শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ত্রাণবঞ্চিত সাড়ে ৬ হাজার পরিবার

ভাগবাটোয়ারা নিয়ে দ্ব›দ্ব

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম থেকে : | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০১ এএম

কুড়িগ্রামের উলিপুরে ঈদের আগে দুস্থদের জন্য বরাদ্দকৃত জিআরের ৬৫ মেট্রিক টন চাল, সেমাই ও চিনি বিতরণ না করায় উপকারভোগিদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। অভিযোগ উঠেছে, ক্ষমতাসীন দলের নেতাদের সাথে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের উপকারভোগির তালিকা নিয়ে দ্ব›েদ্বর কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ফলে দুস্থদের জন্য নতুন করে আরো ৮০ মেট্রিক টন চাল বরাদ্দ আসলেও তা বিতরণ করা সম্ভব হচ্ছে না।
জানা যায়, গত ঈদুল ফিতরের আগে দুস্থদের জন্য ৬৫ মে. টন চাল, সেমাই ও চিনি ক্রয় বাবদ নগদ অর্থ বরাদ্দ আসে। সে অনুযায়ী উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা গত ১৯ মে উপজেলার ১৩টি ইউপি চেয়ারম্যানের অনুকুলে ডিও ছাড় করেন। কিন্তু সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের সাথে ক্ষমতাসীন দলের নেতাদের উপকারভোগি নির্বাচনে দরকষাকষিতে তালিকা প্রনয়ণ ও তা বিতরণ করা সম্ভব হয়নি। এমনকি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ ডিও খাদ্য গুদামে জমা দিলেও বরাদ্দকৃত চাল উত্তোলন করেননি। ফলে উপজেলার ৬ হাজার ৫০০ দুস্থ পরিবারের ঈদ আনন্দ মøান হয়ে গেছে। এদিকে নতুন করে আরো ৮০ মে. টন জিআরের চাল বরাদ্দ আসলেও এ জটিলতার কারণে তা বিতরণ করা সম্ভব হচ্ছেনা। ঈদের ২ সপ্তাহ পেরিয়ে গেলেও চাল, সেমাই ও চিনি বিতরণ না করায় উপজেলায় ত্রাণ বিতরণ কার্যক্রম হ-য-ব-র-ল পরিস্থির সৃষ্টি হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ইউপি চেয়ারম্যানের সাথে কথা হলে তারা বলেন, সরকারদলীয় নেতারা শতকরা ১৫ থেকে ৩০ ভাগ তালিকা দিতে চাওয়ায় কোন ইউপি চেয়ারম্যান রাজি হননি। ফলে ডিও খাদ্য গুদামে জমা দেয়া হলেও তা সমাধান না হওয়ায় চাল উত্তোলন করা হয়নি।
উপজেলা চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদক দূর্গাপুর ইউপি চেয়ারম্যান আবেদ আলী বলেন, ঈদের আগে একটু সমস্যা হয়েছিল। পরে তা বসে সমাধান করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন আর ওসব বলা যাবে না। সমস্যার সমাধান হয়েছে, এ সপ্তাহে মাল বিতরণ করা হবে।
উলিপুর খাদ্যগুদাম কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, সুবিধাভোগির তালিকা প্রনয়ণে জটিলতা দেখা দেয়ায় চেয়ারম্যানগণ চাল উত্তোলন করেননি। এ সপ্তাহে চাল উত্তোলন করবে বলে জানা গেছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদ্দৌলা বলেন, বরাদ্দ পাওয়ার পর যথারীতি সংশ্লিষ্ট চেয়ারম্যানদের ডিও প্রদান করা হয়েছে। তবে একটু সমস্যা হয়েছিল তা সমাধান হয়েছে। আগামীকাল রোববার নাগাদ খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের বলেন, দুস্থদের জন্য বরাদ্দকৃত চাল ও সেমাই দু’একদিনের মধ্যে বিতরণের ব্যবস্থা করা হবে।
কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনের সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন বলেন, বিষয়টি আমার জানা ছিল না, পরে শুনেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে। যতদ্রুত সম্ভব এসব ত্রাণ বিতরণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন