ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়া ইস্যুতে মিশরকে আবারও হুঁশিয়ারি দিল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১০:০৩ পিএম

মিশরকে হুঁশিয়ারি উচ্চারণ করে তুরস্ক বলেছে, কায়রো যদি লিবিয়ায় সেনা মোতায়েনের পরিকল্পনা নিয়ে এগিয়ে যায় তাহলে তারা বিপজ্জনক ঝুঁকির মুখে পড়বে।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের নিরাপত্তা উপদেষ্টা ইব্রাহিম কালিন গতকাল (বুধবার) বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এই হুশিয়ারি উচ্চারণ করেন। মিশরের জাতীয় সংসদ লিবিয়ায় সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের ব্যাপারে জেনারেল দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসিকে সবুজ সংকেত দেয়ার পর ইব্রাহিম কালিন ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, আফ্রিকার তেলসমৃদ্ধ দেশ লিবিয়ায় যদি মিশর সেনা মোতায়েনের চেষ্টা করে তাহলে যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা ব্যাহত হবে এবং তা কায়রোর জন্য খুবই ঝুঁকিপূর্ণ হবে। তিনি বলেন, আমি বিশ্বাস করি এটি হবে মিশরের জন্য বিপজ্জনক সামরিক ঝুঁকি।

২০১১ সালে লিবিয়ায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সামরিক অভিযানে দেশটির নেতা মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর থেকে লিবিয়া মারাত্মক গোলযোগের মধ্যে রয়েছে। এ অবস্থায় ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকারের পক্ষে অবস্থান নিয়েছে তুরস্ক। অন্যদিকে, বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের পক্ষ নিয়েছে মিশর।

লিবিয়া ইস্যুতে বেশ কিছুদিন ধরে অনেকটা মুখোমুখি অবস্থানে রয়েছে মিশর ও তুরস্ক। মিশর এখন লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ করার কথা বলছে। এতে তুরস্ক ও মিশরের মধ্যে সামরিক সংঘাতের আশংকা বেড়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Parvez Mahmud ২৪ জুলাই, ২০২০, ২:০৩ এএম says : 0
লিবিয়ায় সরাসরি সামরিক হস্তক্ষেপ মিশরের স্বঘোষিত প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ ছিঃছিঃ কে তা করুন পরিনতির দিকে নিয়ে যাবে।
Total Reply(0)
abul lashem ২৬ জুলাই, ২০২০, ১১:৪১ এএম says : 0
were is very dengar
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন