ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

এমপি আটকের ঘটনা দেশের জন্য অসম্মানজনক পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

বিদেশের মাটিতে একজন এমপি আটকের ঘটনা দেশের জন্য অত্যন্ত অসম্মানজনক বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনি বলেন, স্বাভাবিকভাবে এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা, খুবই হতাশাজনক। এটি নিয়ে কুয়েতে অনেক আলোচনা হচ্ছে। এটা আমাদের জন্য শিক্ষণীয় হওয়া উচিৎ যে পরিক্ষিত লোক ছাড়া জনপ্রতিনিধি নির্বাচিত করা ঠিক না। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখানে দুদক তাদের মতো করে ব্যবস্থা নিচ্ছে।

লক্ষীপুর-২ আসনের এমপি মো. শহীদুল ইসলাম পাপুলকে কুয়েতে মানবপাচার, ভিসা জালিয়াতি ও অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ওই দেশের সংসদ, সরকার, মিডিয়াসহ সবাই এ বিষয়ে নিয়ে কথা বলছেন কিন্তু বাংলাদেশ দূতাবাসের কাছে এ বিষয়ে কোনও তথ্য নেই। কুয়েতে কী ঘটছে সে বিষয়ে ঢাকা থেকে বারবার জানতে চাওয়া হলেও কুয়েত মিশন থেকে কোনও তথ্য নেই বলে জানানো হয়েছে। ওইদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম পাঁচ বছর ধরে সেখানে কর্মরত থাকলেও কুয়েত সরকার বা অন্য জায়গা থেকে কোনও তথ্য সংগ্রহ করতে পারছেন না।
এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, কুয়েতে আমাদের রাষ্ট্রদূত এখনও অফিসিয়ালি কোনও তথ্য দেননি। আমরা জানতে চাইছি সত্য ঘটনা কী এবং সরকারি ভার্সনটা কী? জানার পরে আমরা এটি ভেরিফাই করবো এবং আমাদের আইন অনুযায়ী আমরা ব্যবস্থা নেবো। ঢাকা কুয়েতের সংবাদপত্র থেকে সব তথ্য পাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, রাষ্ট্রদূত আমাদের বলেছেন, তারা প্রথমেই ভার্বাল নোট পাঠিয়েছেন কিন্তু লকডাউন চলায় কেউ রিসিভও করে না, কথাও বলেনা। কুয়েত এখনও কোনও উত্তর দেয়নি। কুয়েতে দূতাবাসের অবস্থা সম্পর্কে তিনি বলেন, এখানে কিছুটা দুর্বলতা আছে। দুর্বলতা কাটিয়ে উঠার পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, কুয়েতে নতুন রাষ্ট্রদূত খুব শিগগিরই যাচ্ছেন।
মন্ত্রী বলেন, তবে আমরা রাষ্ট্রদূতকে স্ট্যান্ডিং অর্ডারে বলেছি বিদেশে কোনও বাংলাদেশি এ ধরনের অবস্থায় পড়লে আমরা কনস্যুলার সেবা দেই। ওনারা যদি কনস্যুলার সেবা চান তবে আমরা সেটি দেবো। এরমধ্যে রয়েছে আমাদের মিশনের লোকেরা আটককৃত ব্যক্তির সঙ্গে দেখা করবেন, আইনজীবী দেওয়া ইত্যাদি। মন্ত্রী বলেন, রাষ্ট্রদূত আমাদের জানিয়েছেন আটককৃত ব্যক্তির খুব ভালো আইনজীবী আছে এবং মনে হয় ওনারা এগুলো চাইবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Sirajullah MD ২৪ জুন, ২০২০, ৮:৫০ এএম says : 0
Please let the Qwaiti Atuhority take care of him as tyhe incidence was in that country. Bangladesh should not interfere with it. If it ius legal his MPship could be canceled.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন