শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

আলু ভর্তা ও ডাল খেয়ে পরিবারকে টাকা পাঠান প্রবাসী কিশোর, ভিডিও ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ৯:৪৮ এএম

খুব অল্প বয়সে সংসারের চাকা সচল করার জন্য প্রবাস জীবন বেছে নিয়েছেন কিশোর রাশেদ। বর্তমানে সৌদি আরবে থাকেন তিনি। সেখানে আলু ভর্তা আর ডাল খেয়ে জীবন পার করছেন রাশেদ। তার লক্ষ্য মিতব্যয় করে যেন আরও কিছু টাকা জমানো যায়, পরিবারকে আরও একটু সহযোগিতা করা যায়। রাশেদের বাড়িতে আছেন মা, ভাই-বোন ও বাবা। তাদের জন্যই রাশেদের এই প্রচেষ্টা। রাশেদের এই কষ্টের বিনিময় তিনি পরকালে নিতে চান।

গত ২৬ আগস্টে প্রবাসী বাংলাদেশি নামক ফেসবুক পেজে রাশেদের সাক্ষাৎকারের ভিডিওটি প্রকাশ হয়। সাক্ষাৎকারটি যিনি নিয়েছেন তার নামও রাশেদ। পরবর্তীতে ভাইরাল হয় ভিডিওটি।

রাশেদ চার মিনিটের বেশি সময় ভিডিওতে সাক্ষাৎকার দিয়েছেন। ভিডিও থেকে জানা যায়, প্রতি মাসে ১৫০০ থেকে ১৬০০ রিয়াল আয় করেন রাশেদ। যা বাংলাদেশি মুদ্রায় হয় ৩৬ হাজারের বেশি। যা আয় হয় তা থেকে প্রতিমাসে বাংলাদেশি টাকায় ৩০ হাজার বা ২৮ হাজার পরিবারের কাছে পাঠান রাশেদ। কখনই দেশে ২৪ হাজার টাকা নিচে পাঠান না। আর খাওয়া বাবদ তিনি মাসে মাত্র ২০ থেকে ৩০ রিয়াল খরচ করেন।

১৭ বছরের কিশোর রাশেদ জানান, মোবাইলের কার্ড কেনেন না তিনি। ওয়াইফাই ব্যবহার করেন।

রাশেদ জানান, ১ বছর ৪ দিন তিনি সৌদি আরবে আছেন। ডাল আর আলু ভাজি ও ভর্তা খেয়ে দিন পার করেন। টাকা বেশি খরচ হবে বলে মাছ-মাংস খান না। সৌদিতে আসার প্রথম দিকে মাছ-মাংস খেতেন। কিন্তু পরিবারের আর্থিক সংকটের কথা বিবেচনা করে মাছ-মাংস খাওয়া ছেড়ে দিয়েছেন। ভিডিও গ্রহণের দিন অন্যের দেয়া রাশেদ বেগুনের সঙ্গে আলু রান্না করে খেয়েছেন বলেও জানান।

ভিডিওতে দেখা প্রশ্নকর্তা প্রবাসী রাশেদকে জিজ্ঞেস করেন- দেশে সবচেয়ে বেশি কাকে মিস করেন? এমন প্রশ্নের উত্তরে রাশেদ বলেন, মাকে সবচেয়ে মিস করি। বোনের বিয়ের জন্য টাকা লাগবে এজন্য বেশি টাকা দিতে হবে বলে ভাবনায় আছেন রাশেদ। ছোট ভাইয়ের পড়ালেখা নিয়েও চিন্তিত রাশেদ।

মাকে নিয়ে রাশেদ বলেন, হাশরের ময়দানে মা আল্লাহর কাছে জবার দিলে আমি জান্নাত পাবো। মা আমাকে ১০ মাস ১০ দিন কষ্ট করে জন্ম দিয়েছেন। আমি মায়ের কষ্ট না বুঝলে কে বুঝবে? মা মারা গেলে তো টাকা আমার কাছে থাকবে। সব মায়ের ভালোবাসা থেকে করছি। আমার পকেট চেক করলে এক টাকাও পাবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
সাইফ ৩০ আগস্ট, ২০২০, ৯:৫৭ এএম says : 0
আল্লাহ্‌ তোয়ামকে রহমত করুণ এবং তোমার আশা পুরন করুণ। মায়ের প্রতি যে ভালো বাসা আছে আল্লাহ্‌ যেন তা শারা জীবন রাখেন এবং মাকে ও ভাই বোন কেও তোমার সেই ভালো বাসা বোঝার এবং মুল্যায়ন কড়ার তৌফিক প্রধান করুণ। কেননা আমাদের দেশের বাস্থব চিত্র হল প্রবাশীকে কেউই বিশ্বাস করেনা। যতই সত্য বল আর যতই কিছু কর, শেষ মেশ বদনামির ভাগি, আর অবিশ্বাস ছাড়া আর কিছুই জোটেনা ভাই। আল্লাহ্‌ আমাদের সহায় হোন।
Total Reply(0)
Md. Humyun Kabir ৩০ আগস্ট, ২০২০, ১০:১৩ এএম says : 0
Thank you bhai, May Allah bless you.
Total Reply(0)
Jack Ali ৩০ আগস্ট, ২০২০, ১১:৫৮ এএম says : 0
Their hard earned money our beloved fascist gov: loot and send to foreign country.. they will not get away with all these crime. Allah will catch them.
Total Reply(0)
md anwar ali ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ পিএম says : 0
ধন্যবাদ রাসেলকে
Total Reply(0)
Hossain ৩০ আগস্ট, ২০২০, ১২:২৭ পিএম says : 0
অনেক ধন‍‍্যবাদ সৌদি প্রবাসী ছোট ভাইকে। আমি একজন সিঙ্গাপুর প্রবাসী। প্রবাসীরা এমনই হয়। কিন্তু কষ্ট লাগে তখন যখন পরিবারের কাছে প্রতারণা শিকার হয়।
Total Reply(0)
Shahid ৩০ আগস্ট, ২০২০, ১২:৪৯ পিএম says : 0
Allah will help you
Total Reply(0)
MD.MIZANUR RAHMAN ৩০ আগস্ট, ২০২০, ৪:৩৭ পিএম says : 0
WE ARE FOREINE COUNTRY WORKING, WE ARE DID,T EXPANCE TOO MUCH MONEY, WE ARE CONSIDER ABOUT OUR FAMILY, EVERY FOREING COUNTRY WORKERS BOYS & GIRLS -MEN & WOMEN SAVE MONEY FOR HIS FAMILY, ........ I LIKE BANGLADES ELISH FISH ,BUT I CAN NOT BY , BECAUSE HI PRICE OR VERY EXPANSIVE, THAT WHAY I AM BAYING STOP, MY FOREING COUNTRY BROTHER RASHED HI Actually TALING GOOD. NOW I WILL REQUEST TO BANGLADESH GOVERMENT PLEASE PROVASI PRONODONA 2% - INCRISH TO 5 %, PLEASE CONSIDER MY REQUEST ,
Total Reply(1)
এন ইসলাম ৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৮ এএম says : 0
ভাই,আপনার চাওয়াটা সঠিক হলেও না চাওয়াই ভালো । কাদের কাছে চাচ্ছেন আপনি ? এরাই দেশেরটা লুটেপুটে বিদেশে পাচার করে ।
Lutfor Rahman Talukder ৩০ আগস্ট, ২০২০, ৬:০৭ পিএম says : 0
অশেষ ধন্যবাদ ইনকিলাব,ছোট ভাইর এই অনুভুতিটা ছাপানোর জন্য।একেকটি প্রবাসীর এ রকম হাজারো কষ্টের অনুভুতি জমা আছে।কেহ প্রকাশ করে আর কেহ প্রকাশ না করতে পেরে বুকে কষ্টের বোঝা সইতে না পেরে অনেকে স্ট্রক করে,বা কেউবা দুঃচিন্তার অসুখে ধুকে ধুকে মারা যাচ্ছে।প্রবাসীদের কষ্টের কথা দেশ তো দুরের কথা অনেক সময় পরিবারের লোকজন ও বুঝতে চায়না।প্রবাসীরা যখন দেশে টাকা পাঠায় তখন দেশ বলে রেমিট্যান্স যোদ্ধা আর পরিবার বলে আমার সোনার টুকরো।টাকার গন্ধটা শেষ হলেই আর মনে থাকেনা।করোনা পরিস্থিতিতে দেখা গেছে প্রবাসীদেরকে কে কতটা ভালবাসে দেশ,না পরিবার।
Total Reply(0)
Nurul MAsum ৩০ আগস্ট, ২০২০, ৬:০৭ পিএম says : 0
এভাবেই চলে বেশীরভাগ প্রবাসীদের জীবনযাত্রা তবুও ভালো, একজনের কষ্টের বিনিময়ে পরিবারের সবার মুখে হাসি দেখা যায়
Total Reply(0)
Rumana Mukta ৩০ আগস্ট, ২০২০, ৬:০৭ পিএম says : 0
এদের পরিবারের লোকজনই বেহিসাবি টাকা উড়ায়।আর এরা দেশে ফিরে আসলে শুন্য হাতে হায় হুতাশ করে।
Total Reply(0)
মোহাম্মদ রাসেল ৩০ আগস্ট, ২০২০, ৬:০৮ পিএম says : 0
একজন কিশোর হয়তো ভাইরাল হয়েছে।এইরকম হাজার হাজার কিশোর প্রবাসে আছে,যারা পরিবারকে একটু ভালো রাখার জন্য জীবনের অনেক কিছুই বিসর্জন দিয়ে যাচ্ছে।শুধু ভাইরাল হয়না আরকি।
Total Reply(0)
Shah Alamgir ৩০ আগস্ট, ২০২০, ৬:০৮ পিএম says : 0
এরকম হাজারো প্রবাসী ছিল আছে যারা খেয়ে না খেয়ে দেশে টাকা পাঠায়।দঃআফ্রিকায় যারা থাকে তারা বুলেটের মুখে থেকে টাকা কামাই করছে।দুঃখের বিষয় হলো দেশে আসার সময় এই সব প্রবাসীবাংলাদেশীদের এয়ারপোর্টে হেনস্তা হতে হয়।সেটা রিপোর্ট করুন।এটা যদিও মানুষের হৃদয় ছুঁয়েছে, কিন্তু এর সংখ্যা হাজার হাজার বা তার ও বেশি হবে।
Total Reply(2)
shohel ১ সেপ্টেম্বর, ২০২০, ১:৩১ পিএম says : 0
r8
shohel ১ সেপ্টেম্বর, ২০২০, ১:৩২ পিএম says : 0
r8
Enyamul Kabir ৩০ আগস্ট, ২০২০, ৬:০৮ পিএম says : 0
সে কি খাবে সেটা তার বক্তিগত. একজন মানুষের খাবার খরচ এত লাগে না .তবে সে ছোট তাকে বুঝাতে হবে তার শরীরের জন্য পুষ্টি খাবার দরকার. আর পরিবারের জন্য যা কিছু করছে এই ভাই তা সত্যি অসাধারণ মানবিক দায়িত্ব .
Total Reply(0)
milon ৩০ আগস্ট, ২০২০, ৭:০৯ পিএম says : 0
INQUILAB IS REALLY PUBLIC NICE PAPER.10-12 KOTY PUBLIC LIKE THE INQUILAB.
Total Reply(0)
Alamgir Hossain Milton ৩১ আগস্ট, ২০২০, ১২:৫৩ পিএম says : 0
আল্লাহ্‌ আমাদের সহায় হোন।
Total Reply(0)
A R Sarker ৩১ আগস্ট, ২০২০, ২:১১ পিএম says : 0
Who earned should eat good otherwise become ill in future earnings will stop.
Total Reply(1)
এন ইসলাম ৩ সেপ্টেম্বর, ২০২০, ১:০০ এএম says : 0
সঠিক বলেছেন ।
arifur ৩১ আগস্ট, ২০২০, ৭:২১ পিএম says : 0
এদের পরিবারের লোকজনই বেহিসাবি টাকা উড়ায়।আর এরা দেশে ফিরে আসলে শুন্য হাতে হায় হুতাশ করে।
Total Reply(0)
Reza ১ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩১ এএম says : 0
Yeah it's true, lots of foreigners save money for their family, They really work too hard, I travel lots of country but I saw in specially middle east how hard working our country brothers, also lots of peoples without job suffering in overseas,
Total Reply(0)
Mayen Uddin ১ সেপ্টেম্বর, ২০২০, ৪:০২ পিএম says : 0
শরীর ভালো রেখে যুদ্ধ করলে আরো বেশি সুফল পাওয়া যাবে।
Total Reply(0)
Md. Yousuf ২ সেপ্টেম্বর, ২০২০, ২:০৬ পিএম says : 0
দেশে যে 28 থেকে 30 হাজার টাকা পাঠায় তার কতটুকু হিসাব মত খরচ হয়, সেটা দেখা দরকার। না বিদেশ থেকে টাকা পাঠায় বলে বে হিসাবে খরচ করে চলেছে।
Total Reply(0)
many many thanks small brother ৩ সেপ্টেম্বর, ২০২০, ২:০৩ এএম says : 0
he is very good boy he likes her mother and her femely .only 17 years old boy.may god blees you-my smallbrother
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন