ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প এইচ-১বি ভিসার নতুন নির্বাহী আদেশে সই করেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১:৫৬ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এইচ-১বি ভিসার নতুন নির্বাহী আদেশে সই করেছেনে। এর ফলে বিপাকে পড়বেন ভারত ও চীনের প্রযুক্তি কর্মীরা । মার্কিন প্রযুক্তি সংস্থাগুলো যাতে চাইলেই যখন তখন বিদেশি কর্মীদের নিয়োগ করতে না পারে, তাই এইচ -১বি ভিসার মারফত নিয়োগে নিষেধাজ্ঞা জারি করে নতুন নির্দেশে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট। -এনডিটিভি, ফক্স

গত ২৩ জুন ট্রাম্প প্রশাসন অবশ্য চলতি বছরের শেষ পর্যন্ত এই ভিসা স্থগিত করার কথা ঘোষণা করে। মার্কিন প্রযুক্তি সংস্থাগুলো ভারত ও চীনের মতো দেশগুলো থেকে প্রতি বছর হাজার হাজার কর্মচারী নিয়োগের জন্য এই ভিসার উপরেই নির্ভর করে। ট্রাম্প হোয়াইট হাউজের ওভাল অফিস থেকে সাংবাদিকদের উদ্দেশে বলেন, যাতে আমেরিকানরাই যুক্তরাষ্ট্রে ভালোভাবে বাস করতে পারেন তা নিশ্চিত করার জন্য আজ আমি একটি নির্দেশনামায় স্বাক্ষর করছি।

হোয়াইট হাউসের ভাষ্যমতে, ট্রাম্পের এই পদক্ষেপ নিয়োগকর্তাদের এইচ -১ বি ভিসার অপব্যবহার ঠেকাবে। যোগ্য মার্কিন কর্মীদের বদলে বিদেশ থেকে সস্তায় কর্মী নিয়ে আসার জন্য মোটেই এই ভিসার অনুমোদন করা হয়নি । প্রসঙ্গত, এইচ- ১ বি ভিসার মাধ্যমে ভারত থেকে প্রায় ৭০ শতাংশ কর্মী নিয়োগ করে কাজ চালাতো মার্কিন সংস্থাগুলো, ফলে বহু মার্কিনি যোগ্যতা থাকা সত্ত্বেও কাজ পেতেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন