শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্কুলের জন্য ১০০ বিলিয়নসহ মহামারী উত্তরণে ১ ট্রিলিয়ন ডলারের পরিকল্পনা রিপাবলিকানদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ৫:৪৯ পিএম

করোনা মহামারী উত্তরণে ১ ট্রিলিয়ন ডলারের পরিকল্পনা দিলো মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান নেতারা।
এই অর্থের মধ্যে স্কুলের জন্যই বরাদ্দ আছে ১০০ বিলিয়ন ডলার। প্রত্যেক মার্কিন নাগরিককে ১২০০ ডলার পর্যন্ত দেয়া হবে। -ফক্স, বিবিসি।

করোনাভাইরাস অতিমহামারীতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের দেয়া হচ্ছে মাথাপিছু সপ্তাহে ৬০০ ডলার ভাতা। এই প্রস্তাবনায় তা কমিয়ে ২০০ ডলার করার প্রস্তাব করা হয়েছে। তবে মার্কিন ডেমোক্রেটরা বলছেন, এই পরিকল্পনা প্রস্তাবনা একেবারেই অপ্রতুল। ভাইরাসজনিত অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় মার্কিনিরা ইতোমধ্যেই ২.৪ ট্রিলিয়ন ডলার ব্যয় করে ফেলেছে। ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে সহায়তার অংশ হিসেবে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠানো হয়েছে। তবে অর্থনীতিবীদরা বলছেন, আগামী বসন্তের আগেই এরকম আরও সহায়তার প্রয়োজন হবে।

সিনেটের মিচ ম্যাককনেল বলেছেন, রিপাবলিকানরা চায় বর্তমান সব প্রকল্প সচল থাকুক। কিন্তু এতে গতি সঞ্চার করাও জরুরি। তিনি মনে করেন, বর্তমান অবস্থান থেকে উত্তরণ চাইলে সকল মার্কিন নাগরিককে একযোগে কাজ করতে হবে। প্রস্তাবনা বলছে, সপ্তাহে ৬০০ ডলার বেকার ভাতার কারণে অনেকেই কাজে ফিরতে আগ্রহ দেখাচ্ছেন না। রিপাবলিকানদের প্রস্তাব অনুযায়ী, যতদিন রাজ্যগুলো বেকারদের সাবেক বেতনের ৭০ শতাংশ ভাতা হিসেবে না দিতে পারবে, ততদিন কেন্দ্রীয় সরকার সাপ্তাহিক ২০০ ডলার করে দেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন