মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে ১ সপ্তাহে আরও ৯ লাখ ৬৩ হাজার মার্কিনী বেকার হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:৩৯ পিএম

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে আরও ৯ লাখ ৬৩ হাজার মার্কিনী বেকার হয়েছেন। দেশটির শ্রম অধিদপ্তর জানায়, মার্চের পর গত সপ্তাহেই প্রথমবারের মতো ১০ লাখের কম মার্কিনী বেকার হয়েছেন।

এর আগের সপ্তাহে বেকার হয়েছিলেন ১২ লাখ মার্কিনী। জুলাইয়ের শেষদিকেও দেখা গেছে ২ কোটি ৮০ লাখ মার্কিনী বেকারভাতা নিয়েছেন। প্রতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে।

এপ্রিলে দেশটির বেকারত্ব হার ছিলো ১৪ দশমিক ৭ শতাংশ, বর্তমানে যা ১০ দশমিক ২ শতাংশ। এরপরও তা ২০০৮-২০০৯ সালে অর্থনৈতিক সংকটের চেয়ে বেশি।
দেশটিতে এখনো লাখ লাখ মানুষ বেকার অবস্থায় আছেন। চাকরির বাজার করোনা ভাইরাসের হানার আগের অবস্থায় ফিরতে দীর্ঘ সময় লাগবে বলে জানিয়েছেন মার্কিন অর্থনীতিবিদরা। খবর রয়টার্সের।

মার্কিন শ্রম বিভাগ গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, ৬ জুন পর্যন্ত বেকারত্বের দাবি করা মানুষের সংখ্যা ১৫ লাখ ৪২ হাজার। এর আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ১৮ লাখ ৯৭ হাজার। মার্চের শেষ দিকে বেকারত্বের দাবি করা মানুষের সংখ্যা ছিল ৬৮ লাখ ৬৭ হাজার। তবে বার্তা সংস্থা রয়টার্সের জরিপে জানা গেছে, সম্প্রতি বেকারত্বের দাবি করেছেন ১৫ লাখ ৫ হাজার মানুষ।

৩০ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে বেকার ভাতা দেওয়া হয়েছে ২ কোটি ৯২ লাখ ৯ হাজার মানুষকে। গত শুক্রবার শ্রম বিভাগ ২৫ লাখ মার্কিনির কর্মসংস্থানের তথ্য জানিয়েছিল। এতে ধারণা করা হয়, করোনা ভাইরাস মহামারি থেকে সৃষ্ট সংকট থেকে সামান্য হলেও বেরিয়ে আসার চেষ্টা করছে অর্থনীতি। কিন্তু বর্তমানে যে পরিমাণে বেকার আছে তা ২০০৭-০৯ সালের অর্থনৈতিক মন্দার সময়ের চেয়েও দ্বিগুণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন