ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়া থেকে এখনই সেনা সরাবে না তুরস্ক: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৯:২৫ এএম

লিবিয়ায় তাদের সামরিক উপস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেন, লিবিয়ার জাতীয় ঐক্যের সরকারের প্রতি আন্তর্জাতিক সমর্থন রয়েছে। তারাও এই সরকারের প্রতি সমর্থন দেওয়া অব্যাহত রাখবে।

এরদোগান বলেন, খালিফা হাফতারের নেতৃত্বাধীন সরকারের কোনো স্বীকৃতি নেই। তারা হচ্ছে সামরিক অভ্যুত্থানকারী এবং পরাজিত শক্তি। তুর্কি প্রেসিডেন্ট বলেন, লিবিয়ার এক বিঘাৎ ভূমি দখলেরও ইচ্ছা তুরস্কের নেই, কিন্তু যারা জেনারেল হাফতারকে সমর্থন দিচ্ছে তারা দেশটির তেলসহ অন্যান্য সম্পদ পেতে চায়।

ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক স্বীকৃত সরকার গত নভেম্বরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে একটি সামরিক চুক্তি সই করে। ওই চুক্তি অনুসারে লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারকে সহায়তার জন্য আংকারা সেনা পাঠিয়েছে। ত্রিপোলিভিত্তিক সরকারের বিরুদ্ধে লড়াই করছে হাফতারের অনুগত সেনারা।

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির পতনের পর লিবিয়া কার্যত দুই ভাগে বিভক্ত হয়েছে। একদিকে রয়েছে হাফতারের নেতৃত্বাধীন পূর্বাঞ্চলীয় সরকার, অন্যদিকে ত্রিপোলিভিত্তিক সরকারের নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী ফাইয়াজ আল সিরাজ।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন