রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা মোকাবেলায় বৈশ্বিক ফান্ডে অনুদান দিচ্ছে বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:১১ পিএম

করোনাভাইরাসের মোকাবেলায় বৈশ্বিক ফান্ডে ৫০ হাজার মার্কিন ডলার অনুদান দেবে বাংলাদেশ।
পাশাপাশি বাংলাদেশে করোনা মোকাবেলায় গৃহীত নানা পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন তৈরি এবং প্রাপ্যতা নিশ্চিত করার এ উদ্যোগের সঙ্গে সংহতি জানাতে আমরা ৫০ হাজার মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়ে সন্তুষ্ট। এ ঘোষণাটি স্বাস্থ্যসেবায় ন্যায়সঙ্গত ও প্রান্তিক জনগোষ্ঠীর ওপর কোভিড-১৯ এর আনুপাতিক প্রভাবগুলো মোকাবেলায় খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংকট মোকাবেলায় আন্তরিকতার সঙ্গে কাজ করছেন।
শনিবার এক আন্তর্জাতিক সামিটে ভিডিও বার্তায় এ ঘোষণা দেন পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। ‘ গ্লোবাল গোল: ইউনাইট ফর আওয়ার ফিউচার’ শীর্ষক সামিটের আয়োজন করে ইউরোপিয়ান কমিশন ও আন্তর্জাতিক অ্যাডভোকেসি অর্গানাইজেশন গ্লোবাল সিটিজেন। এ অর্থ গ্লোবাল সিটিজেন ফান্ডে দেয়া হবে।
ড. মোমেন বলেন, এ ধাক্কাটি সামাল দিতে আমরা অংশীদারদের থেকে দায়িত্বশীল আচরণ প্রত্যাশার পাশাপাশি আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি অবিচল থাকব।
ভিডিও বার্তায় তিনি রোহিঙ্গা সমস্যার কথা তুলে ধরেন। উঠে আসে মহামারীর সময়ে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবের কথা। এর বাইরে বাংলাদেশে করোনা মোকাবেলায় গৃহীত নানা পদক্ষেপের কথাও জানান পররাষ্ট্রমন্ত্রী।
এদিকে বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনসহ অনেক দেশের কাছ থেকে প্রায় ৬৯০ কোটি ডলারের তহবিল সংগ্রহ হয়েছে। ইইউ এক্সিকিউটিভ ও গ্লোবাল সিটিজেনের যৌথ উদ্যোগে ৪০টি সরকারের অংশগ্রহণে বৈশ্বিক ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি আসে। মহামারী প্রতিরোধে ভ্যাকসিন যখনই তৈরি হোক না কেন তা সবাই যেন সেটা পায় তা নিশ্চিত করার ওপর সম্মেলনে জোর দেন বিশ্ব নেতাদের অনেকে। এই তহবিল থেকে কোভিড-১৯ পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে। পাশাপাশি বিশ্বের দরিদ্রতম এবং প্রান্তিক জনগোষ্ঠীও এখান থেকে সহায়তা পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন