মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উপসর্গে মৃত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনা উপসর্গ সর্দি, জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে সারা দেশে ৭ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

যশোর : যশোরে করোনা বেড়েই চলেছে। গতকাল নতুন করে ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে হাসপাতাল আইসোলেশনে চিকিৎসাধীন দুই জনের মৃত্যুর পর নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া গেছে তাদের করোনা ছিল। আক্রান্তের সংখ্যা জেলায় দেড় হাজার ছাড়ালো। এই তথ্য সিভিল সার্জন দফতরের।
যবিপ্রবি সূত্র জানায়, গতকাল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ঘোষিত করোনার টেস্টের ফলাফলে যশোরের ২৭২ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের করোনা পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে। যবিপ্রবির ল্যাবে যশোর ও মাগুরার মোট ৩৪৪ জনের নমুনা পরীক্ষা করে ৮২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
রাজশাহী : রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় ১৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। চাঁপাইনবাগঞ্জে এদিন কোন করোনা আক্রান্ত শনাক্ত হয়নি। গত ২৪ ঘণ্টায় বগুড়ায় একজন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। একই সময় সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৪০১ জন। গতকাল দুপুর পর্যন্ত রাজশাহী বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ১০৪ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ১৪৭ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৯৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের মধ্যে রাজশাহীর ৮৩, নওগাঁর ৭, নাটোরের ১, জয়পুরহাট ৩, বগুড়ায় ৫০, সিরাজগঞ্জে ৩৪ ও পাবনায় ১৮ জন। তিনি জানান, রাজশাহী বিভাগে আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ৪ হাজার ৪২০ জন। এছাড়াও মহানগরীতে ১ হাজার ৯৮৪ জনসহ রাজশাহী জেলায় ২ হাজার ৫১২, চাঁপাইনবাবগঞ্জে ৩১৮, নওগাঁয় ৮৫১, নাটোরে ৩৮৮, জয়পুরহাটে ৬৫৯, সিরাজগঞ্জে ১ হাজার ২১৪ জন ও পাবনায় ৭৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।
বরিশাল : দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ ২৪ ঘণ্টার ব্যবধানে কিছুটা হ্রাস পেলেও মৃত্যুর তালিকায় আরো দুজনের নাম যুক্ত হয়েছে। বরিশালের উজিরপুর ও পিরোজপুর সদরে একজন করে কোভিড-১৯’এ মৃত্যুবরণ করেছেন। পটুয়াখালীর পরিস্থিতি এখনো অপরিবর্তিত থাকলেও ভোলায় সংক্রমণ বেড়েছে। তবে বরিশাল, পিরোজপুর ও বরগুনায় নতুন সংক্রমণ কিছুটা কমলেও ঝালকাঠির পরিস্থিতি প্রায় আগের দিনের সমতুল্যই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে নতুন করে দু’জনের মৃত্যু ও ৭৮ জন আক্রান্তের ফলে মোট সংখ্যাটা দাঁড়িয়েছে যথাক্রমে ১০৫ ও ৫ হাজার ২৮০। এরমধ্যে চলতি মাসেই আক্রান্তের সংখ্যাটা দু হাজার ১১০। আর মৃতুবরণ করেছেন ৪০ জন। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী ২৪ ঘণ্টায় নতুন ৯৮ জনসহ বিভাগে মোট সুস্থ হয়েছেন ২ হাজার ৮৮৮ জন। ঝালকাঠী পল্লী বিদ্যুৎ সমিতির জিএম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে রয়েছেন।
পটুয়াখালীতে ৯৫৩ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৭ জন। গত ২৪ ঘণ্টায় জেলাটিতে নতুন ২২ জনসহ মোট সুস্থ হয়ে উঠেছেন ৫০২ জন রোগী। বরগুনাতেও কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৭ থেকে শুক্রবারে ৮ জনে হ্রাস পেয়েছে। বরিশাল মহানগরী ও জেলার পরিস্থিতি গতকাল আগের দিনের চেয়ে সামান্য উন্নতি হলেও আক্রান্তের সংখ্যাটা ৩১ থেকে ২৫-এ হ্রাস পেয়েছে। তবে নতুন করে আরো একজনের মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুর পর্যন্ত মহানগরীসহ জেলাটিতে ২ হাজার ২৬৭ আক্রান্তের মধ্যে ৪০ জনের মৃত্যু হয়েছে। যার সিংহভাগেরও বেশি বরিশাল মহানগরীতে। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী নতুন ৪৫ জনসহ জেলায় মোট সুস্থ রোগী ১ হাজার ২৪৮ জন। পিরোজপুরে আগের দিনের ৪৯ থেকে করেনা সংক্রমিত রোগীর সংখ্যা ৯ জনে হ্রাস পেলেও জেলা সদর হাসপাতালে এক জনের মৃত্যু হয়েছে। ফলে জেলাটিতে মৃতের সংখ্যা ৯ জনে উন্নীত হল। বরিশাল শের এবাংলা মেেিডকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ২৪ ঘণ্টায় করোনা উপসর্গে নতুন করে ৭ জনকে ভর্তি করা হলেও সুস্থ হয়ে উঠায় ১৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।
চাঁদপুর : জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শহরের বকুলতলা রোডের বাসিন্দা আইনুল করোনা ইউনিটে ভর্তি হওয়ার দেড় ঘণ্টা পর মারা যান। চাঁদপুর সদর হাসপাতাল সূত্র জানায়, করোনা উপসর্গ নিয়ে আইনুল হাসপাতালে আসেন। তাকে আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়। পরে রাত সোয়া ৯টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। চাঁদপুর আরো ১৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় এ নিয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫৯৪ জন। এর মধ্যে মৃতের সংখ্যা ৭১ জনে।
সাতক্ষীরা : করোনা আক্রান্ত হয়ে সাতক্ষীরায় এক মুক্তিযোদ্ধা ও উপসর্গ নিয়ে দুই নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় ১৯ ও উপসর্গে ৫৩ জনের মৃত্যু হলো। জেলা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. রফিকুল ইসলাম এ তথ্য জানান। মৃতরা হলেন, সদর উপজেলা নেবাখালী জগন্নাথপুর গ্রামের মৃত অজিহার রহমানের ছেলে মুক্তিযোদ্ধা আলফাজ উদ্দীন, দেবহাটা উপজেলার শিমুলিয়া গ্রামের আব্দুল গফফারের স্ত্রী মরিয়ম খাতুন ও কালিগঞ্জ উপজেলার নলতা গ্রামের নুরুল হকের স্ত্রী লায়লা বেগম। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক ডা. রফিকুল ইসলাম জানান, 'গত ১৫ জুলাই জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন করোনায় আক্রান্ত আলফাজ উদ্দীন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল সাড়ে ৯টার দিকে তিনি মারা যান। এদিকে, করোনার উপসর্গ নিয়ে বৃহস্পতিবার রাতে হাসপাতালে ভর্তির পরপরই মারা যান মরিয়ম খাতুন। তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
কুমিল্লা : কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে নারীসহ আরও তিনজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। গতকাল কুমেক হাসপাতালের পরিচালক ডা. মো. মজিবুর রহমান জানান, করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় কুমেক হাসপাতালের আইসিইউতে তিনজন মারা গেছেন। তারা হলেন, কুমিল্লা আদর্শ সদর উপজেলার সায়েদ আলীর ছেলে আবু তাহের, দাউদকান্দি উপজেলার ইউনুছ আলীর ছেলে নূর আহম্মেদ ও দেবিদ্বার উপজেলার আবুল কাশেমের মেয়ে হনুফা বেগম। এ পর্যন্ত এই হাসপাতালের করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গ নিয়ে মোট ২৫৫ জন মারা গেছেন।
চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে খাদিজা খাতুন নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল ভোরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি। মৃত খাদিজা খাতুন চুয়াডাঙ্গা পৌর এলাকার ফেরিঘাট রোডের বিল্লাল হোসেনের স্ত্রী। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম কবির জানান, গত বৃহস্পতিবার সকালে জ্বর, ঠাÐা-কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হন খাদিজা খাতুন। করোনাভাইরাসের উপসর্গ থাকায় তাকে হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডের হলুদ জোনে ভর্তি রাখা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানে নেয়ার পথে রাত দেড়টার দিকে অবস্থার আরও অবনতি হলে তাকে নাটোর সদর হাসপাতালে নিয়ে যান পরিবারের সদস্যরা। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন ৩২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭৪ জনে। গত ২৪ ঘণ্টায় ২৭ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৪৮ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৪০০ জন। গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ২৫ জন। মুকসুদপুরে আতœহত্যা করেছে ১ করোনা রোগী। গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ জেলা থেকে করোনা পরীক্ষা করার জন্য ৭৬ জনের নমুনা সংগ্রহ করে ফরিদপুরে পাঠানো হয়েছিলো। এর মধ্যে নতুন করে ৩২ জনের শরীরে করোনা সনাক্ত হয়েছে। গতকাল গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, নতুন করে গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে ১১ জন, টুঙ্গিপাড়ায় ৭ জন, কোটালীপাড়ায় ৫ জন, কাশিয়ানীতে ৫ জন ও মুকসুদপুরে ৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন জানান, আক্রান্তদের বসতবাড়িসহ আশপাশের বেশ কয়েকটি বাড়িঘর লকডাউন করা হয়েছে। সেই সাথে আক্রান্তদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার পারমর্শ দেয়া হয়েছে।
ঝিনাইদহ : ঝিনাইদহে করোনায় আক্রান্ত হয়ে দুইজন মৃত্যু বরণ করেছেন। এর মধ্যে রয়েছেন ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও কালীচরণপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাফিজুর রহমান ও শহরের আপরাপপুর খাঁ পাড়ার সিতাব উদ্দীন। হাফিজুর রহমান ঝিনাইদহ সদর উপজেলার বয়ড়াতলা গ্রামের মৃত বাবর আলীর ছেলে। বর্তমানে শহরের হামদহ এলাকায় নিজ বাড়িতে বসবাস করতেন।
এ নিয়ে ঝিনাইদহ জেলায় সরকারি হিসাব মতে ১৫ জন এবং বেসরকারি মতে ২০ জনের মৃত্যু হলো। বাকী ৫ জন ঝিনাইদহে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে মৃত্যুবরণ করেন বলে জানান, ঝিনাইদহ সিভিল সার্জন অফিসের করোনা সেলের মুখপাত্র ডা. প্রসেনজিৎ পার্থ বিশ্বাস। ঝিনাইদহ ইসলামী ফাউন্ডশনের উপ-পরিচালক আব্দুল হামিদ খান জানান, গত পহেলা জুলাই হাফিজুর রহমান করোনায় আক্রান্ত হয়ে ঝিনাইদহ কেভিতোভ-১৯ হাসপাতালে (শিশু হাসপাতাল) ৮দিন ভর্তি ছিলেন। ঝিনাইদহ পৌরসভার আরাপপুর খাঁ পাড়া ১০৪ বছর বয়সী মো. সিতাব উদ্দীন শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে মৃত্যুবরণ করেন। জেলা প্রশাসক সরোজ কুমার নাথের নির্দেশে ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহের লাশ দাফন কমিটি বিকালে সিনিয়র ফিল্ড সুপারভাইজার মো. আমিনুল ইসলামের নেতৃত্ব দাফন পক্রিয়া সম্পন্ন করেন।
কুষ্টিয়া : কুষ্টিয়ায় নতুন করে আরো ৩৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৩২৭জন। বৃহস্পতিবার রাতে কুষ্টিয়ার সিভিল সার্জন ডাক্তার এইচ এম আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান বৃহস্পতিবার জেলার মোট ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয় কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে। এর মধ্যে ৩৪টি নমুনা পজিটিভ আসে।
টাঙ্গাইল : টাঙ্গাইলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল শহরের দক্ষিণ থানাপাড়ায় হাসান মাহমুদ নামে এক ব্যক্তি মারা গেছেন। তথ্যটি জানিয়েছেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রামপদ রায়।
সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান জানান, জেলা নতুন করে ৭৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্ত ১৩৪৮ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ্য হয়েছে ৭৩৮ জন। সর্বমোট মারা গেছে ২৩ জন। বাড়িতে ও আইসোলেশনে চিকিৎসাধীন আছে ৫৫৯ জন।
ঠাকুরগাঁও : গত ২৪ ঘণ্টার রিপোর্টে ঠাকুরগাঁওয়ে নতুন করে ৫ জন করোনায় আক্রান্ত ব্যক্তি সনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে রয়েছেন সদর উপজেলায় ৪ জন এবং বালিয়াডাঙ্গী উপজেলার একজন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩০৬ জনে। আক্রান্তদের মধ্যে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ২১৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫ জন।
ঈশ্বরদী (পাবনা) : ঈশ্বরদীতে আরও ১৮ জন করোনা আক্রান্ত হয়েছে। এনিয়ে সরকারি হিসেবে ঈশ্বরদীতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো মোট ১৫৮ জন এবং ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক ভাবে নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৬৩ জন। সবমিলিয়ে ঈশ্বরদীতে সর্বমোট আক্রান্তের সংখ্যা ২১২ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন