শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়েত মৈত্রী ও রিজেন্ট ফুডসের নথি তলব দুদকের

করোনাকালে স্বাস্থ্যখাতের দুর্নীতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

করোনা চিকিৎসায় অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল এবং রিজেন্ট ডিসকভারি ফুডস অ্যান্ড ট্রাভেলস লিমিটেডের নথি তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সংস্থার পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী একাধিক চিঠিতে নথি তলব করেন।
দুদক সূত্র জানায়, হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও প্রিন্সিপাল এবং অন্যদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশ, ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। সরকারি অর্থ আত্মসাতের অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তথ্য ও রেকর্ডপত্র চাওয়া হয়েছে। চিঠিতে করোনা রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীর হোটেলে থাকা-খাওয়াসহ বিভিন্ন তথ্য ও রেকর্ডপত্র ১৬ আগস্টের মধ্যে সরবরাহ করতে বলা হয়। এছাড়া অভিন্ন অভিযোগে মুগদা জেনারেল হাসপাতাল ও হোটেল সুপার স্টারের অভিযোগ সংশ্লিষ্ট নথি তলব করে গত ৩ আগস্ট চিঠি দেয় দুদক। তারও আগে হোটেল ৭১ থেকেও এ সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করে সংস্থাটি।

সূত্রমতে, কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল থেকে করোনা রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়া, পরিবহন ও আনুষঙ্গিক ব্যয় সংক্রান্ত ‘কোয়ারেন্টিন এক্সপেন্স’ খাতে হাসপাতালের অনুক‚লে অর্থ বরাদ্দপত্র, করোনা চিকিৎসায় নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার রেট, হোটেল কর্তৃপক্ষের দাখিলকৃত কোটেশন, থাকা-খাওয়ার রেট সংক্রান্ত চুক্তিপত্রের কপি, হোটেল কর্তৃপক্ষের দাখিলকৃত বিল ও টাকার পরিমাণ, ব্যাংক স্টেটমেন্ট এ সংক্রান্ত নথির নোটশিটসহ যাবতীয় রেকর্ডপত্র চাওয়া হয়েছে। এর বাইরে করোনা রোগীদের চিকিৎসা সেবাদানকারী কতজন চিকিৎসক, নার্স ও অন্য ব্যক্তিবর্গ কোন হোটেলে কত দিন থেকেছেন, খাওয়া-দাওয়া করেছেন সেসব তথ্য ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

রিজেন্ট ডিসকাভারি ফুডস অ্যান্ড ট্রাভেলস লিমিটেড/ হোটেলের কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, করোনা রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার রেট, এ সংক্রান্ত চুক্তিপত্র ও দাখিলকৃত বিলের কপি, গ্রাহকের কাছে ভাড়া দেয়ার ক্যাটাগরি ও তার বিবরণ এবং থাকা-খাওয়ার রেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন