শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শর্তসাপেক্ষে সরকারের সাথে আলোচনায় বসতে চায় তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৩:১১ পিএম

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী শর্তসাপেক্ষে দেশটির সরকারের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছে। কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন গতকাল বৃহস্পতিবার এক টুইটার বার্তায় এ আগ্রহের কথা জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

ওই বার্তায় তিনি আরো বলেন, আসন্ন ঈদুল আজহার আগে তাদের কাছে থাকা সকল সরকারি বন্দিকে মুক্তি দিতে রাজি আছে। তবে শর্ত হচ্ছে, তারা সরকারের কাছে যে তালিকা দিয়েছেন সে অনুযায়ী সরকারি কারাগারগুলোতে আটক সকল তালেবান বন্দিকে মুক্তি দিতে হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘদিন শান্তি আলোচনার পর মার্চে দোহায় একটি চুক্তি স্বাক্ষর করে তালেবানরা। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তি করলেও আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে এখন পর্যন্ত অস্বীকৃতি জানিয়ে এসেছে তারা। চুক্তিতে বলা হয়েছে, আফগান সরকার তালেবানের পাঁচ হাজার বন্দিকে এবং তালেবান আফগান সরকারের এক হাজার বন্দিকে মুক্তি দেওয়ার পর দু’পক্ষের মধ্যে সরাসরি শান্তি আলোচনা শুরু হবে।

তবে তালেবান এমন সময় তাদের তালিকা ধরে বন্দি মুক্তির দাবি জানাচ্ছে যখন আফগান সরকার বলছে, আদালতে মামলা বিচারাধীন থাকায় এবং আদালত প্রদত্ত শাস্তির মেয়াদ শেষ না হওয়ায় তালেবানের দেওয়া তালিকার প্রায় ৬০০ বন্দিকে মুক্তি দেওয়া সম্ভব হবে না। কাজেই তালেবান যেন মুক্তির জন্য তাদের বন্দিদের নতুন তালিকা তৈরি করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন