মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ধমনীর রোগ পলিআর্টারাইটিস নডুসা

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

এই অসুখ খুব মারাত্মক। ধমনী এই অসুখে ফুলে যায় এবং নষ্ট হয়। তবে সব ধমনী এই রোগে ক্ষতিগ্রস্ত হয় না। সাধারণত ছোট এবং মাঝারি ধরনের ধমনী এই অসুখে আক্রান্ত হয়।
ধমনীর কাজ হচ্ছে হৃৎপি- থেকে রক্ত সারা শরীরে ছড়িয়ে দেওয়া। তবে অবশ্যই বিশুদ্ধ রক্ত। এই রক্তেই থাকে পুষ্টি এবং অক্সিজেন। পলিআটেরাইটিস নোডোসা তে ধমনী ফুলে নষ্ট হয়ে যায়। কেন যে এ রোগ হয় তা অজানা। দেখা গেছে, যে কোষ আমাদের প্রতিরক্ষা দেয় যে কোষই ধমনীকে আক্রমণ করে বসে। সাধারণত বড়দের এ অসুখ বেশি হয়। বিভিন্ন টিস্যুতে রক্ত যেতে পারে না ফলে টিস্যু বা কলা নষ্ট হয়। সারা হেপাটাইটিস বি বা সি তে আক্রান্ত তাদের এ রোগ হতে পারে।
এ অসুখের উপসর্গ হচ্ছে যেসব অঙ্গ আক্রান্ত হয় সেসব অঙ্গের ক্ষতিজনিত উপসর্গ। চর্ম, হৃৎপি-, কিডনী এবং স্নায়ুতন্ত্র এ অসুখে আক্রান্ত হয়। এছাড়া যেসব উপসর্গ দেখা যায় তার মধ্যে আছে-
১।     পেট ব্যথা
২।     দুর্বলতা
৩।     জ্বর
৪।     ক্লান্তিভাব
৫।     অস্থিসন্ধিতে ব্যথা
৬।     মাংসপেশীতে ব্যথা
৭।     অরুচি
৮।     বমিভাব
৯।     বমি হওয়া
১০। ওজন কমে যাওয়া ইত্যাদি
যদি স্নায়ুতন্ত্র আক্রান্ত হয় তবে জ্বালাযন্ত্রণা এবং ব্যথা হয়। পলি আর্টেরাইটিস নোডেসা থেকে কিন্তু স্ট্রোক বা খিঁচুনিও হতে পারে।
এই রোগের ডায়াগনসিস একটু কঠিন। আর্টেরিওগ্রাম, সি রিঅ্যাকটিভ প্রোটিন, কমপ্রিট ব্লাড কাউন্ট এবং বায়োপসি করে রোগ নির্ণয় করা হয়। চিকিৎসা করা হয় স্টেরয়েড এবং যে সমস্ত ওষুধ আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল করে সেসব দিয়ে। সাইক্লোফসফামাইড এ জাতীয় ওষুধ। যদি হেপাটাইটিসের কারণে এ রোগ হয় তবে প্লাজমাফেরেসিস এবং এন্টিভাইরাল ওষুধ দিয়ে চিকিৎসা হয়।
চিকিৎসা করলে রোগী দীর্ঘদিন ভালো থাকে। এই অসুখ খুব বিরল। আমাদের দেশেও এ রোগ দেখা যায় না বললেই চলে।
ষ ডা. মো. ফজলুল কবির পাভেল
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল
মোবাইল : ০১৭১২৮৩৬৯৮৯

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন