রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান জামায়াতের সাবেক আমিরের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:২৮ পিএম

জামায়াতে ইসলামী পাকিস্তানের সাবেক আমির সাইয়েদ মুনাওয়ার হাসান ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী করাচিতে স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৬ জুন) এই নেতার ম্তৃ্যু হয়। তার দলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, গত কয়েক সপ্তাহ ধরেই তিনি একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
১৯৪১ সালের আগস্টে ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন মুনাওয়ার হাসান। এরপর ১৯৪৭ সালে পরিবারের সঙ্গে পাকিস্তানে চলে যান তিনি। পরবর্তীতে করাচিতে স্থায়ীভাবে বসবাস শুরু করে তার পরিবার।
২০০৯ সালে ৭০ শতাংশ ভোট পেয়ে প্রথমবার জামায়াতে ইসলামীর আমির হিসেবে নির্বাচিত হন তিনি। ২০১৩ সালে সাধারণ নির্বাচনের পর দলের ভরাডুবির পর দলীয় সমর্থকদের কাছে জনপ্রিয়তা হারান মুনাওয়ার হাসান। এরপরেই তিনি দায়িত্ব থেকে অবসর নেন।
তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান, প্রেসিডেন্ট আরিফ আলভি, জামায়াতে ইসলামীর বর্তমান প্রধান সিরাজুল হক, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী, বিরোধী নেতা শেহবাজ শরীফ, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফসহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ।
সাইয়েদ মুনাওয়ার হাসান ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত জামায়াতে ইসলামী পাকিস্তানের আমির হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তানের জাতীয় সংসদের নির্বাচিত সদস্য হিসেবে দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশ্ব ইসলামী আন্দোলনে তার বিরাট অবদান রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন