শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

নেপালের করোনা রোগীদের চিকিৎসায় রেমসিভির ইনজেকশন অনুদান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৬:৪০ পিএম

করোনা রোগীদের চিকিৎসার জন্য নেপাল সরকারকে ৫ হাজার ভাইল রেমডিসিভির ইনজেকশন (বেমসিভির) যৌথভাবে অনুদান দিয়েছে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড (বেক্সিমকো ফার্মা), আইএফআইসি ব্যাংক এবং নেপালের সহায়ক সংস্থা নেপাল বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২৭ আগস্ট) নেপাল দূতাবাসে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ড. বংশীধর মিস্্রার কাছে একটি সাধারণ অনুষ্ঠানের মাধ্যমে এই ওষুধগুলো হস্তান্তর করা হয়। এ সময় বেক্সিমকো ফার্মা ও আইএফআইসি ব্যাংকের ঊর্ধ্বতন কর্র্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএফআইসি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর শাহ এ সারোয়ার বলেন, করোনা মহামারীর বিরুদ্ধে নেপাল সরকারের লড়াইয়ে আমাদের সহায়তা বাড়াতে পেরে অনেক আনন্দিত। আমরা বিশ্বাস করি, করোনা সংকটের এই সময়ে রেমডিসিভির ইনজেকশন মুমূর্ষু রোগীদের চিকিৎসায় অনেক সাহায্য করবে। বিগত ২৫ বছর ধরে আমরা নেপালের সঙ্গে কাজ করে আসছি। বরাবরের মতো বলতে চাই, কঠিন এই সময়ে আমরা তাদের পাশে দাঁড়ানোর জন্য দৃঢ় প্রতিজ্ঞ।

বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের ম্যানেজিং ডিরেক্টর সংসদ সদস্য নাজমুল হাসান বলেন, করোনা মহামারী মোকাবেলায় আমাদের সেরাটা দেয়ার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ। করোনা চিকিৎসায় নিত্যনতুন ও কার্যকরী ওষুধগুলো তৈরিতে আমরা পুরোদমে কাজ করে যাচ্ছি। নেপাল সরকারকে রেমডিসিভির অনুদান অভূতপূর্ব এই মহামারীতে বিশ্বজুড়ে রোগীদের যুগোপযোগী চিকিৎসা পোঁছে দেয়ার ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতির একটি অংশ।

২০২০ সালের ২১ মে বেক্সিমকো ফার্মা ডিজিডিএ’র জরুরি ব্যবহারের অনুমোদন পেয়ে বিশ্বের প্রথম ফার্মাসিটিক্যালস হিসেবে জেনেরিক রেমডিসিভির চালু করে। এই অ্যান্টিভাইরাল ড্রাগটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক গিলিয়েড সায়েন্সেস ইঙ্ক দ্বারা উদ্ভাবিত হয় এবং বেমসিভির ব্র্যান্ড নামে বেক্সিমকো ফার্মা এটা সরবরাহ করছে। কোম্পানিটি মানবিক ভিত্তিতে গুরুতর অসুস্থ রোগীদের জীবন বাঁচানোর জন্য বিভিন্ন দেশে এই ওষুধ সরবরাহ করেছে। বেক্সিমকো শুরু থেকেই বাংলাদেশের সরকার মনোনীত করোনা হাসপাতালগুলোতে বিনামূল্যে ওষুধ সরবরাহ করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন