ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সরকারের সাহসী চিন্তার ফসল বাজেট : আ.লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০০ এএম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা মহামারি থেকে সৃষ্ট সংকটময় পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার গতিপথ নির্ণয়ে প্রণীত এবারের বাজেট। জীবন-জীবিকার ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সাহসী চিন্তার ফসল এ বাজেট। বিএনপির পক্ষে এই বাজেটের ব্যাপকতা ও সম্ভাবনা অনুধাবন করা সম্ভব নয়।

গতকাল প্রস্তাবিত জাতীয় বাজেটের উপর আওয়ামী লীগের পক্ষ থেকে দেওয়া আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। সংসদ ভবনের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে উপস্থিত নেতাদের সঙ্গে যোগ দেন তিনি। দলীয় কার্যালয়ে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ভিডিও কনফারেন্সে অংশ নেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ৃয়া এবং উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

বাজেট প্রণয়নের দু’টি অনিশ্চয়তার দিক তুলে ধরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এই বাজেট প্রণয়নে দু’টি অনিশ্চয়তা ছিল, যা জয় করা ছিল দুরূহ। অনিশ্চয়তা দু’টি হচ্ছে- বাংলাদেশে করোনা মহামারি চূড়ান্ত পর্যায়ে কী হবে, সে সম্পর্কে এখন পর্যন্ত কোনো স্বচ্ছ ধারণা না থাকা এবং করোনা-উত্তর বিশ্ব অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কী হবে, তা সুনির্দিষ্ট করে এখনই বলতে না পারা। এই অনিশ্চয়তা জয় করে দুর্যোগপ্রবণ বাংলাদেশে দুর্যোগ মোকাবিলার একমাত্র ত্রাণকর্তা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অত্যন্ত সফলভাবে বাজেট প্রণয়নের কাজ সম্পন্ন করেছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। করোনা ভাইরাসের কারণে কয়েক মাস ধরে বিপর্যয়ের পরও আমাদের বাজেটের আকার কমেনি, বরং বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক অগ্রগতির সুফল এই বাজেট। তিনি বলেন, করোনা মোকাবিলার পাশাপাশি মানুষের স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করা, মানুষ যেন কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রেখেই সব প্রতিকূলতা জয় করে জাতীয় সংসদে আগামী অর্থবছরের এ বাজেট উত্থাপন করা হয়। এ বাজেট করোনায় বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল।

বাজেটের বিভিন্ন দিক তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সব দিক বিবেচনায় নিয়ে করোনার কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধারের এক ভারসাম্যপূর্ণ বাজেট হচ্ছে এবারের বাজেট। এটি একটি জনবান্ধব ও জনঘনিষ্ট অর্থনৈতিক পরিকল্পনা।

বিএনপির প্রতিক্রিয়া সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গে কোনো ধরনের বিচার-বিশ্লেষণ না করেই বিএনপি আগেভাগে প্রস্তুত করা ও মন গড়া, পুরনো ও গতানুগতিক গল্পের মাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। বিএনপির নেতারা গত ১১টি বাজেট ঘোষণার পর বাজেট নিয়ে নানা মিথ্যা ও বিভ্রান্তিকর মন্তব্য করেছেন এবং বরাবরই বলেছেন বাজেট বাস্তবায়ন হবে না, অর্থনীতি মুখড়ে পড়বে। এ ধরনের বিদ্বেষমূলক মন্তব্য করতে দেখা গেছে।

তিনি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, গতানুগতিক ধারার সঙ্গে ‘আউট অব বক্স’ চিন্তার সমন্বয় করে সংকট জয়ের নবউদ্যোম সৃষ্টিতে এই বাজেট পেশ করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে করোনা ভাইরাসের প্রকোপে বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শীর্ষক যুগোপযোগী ও জনকল্যাণমুখী বাজেট প্রণয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Year Ali Sikder ১৩ জুন, ২০২০, ১২:৫০ এএম says : 0
অজস্র সালাম অসংখ্য মুজিবীয় শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জয়তু বঙ্গবন্ধু কন্যা আধুনিক বাংলার জননী গনতন্ত্রের মানসকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহামারীর বাস্তবতায় মানুষের জীবন-জীবিকা রক্ষার চ্যালেঞ্জ নিয়ে শতভাগ জনকল্যাণমুখী নতুন অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করায় জয় বাংলা জয় বঙ্গবন্ধু আমিন।
Total Reply(0)
Rakib Hasan Otit ১৩ জুন, ২০২০, ১২:৫১ এএম says : 0
শিল্প, কৃষি ও স্বাস্থ্য খাতে বেশি নজরদারী করে অর্থনৈতিক চাকা সচল রাখতে সহায়তা করুন। তামাকজাতীয় দ্রব্যের দাম বাড়ান,কিন্তু দয়া করে স্যানিটারি ন্যপকিন এর দাম বাড়াবেন না,পারলে এটা আরো স্বস্তা করেন। যে সরকারী আমলারা আঙুল ফুলে কলা গাছ হচ্ছে তাদের লিস্ট করে প্রতিটা মন্ত্রণালয়ে দুর্নীতি বন্ধ করুন। যুবকদের বেকারত্ব দূর করতে সঠিক এবং স্বচ্ছ তালিকা করে ঋণ এর ব্যবস্থা করুন।
Total Reply(0)
MD Mohsain ১৩ জুন, ২০২০, ১২:৫১ এএম says : 0
বেসরকারি কলেজের ননএমপিও অনার্স ও মাস্টার্স শিক্ষকবৃন্দ ২৯ বছর ধরে এমপিও বঞ্চিত। ২০১৮ জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত করে অতি দ্রুত তাদের এমপিওর ব্যবস্থা এ বাজেটেই গ্রহণ করুন।
Total Reply(0)
কাজী হাফিজ ১৩ জুন, ২০২০, ১২:৫২ এএম says : 0
Hope that the Budget will be an initiative to minimize the financial loss caused of epidemic and one of the great steps towards the development of Bangladesh. In Sha Allah Thanks to our beloved Honourable Prime Minister and Finance Minister.
Total Reply(0)
Saiful Islam Swapon ১৩ জুন, ২০২০, ১২:৫৩ এএম says : 0
শুধু বাজেট দিয়ে দেশের পতিটি নাগরিকের অন্ন শিক্ষা বাসস্থান মধ্যে থাকলে হবে না তার পাশাপাশি আইনের সঠিক সিদ্ধান্ত এবং নাগরিকদের সকল সেবা নিশ্চিত করতে হবে তাহলে দেশের মানুষ শান্তিতে থাকবে ।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১৩ জুন, ২০২০, ১১:৫৭ এএম says : 0
বিশ্বের ভয়ংকর অর্থনৈতিক বিপদ। প্রাকৃতিক ভয়াবহতায় লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর মিছিল চলছে। দিশেহারা জাতির কঠিন পরিস্থিতিত বিশ্বের প্রভাবশালী নেতা দক্ষিণ এশিয়ার লৌহ মানবী মানবতার দিশারী বিশ্ব মান বতার মা মাননীয় প্রধান মন্ত্রীর সুদুরপ্রশারী চিন্তা চেতনায় সাহসিকতার গঠন মুলক পরিকল্পনায় চিন্তার ফসল আজকের বাজেট। অভিনন্দন দৃশ্যমান উন্নয়ন অগ্রগতির কান্ডারী মানবতাবাদী মা জননী মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা কে। বঙ্গবন্ধুর ক্ষুদা দারিদ্র্য মুক্তি সংগ্রামী জীবন্ত কিংবদন্তি বাংলাদেশের মানুষের আশা ভরসা শেষ ঠিকানা প্রধানমন্তী কে। করোনা ভাইরাস আক্রান্ত দেশের হাজার হাজার আইন শৃংখলা বাহিনী ডাক্তার নার্স সাংবাদিক সব শ্রেণি পেসার মানুষের কে আল্লাহ্ আপনি ক্ষমা করুন শারীরিক সুস্থতা দান করুন। ইতিমধ্যে যারা মৃত্যু বরন করেছেন। তাহাদের কে শহীদ এর পবিত্র মর্যাদা দান করুন। আমিন আমিন আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন