মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আক্রান্তে ২০ লাখের সীমাও পার করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৩:২৩ পিএম

করোনা-সংক্রমণে ২০ লাখের মাইলফলকও গতকাল বৃহস্পতিবার পার করে ফেলেছে আমেরিকা। দেশটিতে এখন শনাক্তের বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর শেষ হওয়ার বহু আগেই, সেপ্টেম্বর মাসের মধ্যেই হয়তো মৃতের সংখ্যাও ২ লাখ ছুঁয়ে ফেলবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সময়ে ভবিষ্যতবাণী করেছিলেন, ১ লাখের কাছে এসে মৃত্যু থেমে যাবে। তখনও আমেরিকায় মৃতের সংখ্যা ৬০-৭০ হাজারের ঘরে। সে নিয়ে বিতর্কও বাঁধে। ১ লাখ নাগরিকের মৃত্যুর পরে সংখ্যাটির মর্ম কী, তা বোঝাতে একটি প্রথম সারির মার্কিন দৈনিকে মৃত ব্যক্তিদের নাম-পরিচয়-তার ভাললাগার কিছু ছাপা হয়েছিল। কিন্তু সে সবও এখন অতীত। গোটা পৃথিবীতে সংক্রমণের গতি এখন সব চেয়ে বেশি। দৈনিক এক লাখ লোক আক্রান্ত হচ্ছেন। আমেরিকায় মৃতের সংখ্যা এই মুহূর্তে ১ লাখ ১৬ হাজার ছাড়িয়ে গিয়েছে। ‘হার্ভার্ড গ্লোবাল হেল্‌থ ইনস্টিটিউট’-এর প্রধান আশিষ ঝা একটি মার্কিন টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, আমেরিকা আরও অনেক মৃত্যু দেখবে। তিনি বলেন, ‘সংক্রমণের গতি যদি এ দেশে আর না-ও বাড়ে, সংক্রমণের রেখাচিত্রটিকে যদি আমরা সরল করেও আনি, এই আশঙ্কা খুব অযৌক্তিক নয়, সেপ্টেম্বরের মধ্যে মৃতের সংখ্যা ২ লাখ ছুঁয়ে ফেলবে।’

বড় দেশগুলোর মধ্যে একমাত্র আমেরিকাই এমন ভয়াবহ সংক্রমণ নিয়ন্ত্রণে আসার আগে লকডাউন তুলে দিচ্ছে। নিউ মেক্সিকো, ইউটা, অ্যারিজোনায় সংক্রমণ বৃদ্ধির হার ৪০ শতাংশ। ফ্লোরিডা ও আরকানসা— অন্য দুই হটস্পট। এর মধ্যে কৃষ্ণাঙ্গ-হত্যার প্রতিবাদে দেশ জুড়ে বিক্ষোভ চলছে। হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্ক ফোর্স ফের আশঙ্কা প্রকাশ করেছে, বিক্ষোভ-আন্দোলনের জেরে সংক্রমণ আরও বাড়বে।

ব্রাজিল ও রাশিয়াতেও সংক্রমণ বাড়ছে। ৭ লাখ ৭৫ হাজারের বেশি আক্রান্ত ব্রাজিলে। রাশিয়া আজ সংক্রমণে ৫ লাখের গণ্ডি ছাড়াল। দুই দেশ যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন