ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পশ্চিমাঞ্চলে জুনে রেকর্ড রাজস্ব আদায়

করোনায় রেলওয়ের পণ্য পরিবহন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনার মধ্যেও দেশের ইতিহাসে একমাসে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড ছুঁয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। গেল জুনে ভারত থেকে রেলে পণ্য আমদানি করার কারণে এটি সম্ভব হয়েছে। ওই মাসে সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। গতকাল রোববার সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জুন মাসে ভারত থেকে সর্বোচ্চ ১০৩টি মালবাহী র‌্যাক এসেছে। এর ফলে এত বিপুল অঙ্কের রাজস্ব আদায় সম্ভব হয়েছে। টাকার অঙ্কে বাংলাদেশের স্বাধীনতার পর একমাসে এই রাজস্ব আদায় রেকর্ড।

পশ্চিমাঞ্চল রেলওয়ের হিসাবে, ৪২টি ওয়াগন বা মালবাহী বগি নিয়ে যে ট্রেন চলে তাকে একটি র‌্যাক বলা হয়। ২০১৭ সালে একমাসে সর্বোচ্চ ৯৩টি র‌্যাক পণ্য নিয়ে এসেছিল ভারত থেকে। এর প্রায় সবই ছিল পাথর। তবে এবার জুন মাসে ১০৩টি র‌্যাকে পাথরের পাশাপাশি অন্যান্য পণ্যও এসেছে। পণ্যগুলোর মধ্যে ছিল পেঁয়াজ, রসুন, ভুট্টা, সিমেন্ট ইত্যাদি। পশ্চিমাঞ্চল রেলের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর, চুয়াডাঙ্গার দর্শনা, যশোরের বেনাপোল এবং দিনাজপুরের বিরল সীমান্তপথে এই ১০৩টি র‌্যাক বাংলাদেশে পণ্য নিয়ে এসেছে। এতে একমাসে রেকর্ড সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলের জিএম মিহির কান্তি গুহ বলেন, লকডাউন অবস্থায় সড়কপথে পণ্য আমদানি-রফতানি একেবারেই কমে গেছে। যার কারণে রেলপথে পণ্য আমদানি বেড়েছে। এ কারণে এতো বেশি সংখ্যক র‌্যাক এসেছে। জুলাইয়ের শুরু থেকেও বেশি বেশি র‌্যাক আসছে। আশা করছি আগামী মাসে এই রেকর্ডও ছাড়িয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন