রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জেএসসি পরীক্ষা বাতিল চেয়ে রিট

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) বাতিলের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গতকাল বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি করেন বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী। এর আগে জেএসসি পরীক্ষা বাতিল চেয়ে এই আইনজীবী একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন। রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট, দিনাজপুর ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদি করা হয়েছে।
রিটে বলা হয়, ১৯৬১ সালের শিক্ষাব্যবস্থা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এর বিকল্প কোনো আইন তৈরি হয়নি। এ আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এ আইনের ২(জি)-তে এসএসসি ও এইচএসসি পরীক্ষাকে পাবলিক পরীক্ষা হিসেবে নেয়ার কথা আছে। কিন্তু জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেয়ার কোনো বিষয়ে বলা নেই। এছাড়া বিশ্বের সব দেশে ‘ও লেভেল’ এবং ‘এ লেভেল’ পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। কিন্তু নি¤েœর কোনো পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে গ্রহণ করা হয় না।
এ বিষয়ে জানতে চাইলে রিটকারী আইনজীবী সাংবাদিকদের বলেন, এছাড়া জেএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সংবিধানের কয়েকটির অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক বলেও উল্লেখ করা হয়।  জেএসসি পরীক্ষা নেয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধাশূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করেন এ আইনজীবী। তিনি আরো বলেন, জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে  নেয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা এবং ২০১৬ সাল থেকে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে না নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন