শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত প্রশিক্ষণ

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৪:১৬ পিএম

রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্রনীগোষ্ঠী দের মাঝে ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার রাজাবাড়ী হাট উচ্চ বিদ্যালয়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

জানা যায়, ক্ষুদ্র নৃগোষ্ঠী জনগণের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে অজ্ঞতা ভূমি সমস্যাকে একটি নতুন মাত্রা প্রদান করেছে, উপরন্তু এদের অনেকেই কোন বন্দোবস্ত ছাড়াই খাস জমিতে বসবাস করে। এই প্রশিক্ষণ রক্ষাগোলা সদস্য পরিবারের মাঝে ভূমি ব্যবস্থাপনা ও আইন সম্পর্কে সম্যক জ্ঞান ও সচেতনতা লাভ করবে।

এতে করে অভীষ্ট জনগোষ্ঠী নিজেরাই খাস জমি বন্দোবস্তসহ, জমি বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করতে পারবে। এই যৌক্তিকতাকে সামনে রেখে ১৭ জুন ২০২০ বুধবার ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর সহায়তায় ও সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে “রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী”-এর আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য বিধি মেনে শারিরীক দুরত্ব বজায় রেখে রক্ষাগোলা সংগঠনের ১৬ জন সদস্য অংশগ্রহণ করে। প্রশিক্ষণের উদ্বোধন করেন গোদাগাড়ী পাড়াড়িয়া বাইশী পরিষদের সভাপতি ও জামদহ রক্ষাগোলা সংগঠনের মোড়ল রঘুনাথ পাহাড়িয়া।

এই পর্বে উপস্থিত ছিলেন সিসিবিভিওর নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার, ইমরুল সাদাত মিলন। প্রশিক্ষণের আলোচ্য বিষয় হলো ভূমি সংস্কার ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়ন, জমি-জমার কাগজপত্র পরিচিত এবং খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, উত্তরাধিকার আইন ও রীতি-নীতি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্পত্তি হস্তান্তর ও রেজিষ্ট্রেশন আইন, ভূমি ব্যবস্থাপনা এবং কাঠামো কর্মকর্তা ও কর্মচারীদের কাজ । প্রশিক্ষণটি পরিচালনা করেন প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম এবং তাকে সার্বিকভাবে সহায়তা করেন সমাজ সংগঠক রঞ্জিত সাওরীয়া ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন