রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব আমিরাতের জাহাজ আটকের দাবি ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৭:০৪ পিএম

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার জানিয়েছে, জলসীমা লঙ্ঘনের ঘটনায় গত সোমবার সংযুক্ত আরব আমিরাতের একটি জাহাজ আটক করেছে তেহরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, গত সোমবার আঞ্চলিক জলসীমা লঙ্ঘন করায় জাহাজটি আটক করা হয়েছে। জাহাজটি আটকের দিন আমিরাতের উপকূলরক্ষীরা দুজন ইরানি জেলেকে হত্যা করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি ইসরাইলকে আনুষ্ঠানিকভাবে স্বিকৃতি দিয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে আমিরাত। এরপর থেকেই ইরানের সঙ্গে দেশটির উত্তেজনা বেড়ে চলেছে। বৃহস্পতিবার ইরানের রাষ্ট্র পরিচালিত টিভি পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে জানায়, সোমবার ইরানের সীমান্তরক্ষী বাহিনী আমিরাতি জাহাজ ও এর কর্মীদের আটক করেছে। ইরানের জলসীমায় অবৈধভাবে প্রবেশ করার অভিযোগে জাহাজটিকে আটক করা হয়।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, একইদিন আমিরাতের কোস্টগার্ডরা দুজন ইরানি মৎস্যজীবীকে হত্যা করে তাদের নৌকা জব্দ করে। পরে বুধবার এ নিয়ে এক চিঠিতে দুঃখ প্রকাশ করে ক্ষতিপূরণ দেয়ার কথা জানিয়েছে আমিরাত।
ওই ঘটনার পর তেহরানে আমিরাতের চার্জ ডি’অ্যাফেয়ার্স ডেকে পাঠায় ইরান। এদিকে বার্তা সংস্থা রয়টার্স মন্তব্যের জন্য যোগাযোগ করলে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
এন ইসলাম ২০ আগস্ট, ২০২০, ৯:২৩ পিএম says : 0
আমিরাতের পদক্ষেপে মুসলিম বিশ্ব অবশ্যই দুঃখ ভারাক্রান্ত, তবুও সামান্য জলসীমা অতিক্রম করায় ইরানের পদক্ষেপ সঠিক মনে করিনা (অবশ্য ভিতরে অন্যকোন বিষয় আছে কিনা জানিনা) । এই মুহূর্তে মুসলিমদের ভিতরে ঐক্যের কোন বিকল্প নেই, এখন সুন্নি-শীয়া কোন কিছুই দেখা যাবেনা ।
Total Reply(0)
মো: জালাল মিয়া ২১ আগস্ট, ২০২০, ১:৩৬ পিএম says : 0
আল্লাহর দীনের স্বার্থে সকল মুসলিমদের এক হওয়ার দরকার। এটাই আল্লাহ্ কোরআনে নিজে বলছেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন