ষার অপেক্ষায় জমে থাকা তিন হাজার নমুনা ঢাকায় প্রেরণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, খুব শিগগির টেস্টের ফলাফল পাওয়া যাবে। চট্টগ্রামের তিনটি ল্যাবে নমুনাজটের সৃষ্টি হয়েছে। রির্পোট পেতে সপ্তাহ পার হয়ে যাচ্ছে। আবার এসব নমুনা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এ অবস্থায় তিন হাজার নমুনা গতকাল ঢাকায় পাঠানো হয়। এর আগেও তিন হাজার নমুনা ঢাকায় পাঠানো হয়েছিলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন