ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

গড়াই নদীর খনন কাজ পরিদর্শন

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টর : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

কুষ্টিয়ায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চলমান গড়াই খনন প্রকল্পের ভূমি উন্নয়ন কর্মসূচির আওতায় বৃক্ষ রোপন উদ্বোধন করা হয়। গত বুধবার দুপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে কুষ্টিয়া সদর উপজেলার পদ্মা-গড়াই মোহনায় প্রায় তিন শতাধিক নানা প্রজাতির বৃক্ষ রোপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।
এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক মো. আসলাম হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তা এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার তত্তবাবধায়ক প্রকৌশলী মনিরুজ্জামান, নির্বাহী প্রকৌশলী পিযুষ কৃষ্ণ কুন্ডু, গড়াই খনন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী তাজবির হোসেনসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। গড়াই নদীর উৎসমুখ তালবাড়িয়া থেকে মীর মশাররফ হোসেন সড়ক সেতু পর্যন্ত প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ১৩.৩ কি.মি. খনন করে ৮৩ লাখ ঘন মিটার বালি ও পলি মাটি নদী থেকে অপসরণ করা হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কাজ পরিদর্শন করেন ও কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন।
এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার বলেন, জননেত্রী শেখ হাসিনা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রেট ম্যানগ্রোভ সুন্দরবনসহ এই জনপদের জীব বৈচিত্র্য রক্ষা ও পদ্মার শাখা নদী গড়াইয়ের প্রাণ ফেরাতে যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছেন, তারই অংশ হিসেবে চলমান খনন প্রকল্পে যেভাবে গড়াই ফিরে পাচ্ছে তার হারানো প্রাণ সেই সাথে প্রাকৃতিক প্রাণস্পন্দন ফেরাতে হাতে নেয়া হয়েছে ভূমি উন্নয়নসহ বনায়নের কর্মসূচি। আগামী ২০২২ সাল পর্যন্ত চলমান এই প্রকল্প বাস্তবায়ন হলে গড়াইয়ের দু’তীর সংরক্ষণের মাধ্যমে বিলীন হয়ে যাওয়া ভূমি উদ্ধারের পাশাপাশি বহুমুখী সম্ভাবনার দ্বার খুলে যাবে। এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি শিলাইদহ কুঠিবাড়ি, তালবাড়িয়ার ভাঙন এবং গড়াই নদীর তীরবর্তী ভাঙন কবলিত ঝুঁকি নিরসনে ইতোমধ্যে প্রকল্প হাতে নেয়া হয়েছে বলেও জানান। এছাড়া বিস্তীর্ণ অঞ্চলজুড়ে উদ্ধারকৃত জমিতে ড্রেজিং স্টেশন, রেস্টহাউস, ইকোপার্ক গড়ে তোলাসহ সরকারি বহুমুখী উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের প্রাথমিক সম্ভাব্যতা যাচাইও সম্পন্ন হয়েছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী পিযুষ কৃষ্ণ কুন্ডু জানান, ২০১৯-২০অর্থ বছরে প্রায় ৬৯ লাখ টাকা প্রাক্কলন ব্যয়ে কুষ্টিয়া সদর উপজেলার মহানগর ট্যাকে গড়াই ও পদ্মা নদীর মিলনস্থলের ডান তীরে খননকৃত মাটি/বালি সংরক্ষণের জন্য ৩ শ’ মিটার স্লােপ প্রতিরক্ষা কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন