শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাজেট অনুমোদন ইউজিসির

পাবলিক বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০১ এএম

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২০-২০২১ অর্থবছরে ৮ হাজার ৪৮৫ কোটি ১২ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে ৫ হাজার ৪৫৪ কোটি ১২ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৫৩টি প্রকল্পের অনুক‚লে ৩ হাজার ৩১ কোটি টাকার উন্নয়ন বাজেট। এবছর রাজস্ব বাজেটে বরাদ্দ ৫ শতাংশ বৃদ্ধি করেছে ইউজিসি।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে গতকাল ইউজিসি’র ১৫৮তম কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। দেশে করোনা পরিস্থিতির কারণে প্রথমবারেরমতো পূর্ণ কমিশন সভা অনলাইন ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। সভায় বাজেট উপস্থাপন করেন ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। সভার কার্যপত্র উপস্থাপন করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রতিবছর ইউজিসি’র মাধ্যমে বাজেট প্রদান করা হয়। গত অর্থবছরে এসব বিশ্ববিদ্যালয়ের অনুক‚লে বাজেটে বরাদ্দের পরিমাণ ছিল ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকা। এ বছর বরাদ্দ বেড়েছে প্রায় ৩৯৭ কোটি টাকা। নতুন অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৮৩০ কোটি ৬ লাখ টাকা।
উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণায় জন্য ২০২০-২০২১ অর্থবছরে মূল বাজেটে ৬৬ কোটি ৬৫ লাখ বরাদ্দ ধরা হয়েছে। গতবছর এখাতে বরাদ্দ ছিল ৬৪ কোটি ৫৮ লাখ টাকা। এছাড়া ইউজিসি’র জন্য ৬২ কোটি ৯৫ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. শাহজাহান, খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আব্দুল বাসেত, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. জুলহাস উদ্দিন, পরিকল্পনা কমিশনের সদস্য (আর্থ-সামাজিক অবকাঠোমো), শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন