ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪২। আমি দীর্ঘদিন সোরিয়াসিস রোগে ভুগছি। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু রোগটি নিরাময় হচ্ছে না।
আলমাস। হাজিগঞ্জ। চাঁদপুর।

উত্তর : সোরিয়াসিস একটি নিয়ন্ত্রণযোগ্য চর্মরোগ। সঠিক বৈজ্ঞানিক চিকিৎসায় এটির নিরাময় কখনও কখনও সম্ভব। ভুল চিকিৎসায় কঠিন জটিলতা সৃষ্টির সম্ভবনা আছে।

প্রশ্ন : আমি বিবাহিত। দু’সন্তানের বাবা। বয়স ৫১। বর্তমানে স্ত্রী সহবাসে দ্রুত বীর্য স্খলন হয়েছে। এতে আমি হতাশ হয়ে পড়ছি।
জামিল। সাতারকুল। ঢাকা

উত্তর : আপনার মধ্যে পুরুষত্বহীনতা সৃষ্টি হয়েছে। রক্তে প্রয়োজনীয় হরমোন পরীক্ষা করে বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নিরাময় সম্ভব হতে পারে।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ৩২। ০১ বছর যাবৎ আমার ত্বকে অসহ্য চুলকানিসহ বেগুনি রংয়ের ছোট ছোট গুটি ও পায়ে বড় বড় প্লেক্স দেখা দিয়েছে। এটি এক অসহ্য যন্ত্রণা। এ থেকে দ্রুত মুক্তি চাচ্ছি আমি।
হাতেম। মালিবাগ চৌধুরী পাড়া। ঢাকা।

উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত লাইকেন প্লেনাস। এটি একটি কঠিন চর্ম রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের চিকিৎসায় এটি নিরাময় সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৭। আমার মুখে, বুকে, তলপেটে ও বিকিনি লাইনে প্রচুর কালো লোম উঠেছে। যেটি আমাকে অসহ্য মানসিক যন্ত্রণা দিয়েছে। এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
মাহিমা। নিকলি। কিশোরগঞ্জ।

উত্তর : আপনার রোগটি হরমোনজনিত রোগ। রোগটির নাম হারসূটিজম। লেজারের মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় অবঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শুভ রায় ২৬ আগস্ট, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
আজকে রাত ৪ টার সময় আমাদের বিড়াল উপর থেকে লফ দেবার সময় আমার পা এর উপর পরাতে আমার একটু ছেলে গেছ। রক্ত ও একটু বের হয়েছ। আমি সাথে সাথে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলছি। কিন্তু এখন আমি কি করতে পারি? আমি কি ভ্যকছিন নিবো?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন