রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে সরকারি আইসিইউ ৭৩৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:৪৩ এএম

নতুন স্থাপিতসহ দেশের হাসপাতালগুলোতে ৭৩৩টি আইসিইউ (নিবিড় পরিচর্যা ইউনিট) রয়েছে। গত ফেব্রæয়ারি থেকে মে পর্যন্ত দেশের ১৭টি সরকারি হাসপাতালে নতুন ২৩৫টি আইসিইউ স্থাপন করা হয়েছে। এ তথ্য জানিয়েছে সরকার। গতকাল সরকারের পক্ষে হাইকোর্টে এ তথ্য উপস্থাপন করে অ্যাটর্নি জেনারেল কার্যালয়।
এক রিট পিটিশনের প্রেক্ষিতে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে স্বাস্থ্য অধিদফতরের দেয়া এসব তথ্য উপস্থাপন করা হয়। এ বিষয়ে আরও দুটি রিট থাকায় একই সঙ্গে এ বিষয়ে পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে আগামী ১৪ জুন।

স্বাস্থ্য অধিফতরের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরে স্থাপিত কন্ট্রোল রুমের মাধ্যমে আইসিইউ ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম চালু করা হয়েছে। করোনাভাইরাস চিকিৎসার জন্য সংশ্লিষ্ট হাসপাতালে যদি আইসিইউ সাপোর্ট অপর্যাপ্ত হয় তাহলে তারা কন্ট্রোল রুমে যোগাযোগ করবেন। কন্ট্রোল রুম হতে কাছের যে হাসপাতালে আইসিইউ সহজপ্রাপ্য রয়েছে, সেখানে রোগীকে পাঠানোর জন্য পরামর্শ দেয়া হয়। সেই সঙ্গে আইসিইউ প্রস্তুত রাখার জন্য সংশ্লিষ্ট হাসপাতালকে পরামর্শ দেয়া হয়।

সরকারপক্ষে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদারও শুনানিতে অংশ নেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। গত ৬ জুন করোনা প্রকোপে দেশের সকল প্রাইভেট হাসপাতালের আইসিইউসমূহকে সরকারকে অধিগ্রহণের নির্দেশনা দিতে রিট করেন ইয়াদিয়া জামান। এতে করোনা মোকাবেলায় অনলাইনে ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ চালুরও নির্দেশনা চাওয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল্লা আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান এ রিট করেন। ওই রিটের শুনানিতে করোনাকালীন সেবায় আইসিউর তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট। এরপর গত ৮ জুন দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে কতগুলো আইসিইউ আছে, সেগুলো কীভাবে বণ্টন হয় তার তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন