রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছয় দফা বঙ্গবন্ধুর নিজের চিন্তার ফসল : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

বাঙালির মুক্তির সংগ্রামের গুরুত্বপূর্ণ সোপান হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ছয় দফা প্রণয়ন করেছিলেন, তার পুরোটা নিজের চিন্তা থেকে তৈরি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক আয়োজিত ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে অনুষ্ঠিত অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

গণভবন থেকে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “ছয় দফা প্রণয়নটা এটা অনেকে অনেকভাবে বলতে চায়। কেউ এর পরামর্শ, ওর পরামর্শ... কিন্তু আমি নিজে জানি যে, এটা তার (বঙ্গবন্ধুর) সম্পূর্ণ নিজের চিন্তার ফসল। কারণ তাকে যখন গ্রেফতার করা হলো ১৯৫৮ সালে এবং তিনি ১৯৫৯ সালের ১৭ই ডিসেম্বর মুক্তি পান, সেই সময় রাজনীতি নিষিদ্ধ। (তিনি) ঢাকার বাইরে যেতে পারতেন না, সম্পূর্ণ নিষিদ্ধ। “তখন তিনি চাকরি নিলেন আলফা ইন্সুরেন্স কোম্পানিতে। তখন তাজউদ্দিন সাহেব গ্রেফতার ছিলেন। পরে মুক্তি পেয়ে উনি একটা চাকরি নিয়ে চলে গিয়েছিলেন নারায়নগঞ্জের ফতুল্লাতে। বঙ্গবন্ধু নিজে গিয়ে তাজউদ্দিন আহমেদকে নিয়ে এসে আলফা ইন্সুরেন্স কোম্পানিতে চাকরি দিলেন। মোহাম্মদ হানিফ, তাকেও কিন্তু আলফা ইন্স্যুরেন্সে চাকরি দিলেন তার পিএ (ব্যক্তিগত সহকারী) হিসেবে। বঙ্গবন্ধু সব সময় নিজে বসে বসে চিন্তা করতেন, নিজেই লিখতেন এবং হানিফকে দিয়ে এটা টাইপ করাতেন। একমাত্র হানিফ জানতো, সেই টাইপ করেছিল এছাড়া কিন্তু আর কারো জানা ছিল না। এটা সম্পূর্ণ তার (বঙ্গবন্ধু) নিজের চিন্তার থেকে এই ছয় দফাটা কিন্তু তৈরি করা।”

প্রধানমন্ত্রী বলেন, ‘তিনি যখন লাহোরে যান, লাহোরে গিয়ে এটা পেশ করার চেষ্টা করেন, সেখানে প্রচন্ড বাধা আসে। বাধা পাওয়ার পর তিনি ওখানেই একটা সংবাদ সম্মেলন করে তাদের কাছে এটা তুলে ধরেন। তারপর ওরা আরও ক্ষিপ্ত হয়ে যায়।’ বঙ্গবন্ধুর ছয় দফা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার বিভিন্ন উদ্যোগের একটি পর্যায় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমরা যে আজকে স্বাধীন দেশ, স্বাধীন রাষ্ট্র পেয়েছি, আমাদের আত্মপরিচয় সুযোগ হয়েছে, আত্মমর্যাদার সুযোগ হয়েছে, এ সুযোগটা যিনি এনে দিয়েছিলেন এবং কীভাবে তিনি দিয়েছিলেন তারই একটি পর্যায় হচ্ছে এই ছয় দফা।’

করোনাভাইরাসের কারণে সশরীরে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিতে না পেরে আক্ষেপ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘দুর্ভাগ্য এটুকু যে যেখানে নিজে উপস্থিত থেকে পুরস্কারটা হাতে তুলে দেয়া যেতৃ আরও খুশি হতে পারতাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য যে করোনাভাইরাস নামে এমন একটা ভাইরাস শুধু বাংলাদেশ না, সারাবিশ্বে দেখা গেছে। আমাদের স্বাভাবিক জীবনযাত্রা অনেকটা অস্বাভাবিক হয়ে গেছে। করোনাভাইরাসের কারণে কারও জীবন ক্ষতিগ্রস্ত হোক সেটা আমরা চাইনি।’

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠকন্যা শেখ হাসিনা বলেন, ‘লাহোর প্রস্তাবের ভিত্তিতে কয়েকটি আলাদা আলাদা রাষ্ট্র হবে। কিন্তু সেটাকেও পরিবর্তন করা হয়েছিল। পাকিস্তান হলো এবং আমাদের এই ভূখন্ডকে তার একটা অঙ্গরাজ্য করা হলো। দুর্ভাগ্য হলো পাকিস্তান প্রতিষ্ঠার পর সবচেয়ে বঞ্চনার শিকার হতে হলো আমাদের অর্থাৎ বাঙালিদের। রাজধানী নিয়ে গেল করাচিতে যেখানে মরুভ‚মি। আমাদের মাতৃভাষার অধিকার কেড়ে নিল। বাংলায় কথা বলতে দেবে না, উর্দু শিখতে হবে। এরই প্রতিবাদ শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

‘আইন বিভাগের ছাত্র ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি উদ্যোগ নিলেন। তারই প্রস্তাবে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার একটা কমিটি গঠন হলো এবং সেখান থেকে আন্দোলন শুরু। রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠার আন্দোলন, আমাদের দেশের চতুর্থ শ্রেণির কর্মচারী অধিকার আন্দোলন- এসব আন্দোলন নিয়েই কিন্তু আবার নতুন করে যে সংগ্রাম শুরু, এই সংগ্রাম পথ বেয়েই কিন্তু আমরা স্বাধীনতা পেয়েছি।’

শেখ হাসিনা বলেন, “আজকে জাতির পিতা যেই পথ দেখিয়ে গেছেন সেই পথ ধরেই আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। এই বাংলাদেশকে যদি আমরা ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, উন্নত, সমৃদ্ধ সোনার বাংলা করতে চাই তাহলে অবশ্যই ইতিহাস থেকে শিক্ষা নিয়ে জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই আমাদের এগিয়ে যেতে হবে এবং আমাদের এই বিজয়কে সমুন্নত রাখতে হবে।”

প্রথানমন্ত্রী বলেন, “আজকে শুধু বাংলাদেশ না সারাবিশ্বব্যাপী জাতির পিতা জন্মশতবার্ষিকী উদযাপনের উদ্যোগ নিয়েছিল, এমনকি জাতিসংঘও উদ্যোগ নিয়েছিল। করোনাভাইরাসের কারণে হয়নি। তবে জাতিসংঘ ইতিমধ্যে একটা স্ট্যাম্প রিলিজ করেছে, আপনারা জানেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে এবং পৃথিবীর বিভিন্ন দেশের নেতৃবৃন্দ এ ব্যাপারে অনেক কর্মসূচি নিয়েছে।”

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ঢাকার আর্ন্তজাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন। সারাদেশের ৩৫টি জেলা প্রশাসনের কার্যালয় থেকে ১০০ জন বিজয়ীসহ প্রতিযোগীরা সংযুক্ত ছিল। এই প্রতিযোগিতায় সারাদেশ থেকে মোট ১ লাখ ৯ হাজার ৯২৯ প্রতিযোগী অংশ নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
শারমীন আলম আরজু ২৭ আগস্ট, ২০২০, ১:২৩ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা আপার জন্য শুভকামনা সবসময়
Total Reply(0)
Mirza Aminul Islam ২৭ আগস্ট, ২০২০, ১:২৪ এএম says : 0
৭৫ এর ১৫ আগষ্টের সেদিনের আমার নিজের কান্নাই আমাকে অনেক কিছু মনে পরে। আনেক প্রশ্ন ছিলো এখোনও আছে থাকবে। বাংলার জননী মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে আমার অনেক অনেক সালাম। দয়া করে আমার ফারুক ভাইকে দেখে রাখবেন। আমিন।
Total Reply(0)
Gourango Dutta ২৭ আগস্ট, ২০২০, ১:২৪ এএম says : 0
Mujib is my feeling, Mujib is my root, Mujib is my dream.
Total Reply(0)
Gourango Dutta ২৭ আগস্ট, ২০২০, ১:২৪ এএম says : 0
Mujib is my feeling, Mujib is my root, Mujib is my dream.
Total Reply(0)
Shamsuddoha Shovon ২৭ আগস্ট, ২০২০, ১:২৫ এএম says : 0
বাঙালির মুক্তির সনদ ৬ দফা
Total Reply(0)
Shabbir Tara ২৭ আগস্ট, ২০২০, ১:২৫ এএম says : 0
বঙ্গবন্ধু শুধু আওয়ামীলীগের নয়,তিঁনি পূরো জাতির!এজন্যই তিঁনি জাতির পিতা!বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি!জয় বাংলা,জয় বঙ্গবন্ধু!
Total Reply(0)
Abu Taher ২৭ আগস্ট, ২০২০, ১:২৬ এএম says : 0
অভিনন্দন, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা । আর পনেরো আগষ্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা আর গভীর ভালোবাসা রইলো।
Total Reply(0)
Mizan Rahman ২৭ আগস্ট, ২০২০, ১:২৬ এএম says : 0
মুজিব শতবর্ষে কামনা, শিক্ষা ক্ষেত্রে সরকারি বেসরকারি বৈষম্য থাকবে না।এম.পি.ও ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলো জাতীয়করণ করার জোর দাবি জানাচ্ছি।
Total Reply(0)
মোঃ ইয়ার আলী সিকদার ২৭ আগস্ট, ২০২০, ১:২৭ এএম says : 0
বাঙালি জাতি ও বাংলাদেশের মুক্তির সনদ ছয় দফা রচয়িতা বাঙালি বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুসহ সকল শহীদদের প্রতি মানবিক জননেতা নিজাম উদ্দিন খান নিলু ভাই বিপ্লবী সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ নড়াইল জেলা শাখা, সালাউদ্দিন আহমেদ বসির ভাই সভাপতি বাংলাদেশ আওয়ামী লীগ নড়াগাতী থানা শাখা নড়াইল মোঃ ইয়ার আলী সিকদার সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ পহরডাঙ্গা ইউনিয়ন শাখা নড়াগাতী নড়াইলের পক্ষ থেকে অনন্ত শ্রদ্ধাঞ্জলি আমিন।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ২৭ আগস্ট, ২০২০, ৪:৩৯ এএম says : 0
বঙ্গবন্ধু সারাবিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের সংগ্রামী নাম। বঙ্গবন্ধু বাংলাদেশের মানচিত্রের স্বাধীনতা সংগ্রামের নাম। বঙ্গবন্ধু জাতি ধর্ম বর্ণ গোত্রের ঐক্যবদ্ধ সম্মানিত নাম। বঙ্গবন্ধু নীতি নৈতিকতা আদশ‍্যে চরিত্রে নির্লোভ নিঃস্বার্থ এক মহান মানবতাবাদী বিশালাকার ব‍্যাক্তিত্বের নাম। বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির পিতার নাম। বঙ্গবন্ধুর বুকের রক্তের সাগরে রন্জিত বাংলাদেশের নাম। বঙ্গবন্ধু শহীদি পরিবারের মর্যাদাবান নাম। বঙ্গবন্ধুর বিশাল ব‍্যাক্তিত্ব চেহারা পোশাক চশমা তাহার কন্টের তেজোদীপ্ত আওয়াজ বিশ্বের মাঝে নেই। হে মহান জাতি পিতা ৬৬সালের ৬দফা ৬৯গনআন্দোলন৭০নির্বাচন ৭১স্বাধীনতা। আজকের বাংলাদেশ সবকিছুই বঙ্গবন্ধুর। বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ সম্পদ বিশ্ব মানবতার মা বিশ্বের প্রভাবশালী নেতা দক্ষিণ এশিয়ার নেতা। বাংলাদেশের মানুষের মর্যাদা সম্মান অর্থনৈতিক পরাশক্তি উন্নয়ন শীল দেশের কাতারে নিয়ে যাওয়ার স্বপ্ন সারথী আকাশ বিজয় সাগর বিজয় শান্তির জন্যে পার্বত্য চট্টগ্রাম বিজয়। লক্ষ লক্ষ রক্তাক্ত ক্ষতবিক্ষত রোহিঙ্গা মুসলিম দের থাকার স্থান দানকারী। বিশ্ব মানবতার মা জননী। বিবেকবান মানুষের দাবী শান্তির পক্ষে নোভেল শান্তি পুরুস্কার পাওয়ার উপযুক্ত নেতা বাংলাদেশের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। এই মহান নেতার শারীরিক সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি মহান আল্লাহর পবিত্র দরবারে। আমিন। আমিন।
Total Reply(0)
আসমা ২৭ আগস্ট, ২০২০, ৯:৩১ এএম says : 0
বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আমাদের গবেষণার দরকার তাহলে আমরা আরো অনেক কিছু জানতে পারবো বাংলাদেশের সম্পদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন