শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিলে উপজেলা পর্যায়ে পরীক্ষা হতো

জাতীয় ঐক্যমত গড়ে তোলার দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা পরিস্থিতি মোকাবেলায় জাতীয় ঐক্যমত গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ। তিনি বলেছেন, করোনাভাইরাস সারা পৃথিবীকে বিপর্যস্ত করে ফেলেছে। পৃথিবীর চিকিৎসা ব্যবস্থা সম্পূর্ণ বিধ্বস্ত। তাই পরিস্থিতি মোকাবেলার জন্য সরকার অবশ্যই জাতীয় ঐক্যমত সৃষ্টির উদ্যোগ গ্রহণ করবে বলে আশা রাখি। এই সময়ে ক্ষত দূর করার উদ্যোগ গ্রহণের দাবি জানান তিনি। গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিট অনুমোদন দিতে পারলে উপজেলা পর্যায়ে পরীক্ষা ছড়িয়ে দিতে পারতাম।

গতকাল সংসদ অধিবেশনে ২০১৯-২০২০ অর্থ-বছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় তিনি আরো বলেন, ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার মধ্য দিয়ে সংসদে আসছি। গত রোববারও দু’জন মন্ত্রী-এমপি ইন্তেকাল করেছেন। সারা বিশ্ব একটা কঠিন অবস্থায় পড়েছে। দেশের হাসপাতালগুলোর দুরবস্থার কথা তুলে ধরে বলেন, এমপি-মন্ত্রীরা কোভিড আক্রান্ত হয়ে সরকারি হাসপাতালে যাচ্ছেন না। সিএমএইচ বা প্রাইভেট হাসপাতালে যাচ্ছেন।
বিএনপি নেতা হারুন বলেন, এই পরিস্থিতিতে বিএসএমএমইউ’র মতো একটা স্পেশালাইজড হাসপাতাল সেখানে এখন পর্যন্ত কোভিডের চিকিৎসা চালু করা যায়নি, সেখানে আইসিইউ স্থাপন করা হয়নি। সেখানে কোন পরীক্ষা-নিরীক্ষা নেই। অথচ গণস্বাস্থ্যের মতো একটি প্রতিষ্ঠান থেকে দীর্ঘদিন যাবৎ কোডিড-১৯ পরীক্ষার কিট উদ্ভাবন করেছে। সেই কিটের অনুমোদন দিচ্ছে না সরকার, কি কারণে দিচ্ছে না সেটারও কোন ব্যাখাও নেই। গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিট অনুমোদন দিতে পারলে উপজেলা পর্যায়ে পরীক্ষা ছড়িয়ে দেয়া যেত।
তিনি আরো বলেন, চলতি অর্থবছরে ব্যাংকে ঋণের লক্ষ্যমাত্রা ছিল ৪৮ হাজার কোটি টাকা, সেখানে প্রায় ৮৩ হাজার কোটি টাকার মতো ঋণ নিয়েছে। বৈদেশিক সাহায্যের লক্ষ্যমাত্রা ছিল ৬৮ হাজার কোটি সেখানে পেয়েঠে ৫৬ হাজার কোটি টাকা। বাকি টাকা কিভাবে সমন্বয় হবে বাজেটে তা বলা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন