রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উপসর্গে ১৫ জনের মৃত্যু

কোয়ারেন্টিনে আছেন ৫৭ হাজার ৭৭১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:৪৩ এএম

করোনার উপসর্গ জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৫৩৮ জনকে। ছাড় পেয়েছেন ১৮৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৮ হাজার ২৪৩ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ৩ হাজার ১৫৬ জনকে। ছাড় পেয়েছেন ২ হাজার ৮৩ জন। এখন পর্যন্ত তিন লাখ ৯ হাজার ১৮৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৭ হাজার ৭৭১ জন
চট্টগ্রাম ব্যুরো জানায়, জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে চট্টগ্রামের দুইজনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন, ব্যবসায়ী বেলাল উদ্দিন (৫০), অন্তঃসত্ত্বা নারী মুক্তা (৩০)।
যশোর ব্যুরো জানায়, যশোর বিজ্ঞাপন ও প্রযুক্তি (যবিপ্রবি) জিনোম সেন্টারে বুধবারের নমুনা পরীক্ষায় আরো ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। যবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশীদ অর্ণব জানান, যশোরের ৯০ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের, নড়াইলের ৩৫ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের, মাগুরার ৫৫ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের ও সাতক্ষীরার ৬০ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট ২৪০ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের করোনা পজিটিভ এবং ২৩৩ জনের নেগেটিভ ফলাফল এসেছে।
এদিকে, যশোর জেলায় বুধবারের ২জনসহ এ পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্য দাঁড়ালো ১৫৬। এর মধ্যে একজন মারা গেছেন। আক্রান্ত এমপি রণজিত কুমার রায় চিকিৎসাধীন রয়েছে সিএমএইচে।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীকে করোনায় আরও আক্রান্ত হয়েছে ৩২জন। যার মধ্যে একজন পুলিশ কর্মকর্তা, আনসার ও শিক্ষার্থী রয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১০১জন। গতকাল দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ২৩ জন, সুবর্নচরে ৬ জন ও কবিরহাটে ৩ জন রোগী রয়েছে। জেলায় মোট আক্রান্ত ১১০১জন। যার মধ্যে সদরে ২৯৬, সুবর্নচরে ৩৪, হাতিয়ায় ৯, বেগমগঞ্জে ৪৮০জন, সোনাইমুড়ীতে ৫৫, চাটখিলে ৭১, সেনবাগে ৬৭, কোম্পানীগঞ্জে ৯ ও কবিরহাটে ৮০জন।
সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ও করোনা ফোকাল পার্সন ডা. নিলিমা ইয়াছমিন জানান, গত ২৪ ঘণ্টায় উপজেলায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের শারীরিক অবস্থা স্থিতিশীলতা থাকায় হোম আইসোলেশনে রাখা হয়েছে। জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন জানান, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কাজী মো. আব্দুর রহিম গত কয়েকদিন থেকে জ্বরে ভুগছিলেন। গত পরশু তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। মঙ্গলবার রাতে আসা রিপোর্টে তার করোনা পজিটিভ আসে। তিনি হোম আইসোলেশনে রয়েছেন এবং বর্তমানে ভালো আছেন।
এদিকে, সেনবাগে করোনা আক্রান্ত হয়ে মনিরুল ইসলাম মানিক (৩৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি পেশায় একজন পল্লী চিকিৎসক ছিলেন। এদিকে জেলা শহরের হরিনারায়ণপুরে করোনায় মারা গেছেন তাসফিয়া বেগম (৪৫) নামের এক গৃহবধূ। এনিয়ে জেলায় মোট মৃত্যুর সংখ্যা ৩২ জন।গতকাল দুপুরে উপজেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।
সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ও করোনা ফোকাল পার্সন ডা. নিলিমা ইয়াছমিন বলেন, করোনায় জেলা শহরে তাসফিয়া বেগম নামের আরও এক জনের মৃত্যু হয়েছে। ওই গৃহবধূ গত ৬জুন করোনায় আক্রান্ত হন। এরপর থেকে তিনি নিজ বাসায় হোম আইসোলেশনে ছিলেন। তার শারীরিক অবস্থা ভালো ছিল। বুধবার সকাল ৮টার দিকে তিনি স্টোকজনিত কারনে তিনি মারা যান। উপজেলা মোট করোনায় ৪ জনের মৃত্যু হয়েছে।
সেনবাগ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মতিউর রহমান বলেন, সেনবাগ উপজেলার অর্জুনতলা ইউনিয়নের ঈদিলপুর গ্রামের পল্লী চিকিৎসক মনিরুল ইসলাম মানিক অসুস্থ্যতা বোধ করায় গত ১জুন নমুনা দিয়ে যান। গত ৫জুন তার করোনা পজিটিভ আসে। পরে নিজ বাড়ীতে হোম আইসোলেশনে ছিলেন তিনি। মঙ্গলবার দুপুরে তার শ্বাস কষ্ট বেড়ে গেছে বলে আমাদের জানানোর পর তাকে দ্রæত মাইজদী শহীদ ভুলু স্টেডিয়ামের কোভিড-১৯ হাসপাতালে পাঠানো হয়। বিকালের দিকে তার শারীরিক অবস্থার অবনতি হলে দ্রæত তাকে এ্যাম্বুলেন্স যোগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। বুধবার সকালে ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬জন।
জেলায় এ পর্যন্ত মৃত ৩২ জন হলো, সোনাইমুড়ীতে মোরশেদ আলম (৪৫) নামে এক ইতালি প্রবাসী, সেনবাগে এক রাজমিস্ত্রী মো. আক্কাস (৪৮), বেগমগঞ্জে তারেক হোসেন (৩০) ও আমিনুল ইসলাম মিন্টু (৪৭) নামের দুই ব্যবসায়ী, সোনাইমুড়ীতে ফখরুল ইসলাম বাচ্চু (৫৯) নামের এক কৃষক, বেগমগঞ্জের কুতুবপুরে শহিদুর রহমান (৬৬), চৌমুহনী পৌরসভা করিমপুরের বেলাল উদ্দিন (৫৭), চৌমুহনী পৌরসভার পশ্চিম গণিপুর হাজী আবুল খায়ের পাটোয়ারী (৭৪), নরোত্তমপুরে জতন লাল সাহা (৬৫), সুবর্ণচর উপজেলার চরবাটার মাঈন উদ্দিন মানিক (৬৫), নোয়াখালী পৌরসভা ৪নং ওয়ার্ড জয়কৃষ্ণপুরের আব্দুর রাজ্জাক ফারুক (৫৫), সেনবাগ উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নে আব্দুল মান্নান মনু (৬১), বেগমগঞ্জের একলাশপুরের সাখায়েত উল্যাহ (৮০), সেনবাগের কাবিলপুর ইউনিয়নের মহিদীপুর গ্রামের আহসান উল্যাহ (৫৩), কাবিলপুর ইউনিয়নের উত্তর সাহপুর মসজিদের মুয়াজ্জেন মোজাম্মেল হোসেন (৪৪), চৌমুহনী পৌরসভার কাজী মো. সোলায়মান (৬৪), বেগমগঞ্জ একলাশপুরের নূরুল হক (৬২), দূর্গাপুরের নবীর হোসেন (৬৫), শরীফপুর ইউনিয়নের মধ্য খানপুর গ্রামের মো হানিফ (৬০), বেগমগঞ্জ ইউনিয়নের নূর মোহাম্মদ (৫২), চৌমুহনী পৌরসভার কলেজ রোড এলাকার বিপ্লব রায় (৬৫) ও আলাইয়পুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মাহমুদুল হাসান (৩০) একই এলাকার আবুল কালাম আজাদ (৬৫), সদর উপজেলার নোয়াখালী ইউনিয়নের ঠক্কর গ্রামের আশরাফুল ইসলাম আবু (৫৭), চাটখিল পৌরসভার ছয়ানী টগবা এলাকার বুলবুলের নাহার (৫৫), জেলা শহরের সুলতান কলোনীর বাসিন্দা প্রদীপ দাস (৫৮), বেগমগঞ্জ উপজেলার নরোত্তমপুরের গোলাম হায়দার (৭৫), মিরওয়ারিশপুরের বিবি ফাতেমা (৩৭), উত্তর সাহপুর গ্রামের আবু তাহের (৭৫), বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের এনায়েতপুর গ্রামের মফিজ উল্যাহ (৬৫), সেনবাগের অর্জুনতলা ইউনিয়নের ঈদিলপুর গ্রামের আমিরুল ইসলাম মানিক (৩৫) ও জেলার শহরের হরিনারায়ণপুরের গৃহবধূ তাসফিয়া বেগম (৪৫)।
বরিশাল ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় বরিশাল ও পটুয়াখালীতে দুজনের মৃত্যু এবং আরো ৫৩ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে বিভাগের ৬ জেলায় মোট আক্রান্তের সংখ্যাটি ১ হাজার ১১৭তে উন্নীত হল। আক্রান্তদের মধ্যে বরিশালেই ২৭জন। যার মধ্যে মহানগরীতে আক্রান্তের সংখ্যা প্রায় ২০। নগরীতে আক্রান্তের মধ্যে পুলিশ ও চিকিৎসক ছাড়াও বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তাও রয়েছেন।
সরকার হিসেবনুযায়ী বরিশাল জেলা ও মহানগরীর অবস্থা এখন অত্যন্ত উদ্বেগজনক। এ মহানগরীর প্রতিটি এলাকাতেই প্রতিদিন নতুন করে করোনা সংক্রমন বাড়ছে। কিন্তু ন্যুনতম কোন প্রতিকার নেই। বিভাগীয় সদর বরিশাল মহানগরীতে স্বাস্থ্যবিধি মানার কোন বালাই নেই। গতকাল দুপুর পর্যন্ত জেলায় ৭০১ করোনা আক্রান্তের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৬শ’। মোট মৃত্যু ৮ জনের মধ্যে মহানগরীতে মারা গেছেন দুজন। গত ২৪ ঘণ্টায় নগরীরর আলেকন্দাতে ১ জনের মৃত্যু হয়েছে। জেলায় মোট সুস্থ হয়েছেন ১১৭ জন। বরিশাল জেলার গৌরনদী ও আগৈলঝাড়ায় নতুন করে করোনা সংক্রমন উদ্বেগজনক হারে বেড়েছে। যার মধ্যে গৌরনদীর অবস্থা বেশ নাজুক। এছাড়া বাকেররগঞ্জ ও বানরীপাড়ার অবস্থাও অবনতিশীল। আর আক্রান্তদের মধ্যে বরিশালের সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন উপজেলা হাসপাতালে ৩১ জন ও শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এ পর্যন্ত ১১৭জন চিকিৎসা নিয়েছেন।
বরিশালের পরে গত ২৪ ঘণ্টায় নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে বরগুনাতে। ছোট এ জেলাটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩জন আক্রান্ত হবার মধ্যে দিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৯৫ তে উন্নীত হয়েছে। মৃত্যু হয়েছে ২ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫৩ জন। এ জেলাটিতে আক্রান্তদের মধ্যে ৩৯ জন সরকারি বিভিন্ন হাসপাতাল ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে বলে জানা গেছে।
পিরোজপুরে গত ২৪ ঘণ্টায় ৪ জনসহ মোট আক্রান্ত ৯৪ জনের মধ্যে মারা গেছেন ৩জন। সুস্থ হয়ে উঠেছেন ৬০ জন। আর এ পর্যন্ত সরকারি হাসপাতালে মাত্র ৪ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়াতে গত ২৪ ঘণ্টায় আরো ১ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আরো একজনসহ মোট আক্রান্ত ৮৩ জনের মধ্যে মারা গেছেন ৬জন। যা এ বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ। সুস্থ হয়ে উঠেছেন ৩১ জন। আর এ পর্যন্ত সরকারী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ২১ জন।
ভোলাতেও গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ৭৪ জনের মধ্যে মারা গেছেন দুই জন। আর মোট সুস্থ হয়েছেন ২৬ জন। ঝালকাঠি জেলায় গত ২৪ ঘণ্টায় নুতন করে ৪ জনসহ মোট আক্রান্ত ৭০ জনের মধ্যে মারা গেছেন দুজন। আর সুস্থ হয়ে উঠেছেন ৩৪ জন।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় ৭ জনকে ভর্তি করা হলেও এসময়ে ছাড় পেয়েছেন ৮জন। এসময়ে হাসপাতালটির করোনা ওয়ার্ডে নতুন করে ২ জনকে ভর্তি করা হলেও মারা গেছেন ১ জন। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন আরো ৭জন। এ পর্যন্ত হাসপাতালটির আইসোলেশন ও করোনা ওয়ার্ডে ভর্তিকৃত ৩৩৩ জনের মধ্যে মারা গেছেন ৪৮ জন। যার মধ্যে করোনা ওয়ার্ডেই মৃত্যু হয়েছে ১৩ জনের।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের সাত জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ১২২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে; মারা গেছেন একজন। জয়পুরহাট জেলায় এদিনে কোনো সংক্রমণ শনাক্ত হয়নি। এছাড়া সুস্থ হয়েছেন আরও ১৫ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তারের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বুধবার এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তদের মধ্যে বগুড়ার ৭৭ জন, সিরাগঞ্জের ১৬ জন, পাবনায় ১৩ জন, রাজশাহীতে ১০ জন, নওগাঁয় চারজন, নাটোরে একজন ও চাঁপাইনবাবগঞ্জে একজন। তবে ডা. গোপেন্দ্র আরও জানান, রাজশাহী বিভাগে এ পর্যন্ত এক হাজার ৮৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ৯৫১ জন আক্রান্ত। এছাড়াও রাজশাহীতে ৯৬ জন, চাঁপাইনবাবগঞ্জে ৫৮ জন, নওগাঁয় ১৬৩ জন, নাটোরে ৬৯ জন, জয়পুরহাটে ২১৪ জন, সিরাজগঞ্জে ১৫৭ জন ও পাবনায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নওগাঁয় একজন করোনা আক্রান্ত রোগি মারা গেছেন। এ নিয়ে বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় মৃতের সংখ্যা বেড়ে ১৯ জন। তবে এখনো জয়পুরহাট ও চাঁপাইনবাবগঞ্জে কোন করোনা আক্রান্ত রোগি মারা যায়নি। রাজশাহীতে তিনজন, নওগাঁয় তিনজন, নাটোরে একজন, বগুড়ায় আটজন, সিরাজগঞ্জ দুইজন ও পাবনায় তিনজন।
রাজশাহী বিভাগে চারটি ল্যাবে করোনা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে সরকারিভাবে তিনটি ও বেসরকারি একটি। এর মধ্যে রাজশাহীতে দুইটি ও বগুড়ায় একটি সরকারি। বেসরকারি ল্যাব বগুড়ায়। এছাড়াও অতিরিক্ত নমুনাগুলো ঢাকায় পাঠানো হচ্ছে। প্রতিদিন নমুনা সংগ্রহ ও পরীক্ষা বাড়ছে। তার সঙ্গে বাড়ছে করোনা সংক্রমনের সংখ্যাও।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরার কালিগঞ্জে দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল দুপুরে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. শেখ তৈয়েবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
আক্রান্তরা হলেন,কালিগঞ্জের বাজার গ্রামের মাওলানা মনসুরের ছেলে ঢাকা বিশ্ব-বিদ্যালয়ের ছাত্র হামিদুল ইসলাম (২৭) ও মথুরেশপুর ইউনিয়নের শীতলপুর গ্রামের সাইফুল ইসলামের কন্যা ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছাত্রী সুমাইয়া পারভীন (২৫)।
দিনাজপুর অফিস জানায়, এই প্রথম দিনাজপুরের বীরগঞ্জ থানার পুলিশ কনেস্টেবল এনামুল হক (৪৬) নামে এক পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। গতকাল দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ঢাকার রাজারবাগ পুলিশ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর এর পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুরে ইউপি চেয়ারম্যানসহ করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর পর তাদের করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে তাদের দাফন-কাফন ও অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। মৃতদের মধ্যে চাঁদপুর সদরে ১জন, ফরিদগঞ্জে ১জন, হাজীগঞ্জ ১জন এবং শাহরাস্তিতে ১ জন। গতকাল সকালে চাঁদপুর শহরের স্ট্যান্ড রোডস্থ খ্রিস্টান পাড়ায় নিরেন্দ বর্ম্মন (৫৫) নামে এক ব্যক্তি তার নিজ বাসায় মারা যায়।
পারিবারিক স‚ত্র জানায়, গত ১০ দিন যাবত করোনার বিভিন্ন উপসর্গ নিয়ে অসুস্থ ছিলেন তিনি। মঙ্গলবার সদর হাসপাতালে করোনা পরীক্ষার জন্য তার নমুনা প্রদান করা হয়। রিপোর্ট আসার আগেই তার মৃত্যু হয়।
শাহরাস্তি উপজেলার মেহের দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযোদ্ধা শফি আহমেদ মিন্টুর করোনা উপসর্গে মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাত ২টায় তিনি নিজ বাড়িতে মারা যান। তিনি হৃদরোগে ভুগছিলেন। গত ৪/৬দিন ধরে তার জ্বর ও শ্বাসকষ্ট দেখা দেয়।
ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের সাবেক ছাত্রনেতা হাফিজ আহমেদ কনক (৪৫) জ্বর ও শ্বাসকষ্টে মারা গেছেন। গতকাল সকাল ১১টায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। এদিকে করোনা উপসর্গ নিয়ে সর্বাধিক মৃত্যুর ঘটনায় আতঙ্কিত হাজীগঞ্জ উপজেলায় বুধবারও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে হাজীগঞ্জ করনা উপসর্গে ৩৬জনের মৃত্যু হয়েছে।
উপজেলার কালচো দক্ষিণ ইউনিয়নের নওহাটা তালুকদার বাড়ির বাসিন্দা হাবিবুল্লাহ তালুকদার (৬৫) বুধবার বিকেল ৩টায় নিজ বাড়িতে মারা যান। ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর জসীম উদ্দীন বিকেলে হাবিব উল্লার করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করেছেন।
এদিকে, চাঁদপুরে নতুন করে আরো ৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে শাহরাস্তিতে ৪ জন, কচুয়ায় ২ জন এবং হাজীগঞ্জ ১ জন। চাঁদপুর সিভিল সার্জন অফিস স‚ত্র জানায়, আইইডিসিআর থেকে ৫৩ টি রিপোর্ট এসেছে। এর মধ্যে ৭টি পজিটিভ। বাকিগুলো নেগেটিভ।
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে জানান, গোপালগঞ্জে করোনা আক্রান্তের সাংখ্যা ৩ শ’ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় এ জেলায় নতুন করে আরও ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০৯ জনে । আক্রান্ত ৩০৯ জনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩৭ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ১৭০ জন । মারা গেছেন ২ জন।
গতকাল সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়া জেলায় আরো ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫৪ জন। এদের মধ্যে নবাগত এডিসিসহ জেলা প্রশাসনের তিনজন করোনা শনাক্ত হয়েছেন। এদিকে জেলা প্রশাসক মো, আসলাম হোসেন দ্বিতীয়বারের মত করোনা টেস্ট করাবেন বলে জানা গেছে। এছাড়া প্রথমবারের মত জেলায় একজন সাংবাদিকের পজিটিভ পাওয়া গেছে। তিনি হলেন কালের কন্ঠের কুষ্টিয়া প্রতিনিধি ও কুষ্টিয়া প্রেসক্লাবের সহ-সভাপতি তারিকুল হক তারিক।
কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসি ল্যাবে সর্বোচ্চ সংখ্যক ৩৬০টি স্যাম্পলের টেস্ট করানো হয় এতে বিলম্বে গতকাল রাত সাড়ে ৯টায় করোনা টেস্টের ফলাফল প্রকাশ করা হয়। জেলা প্রশাসনের ফেসবুক আইডি থেকে জানা যায়- কুষ্টিয়া ২০০জন, চুয়াডাঙ্গা ৬৬ জন, মেহেরপুর ৫২জন, ও ঝিনাইদহের ৪২জনের করোনা টেস্ট করানো হয়েছে। এদের মধ্যে কুষ্টিয়া সদরে ৯জন, মিরপুর উপজেলা ২ জন, খোকসা ২ জন এবং কুমারখালীতে ২জন করোনা আক্রান্ত হয়েছে।
কুষ্টিয়া জেলা প্রশাসনের একটি সূত্র জানিয়েছে- জেলা প্রশাসনের ৩ জনের করোনা আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে রয়েছেন নবাগত একজন অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা প্রশাসকের বাসভবনের বাবুর্চি ও একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের স্বামী ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় করোনার উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে নাসিরনগর উপজেলায় শরিফ উদ্দিন নামে একজন স্বাস্থ্য পরিদর্শক এবং নবীনগর উপজেলার মাঝিকাড়া গ্রামের তাহসিন আক্তার জনি নামে এক নারীর মৃত্যু হয়। তাদের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। জেলায় এখন পর্যন্ত ৩০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়াও সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলার কসবা পৌর এলাকার আড়াইবাড়ী, শাহাপাড়া, শিতল পাড়ার তিনটি ওয়ার্ডে লগডাউন দেওয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম বলেন, এসব এলাকায় রোগী সংখ্যা দিনদিন বেড়ে যাওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লকডাউন করা হয়েছে।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারের কুলাউড়ায় মৃত্যু হয়েছে রাজন বিশ্বাশ নামের এক যুবকের। সে অলটাইম কোম্পানিতে সেলস ম্যান হিসেবে কর্মরত ছিল।
মঙ্গলবার রাতে হঠাৎ করে সে অসুস্থ হয়ে মাটিতে ঝুলে পড়ে গেলে তাকে দ্রæত কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক। মৃত্যুর পর রাজনের শরির থেকে নমুনা সংগ্রহ করে তা করোনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনা এবং করোনা উপসর্গ নিয়ে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হলো ২৯ জনের। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করে মুন্সীগঞ্জ পৌরসভার পাচঘরিয়াকান্দির আজিজুল হক (৬৫)।উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করে টংগীবাড়ী উপজেলার সোনারং গ্রামের সুলতান শেখ (৬০) এবং সদও উপজেরার গোসাইবাগ গ্রামের মাকসুদা বেগম (৬৫)।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় নতুন করে করোনাভাইরাসে মোস্তাফিজুর রহমান (৫৩) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেছেন ৩ জন। মোস্তাফিজুর রহমান শহরের বাঙ্গাবাড়ীয়া মহল্লার বাসিন্দা। এছাড়াও নতুন করে আরও ৩ জন ব্যাংক কর্মকর্তার করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১৬৩ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন ৯৯ জন। গতকাল বুধবার সকালে সিভিল সার্জন ডা. আখতারুজ্জামান আলাল বিষয়টি নিশ্চিত করেছেন।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯৩। নতুন করে আক্রান্ত হয়েছে ৬৬ জন। মোট আক্রান্ত ৩ হাজার ৭শ’ ৭১ জন। এদিকে, নারায়ণগঞ্জের রূপায়ন সিটি, আমলাপাড়া ও জামতলাতে দেওয়া ৩ দিনের পরীক্ষামূলক লকাডাউন তুলে নেওয়া হয়েছে। গত মঙ্গলবার রাতে এই লকডাউন খুলে দেওয়া হয়।
এবিষয়ে পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানান, তিনটি এলাকাকে রেড জোন বা রেড এর্লাট করে ৩দিনের জন্য লকডাউন করা হয়েছিল। রাতেই তুলে নেওয়া হয়েছে। এই লকডাউনটি ছিলো ৩ দিনের পরীক্ষামূলক লকডাউন। আমরা এই তিন দিনে দেখেছি। লকডাউন দিলে কোন কোন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর আমাদের এই পরীক্ষার ফলাফল কর্মকর্তাদের জানিয়েছি। এখন যে যে স্থানে বেশি রোগী হবে, সেই এলাকাকে রেড জোন করে আমরা সেটাকে লকডাউন করবো।
শেরপুর জেলা সংবাদতা জানান, শেরপুরে একই পরিবারে ৪ জনসহ নতুন করে সর্বোচ্চ ১৫ জন করোনা আক্রান্ত হয়েছে । এর মধ্যে শেরপুর সদরে ৯ ,নকলায় ৫ ও নালিতাবাড়ি ১ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হলেন ১৪২ জন আর মারা গেছেন দুইজন। জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছে ৭২ জন।
গতকাল জেলা সিভিল সার্জন ডা. একেএম আনোয়ারুর রউফ এ তথ্য নিশ্চিত করেছেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে এক চিকিৎসকসহ দশজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। জেলায় মোট আক্রান্ত ২৭৬ জন। আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় চিকিৎসকসহ ৩ জন, মির্জাপুরে ৪ জন, মধুপুরে ২ জন, বাসাইলে একজন রয়েছে। এ নিয়ে জেলায় ডাক্তার, পুলিশসহ ২৭৬ জন করোনায় আক্রান্ত হলো। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বুধবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।
সিলেট : বিয়ানীবাজার করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন মুক্তিযোদ্ধা আব্দুল করিম। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে তিনি সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।
এদিকে, মুক্তিযোদ্ধা আব্দুল করিমের মৃত্যুকে ঘিরে সৃষ্টি হয়েছে জটিলতা। মারা যাওয়া ওই মুক্তিযোদ্ধার শরীরে করোনাভাইরাসের উপসর্গ ছিল বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আবু ইসহাক আজাদ। অপরদিকে স্বজনদের দাবি, ওই মুক্তিযোদ্ধা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।
গাজীপুর : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে এক ব্যাক্তির (৭১) মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাতে তিনি মারা যান। হাসপাতাল সূত্রে জানা গেছে, নিহত ব্যাক্তির নাম জালাল উদ্দিন। তিনি কৃষি স¤প্রসারণ বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং গাজীপুর শহরের দক্ষিণ ছায়াবীথি এলাকার বাসিন্দা ছিলেন।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় উপজেলায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন দুই পুলিশ সদস্য ও এক চিকিৎসক সহ ১৭জন। এনিয়ে গোবিন্দগঞ্জ উপজেলায় করোনা আক্রান্ত রোগীর মোট সংখ্যা ৬৪জন সহ করোনা সংক্রমনে দুইজনের মৃত্যু হয়েছে।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের লালপুর উপজেলায় নতুন করে আরো একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে লালপুর উপজেলায় একজন শিশু, দুইজন মেডিকেল স্টার্ফ, একজন পুলিশের গোয়েন্দা সংস্থার সদস্য ও একজন রুপপুর পারমানবিক বিদ্যৎ কেন্দ্রের শ্রমিকসহ মোট ১০জন করোনায় আক্রান্ত হয়েছে।
নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কুমিল্লার নাঙ্গলকোটের আব্দুল খালেক (৬৫) নামের এক বৃদ্ধের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বুধবার ভোরে মৃত্যু হয়েছে। তিনি নাঙ্গলকোট পৌরসভার ধাতিশ্বর গ্রামের বাসিন্দা। গত ৩ মাস পূর্বে আব্দুল খালেক ঢাকা ইসলামিয়া হাইস্কুলের শিক্ষক ছেলের বাসায় বেড়াতে যান। গত ১৫ দিন পূর্বে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গতকাল দুপুরে আব্দুল খালেককে স্বাস্থ্য বিধি মেনে পারিবারিক কবরস্থানে দাফন করে নাঙ্গলকোট উপজেলা প্রশাসন।
নাঙ্গলকোট থানা পুলিশের উপ পরিদর্শক আনোয়ার হোসেন খন্দকার বলেন , উপজেলা প্রশাসনের নির্দেশক্রমে আমরা নিয়ম কানুন মেনে তার দাফন সম্পন্ন করি।
হিলি : দিনাজপুরের হিলিতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। গতকাল উপজেলার আলীহাট ইউনিয়নে নিজ বাড়িতে আইসোলেশনে থাকা অবস্থায় তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর সিভিল সার্জন আব্দুল কুদ্দুস আলী।
রায়পুরা (নরসিংদী) : নরসিংদীর রায়পুরায় করোনা উপসর্গ নিয়ে মো. টুটুল মিয়া (২৪) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার নরসিংদী জেলা হাসপাতালে নমুনা দিতে গিয়ে নমুনা দেওয়ার আগেই তার মৃত্যু হয়। নিহত টুটুলের বাড়ি উপজেলার মরজাল ইউনিয়নের ভিটিমরজাল এলাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন