ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বেনাপোল বন্দর দিয়ে রেল কন্টেইনার বাণিজ্য শুরু

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

গতি এলো বাংলাদেশ ভারত বাণিজ্যে। রেল কন্টেইনারের মাধ্যমে বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো রেল কন্টেইনার বাণিজ্য। ৫০টি রেল কন্টেইনার নিয়ে গত শুক্রবার ভারত থেকে রওনা হয়ে গতকাল রোববার দুপুর ১২টার দিকে বেনাপোল বন্দর এলাকায় প্রবেশ করেছে। রেল কন্টেইনার বেনাপোল আসার পর সাইড ডোর রেল কন্টেইনার থেকে আমদানি পণ্য বাংলাদেশি ট্রাকে খালাস করে বেনাপোল বন্দরের সেডে রাখা হয়। পরে কায়িক পরীক্ষণ ও কাস্টমস থেকে শুল্কায়নের কাজ সম্পন্ন করে পণ্য দেশের বিভিন্ন স্থানে চলে যাবে। রেল কন্টেইনারের উদ্বোধন করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজীজুর রহমান।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অরাজকতা ও সিরিয়ালের নামে ইচ্ছেমতো চাঁদাবাজির কারণে বেনাপোল বন্দর দিয়ে আমাদানি বাণিজ্য কমে যাওয়ায় ভারত থেকে রেল কন্টেইনারে আমদানি বাণিজ্য চালুর করার জন্য বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ড অবহিত করেন। জাতীয় রাজস্ব বোর্ড যাচাই-বাচাই করে রেল কন্টেইনারে বাণিজ্যের অনুমতি প্রদান করেন। পরে রেল কন্টেইনারে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড ভারতীয় বাণিজ্য মন্ত্রাণালয়কে পত্রের মাধ্যমে জানান। ভারতীয় কর্তৃপক্ষ প্রস্তাবকে স্বাগত জানান এবং সে অনুযায়ী রেল কন্টেইনারে বাণিজ্যের প্রস্তুতি গ্রহণ করেন। উভয় দেশের সম্মতিতে রোববার দুপুরে ৫০টি রেল কন্টেইনারে বিভিন্ন ধরনের আমদানী পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। রেল কন্টেইনার চালুর ফলে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে সরকারের রাজস্ব আদায়ও বৃদ্ধি পাবে। শুল্কায়নের কাজ সম্পন্ন হলে পণ্যগুলি গন্তব্যে চলে যাবে। গতকাল ৫০টি কন্টেইনারে ৮ জন আমদানি কারকের কসমেটিক্স সামগ্রীসহ বিভিন্ন ধরনের পণ্য এসেছে।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন জানান, বেনাপোল বন্দর দিয়ে রেল কন্টেইনার বাণিজ্য শুরু হওয়ায় বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি পাবে। বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অত্যাচার কমবে। তিনি আরও বলেন, বেনাপোল বন্দরে কন্টেইনার টার্মিনাল করা হলে এ বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য দ্বিগুন বৃদ্ধি পাবে। আর আমদানি বাণিজ্য বৃদ্ধি পেলে সরকারের রাজস্ব আদায় ও অনেক বেড়ে যাবে।
বেনাপোল কাস্টমস কমিশনার আজীজুর রহমান বলেন, রেল কন্টেইনার চালুর ফলে বেনাপোলে বন্দরে নতুন দিগন্তের সৃষ্টি হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানিতে গতিশীলতা বাড়বে। সরকারের রাজস্ব আদায় ও বৃদ্ধি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন