শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে বানের পানিতে ভেসে আসা মাছ ঝুঁকি নিয়ে শিকার : দুর্ঘটনার আশঙ্কা

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১:৫৪ পিএম

অস্বাভাবিক জোয়ারের পানিতে চাঁদপুরে সহস্রাধিক পুকুরের চাষকৃত মাছ ভেসে গেছে। নিঃস্ব হয়ে গেছে বহু মাছচাষী। পুকুরের মাছ চলে গেছে উন্মুক্ত জলাশয় ও ডাকাতিয়া নদীত। 

বিভিন্ন প্রজাতির মাছ চাঁদপুরে পানি উন্নয়ন বোর্ডের চর বাগাদী পাম্প হাউজ এলাকায় গিয়ে কিছুটা বাধা প্রাপ্ত হচ্ছে। এ সুযোগে মাছের লোভে এলাকার স্থানীয় শত শত মানুষ টেটা ও হাতে বানানো জাল নিয়ে মাছ ধরতে পাম্প হাউজের ভিতরে ভীড় করছে। পাম্প হাউজের সংরক্ষিত এলাকায় জীবনের ঝুঁকি নিয়ে উৎসুক জনতা মাছ শিকারে যে কোন সময়ে দুর্ঘটনার আশংকা দেখা দিয়েছে।

হাই-ভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালনসহ অতিগুরুত্বপূর্ন ও সংরক্ষিত এলাকা হওয়া সত্ত্বেও লোকজন তোয়াক্কা না করে পাম্প হাউজের ভিতরে প্রবেশ করে মাছ শিকার অব্যাহত রেখেছ।

সরজমিনে দেখা যায়, পাম্প হাউজের পশ্চিম পাশে বেড়িবাঁধের উপরের ব্রিজ থেকে একদল পানিতে টেটা ছুড়ে মারছে। অন্যদিকে নিচেও শত শত মানুষ জাল ও টেটা দিয়ে মাছ ধরছে। অসাবধানতাবশত উপর থেকে ছোড়া টেটা নিচে থাকা লোকজনের গায়ে বিধলে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। পাম্প হাউজটির পূর্ব দিকে ছোট ছোট নৌকা নিয়ে বিভিন্ন বয়সের মানুষ প্রবেশ করে মাছ ধরছে।

শিশু থেকে কিশোর, যুবক থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষ পাম্প হাউজের নিরাপত্তায় থাকা আনসার সদস্যদের কথা নিষেধ শুনছে না । কর্মচারী ও নিরাপত্তা রক্ষিরা মাছ শিকারী জনতার ঢল সামলাতে হিমশিম খাচ্ছে।

এক আনসার সদস্য বলেন, মাছ ধরতে পাম্প হাউজের বিভিন্ন এলাকা দিয়ে লোকজন প্রবেশ করছে। এদের মধ্যে বেশীরভাগ লোক স্থানীয় হওয়ায় আমাদের কথা শুনছে না।

এ বিষয়ে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী (যান্ত্রিক পওর বিভাগ) মোঃ রুহুল আমিন বলেন, চর বাগাদী পাম্প হাউজ কেপিআই ভূক্ত স্থাপনা। অতিগুরুত্বপূর্ন হওয়ায় এখানে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ। এ পাম্প হাউজের মাধ্যমে ৫৩ হাজার হেক্টর এলাকা ড্রেনেজ ও ২৮ হাজার হেক্টর এলাকায় সেচের পানি সরবরাহ করা হয়ে থাকে। বর্তমান সময়ে পাম্প দিয়ে প্রজেক্টের ভিতরের পানি ড্রেনেজ করা হচ্ছে। কিন্তু হঠাৎ অতিবৃর্ষ্টির কারনে পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন জলাশয়ের মাছ পাম্প এলাকায় আসছে।

আর এ মাছ ধরতে স্থানীয় লোকজন আনসারদের নিষেধ অমান্য করে পাম্প এলাকায় প্রবেশের চেষ্টা করছে। লোকজনের এভাবে প্রবেশ রোধ করতে আমরা ব্যবস্থা নিয়েছি। কিন্ত পাম্প হাউজের ভিতরে প্রবেশ করে স্থানীয় লোকজনকে মাছ ধরা থেকে বিরত রাখা যাচ্ছে না।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন