ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন প্রতিনিধি পরিষদে পুলিশ সংস্কার বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১:৪৯ পিএম

যুক্তরাষ্ট্রে পুলিশের আমূল সংস্কারের প্রস্তাব করা একটি বিল কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বৃহস্পতিবার ‘জর্জ ফ্লয়েড জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট’ নামের বিলটি নিম্নকক্ষে ২৩৬-১৮১ ভোটে গৃহীত হয় বলে জানিয়েছে বিবিসি।
প্রতিনিধি পরিষদে পাস হলেও বিলটি আইনে পরিণত হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ এরপর বিলটি উচ্চকক্ষ সিনেটে যাবে, যেখানে রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আর উভয় কক্ষে অনুমোদিত হলেও বিলটিতে ভেটো ক্ষমতা প্রয়োগের হুমকি আগেই দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
উচ্চকক্ষ সিনেটের রিপাবলিকান সাংসদরা বলেছেন, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে ‘আকাশকুসুম সব সংস্কারের প্রস্তাব করা হয়েছে’। পুলিশে সংস্কার নিয়ে নিজেরা আলাদা প্রস্তাব দিতে যাচ্ছেন বলেও জানিয়েছেন তারা।
মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে নিহত জর্জ ফ্লয়েডের নাম জুড়ে দেয়া পুলিশ সংস্কারের বিলটি নিয়ে বৃহস্পতিবার রাতের ভোটে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা বিপরীত মেরুতেই অবস্থান করছিলেন। এরপরও নিম্নকক্ষের তিন রিপাবলিকান সাংসদ বিলটির পক্ষে ভোট দেন।
বিলে পুলিশের পোশাক পরা অবস্থায় জানমালের যে কোনো ক্ষয়ক্ষতির দায় সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের উপর দেয়া, আগে থেকে না জানিয়ে ওয়ারেন্ট নিয়ে অভিযানে নিষেধাজ্ঞা এবং সামরিক বাহিনীর অতিরিক্ত সরঞ্জাম পুলিশকে দেয়া বন্ধের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবগুলো কার্যকর হলে আইনের প্রয়োগ বাধাগ্রস্ত হবে বলে দাবি করেছেন সিনেটের রিপাবলিকান সাংসদরা।
বিবিসি জানিয়েছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের সংখ্যাগরিষ্ঠ সাংসদই পুলিশে বেশকিছু সংস্কার আনার বিষয়ে একমত।
এসব সংস্কারের মধ্যে আছে, আটকের সময় যেন কোনোভাবেই শ্বাসরোধ হওয়ার সম্ভাবনা না থাকে তা নিশ্চিত করা, পুলিশের প্রশিক্ষণ ব্যবস্থাপনায় পরিবর্তন, বডি ক্যামেরার বিস্তৃত ব্যবহার এবং পুলিশের হাতে নির্যাতনের নথি রাখতে একটি কেন্দ্রীয় দপ্তর খোলা।
মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে গড়ে ওঠা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে অংশ গ্রহণকারীরা পুলিশের জন্য বরাদ্দ কমিয়ে সে অর্থ অন্যান্য কমিউনিটি সেবাখাতে ঢালার পরামর্শ দিলেও ডেমোক্র্যাট কিংবা রিপাবলিকানদের প্রস্তাবিত কোনো বিলেই তা রাখা হয়নি বলে জানিয়েছে বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন