শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

নাকে ঘ্রাণ না পাওয়ার কারণ এবং করোনার সাথে সম্পর্ক

| প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

জন্মের সময় আমরা পাঁচটি বিশেষ অনুভূতি নিয়ে জন্মগ্রহণ করি, সেগুলোকেই বলা হয় পঞ্চইন্দ্রীয়। তার মধ্যে অন্যতম হল গন্ধ পাওয়ার ক্ষমতা। আমাদের দেহের সবচেয়ে দৃষ্টিগোচর অংশ হলো মুখ এবং এই মুখের মাঝখানে থাকে নাক। আমরা নাকে ঘ্রাণ বা গন্ধ পাই অলফেক্টরি নামক স্নায়ুর মাধ্যমে। নাকের ভেতরে ওপরের দিকে এই বিশেষ স্নায়ুতন্ত্রটি ছড়িয়ে রয়েছে যা গন্ধ শনাক্ত করে। শ্বাস নেওয়ার সময় প্রবেশ করা বাতাস এসব স্নায়ুতন্ত্রে আঘাত করে, তখনই ঘ্রাণ বা গন্ধের উদ্রেক হয়। নাকের দুই দিকেই স্নায়ুতন্ত্র সমানভাবে থাকে, যাকে বলে গন্ধ গ্রহণের চিহ্নিত এলাকা। এই স্নায়ুতন্ত্র বা নার্ভ সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। কোনো কারণে এই নার্ভটি অকার্যকর হয়ে গেলে আমরা ঘ্রাণ বা গন্ধ পাই না। আর ঘ্রাণ না পেলে আমাদের জিহ্বার টেস্ট বাড যা স্বাদ পেতে সাহায্য করে, তাও অকার্যকর হয়ে যায়। ফলে একই সাথে নাকে ঘ্রাণ না পেলে মুখে স্বাদও পাই না। তাই বলা হয় ঘ্রাণশক্তি এবং স্বাদ একে অন্যের পরিপূরক।
নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার কারণ গুলো :
১. নাকের লোকাল/নিজস্ব কারণ:
* সাধারণ ঠান্ডা থেকে সর্দির কারণে নাক বন্ধ হয়ে থাকা
* অ্যালার্জিজনিত নাকের হাঁচি সমস্যা,
* সাইনুসাইটিস, * নাকের হাড় বাঁকা, * নাকের পলিপ,
* নাকের বিভিন্ন ধরণের টিউমার,
*এট্রফিক রাইনাইটিস (যেটাতে রোগী নিজে ঘ্রান পাবেনা, কিন্তু পাশের লোকজন গন্ধ পাবে)।

২. মস্তিষ্কের সমস্যা:
*বার্ধক্য জনিত, *পারকিনসন ডিজিজ, * ব্রেইন টিউমার, * আলঝেইমার ডিজিজ, * মস্তিষ্কের অপারেশন, * মাথায় আঘাত পাওয়া।

৩. অন্যান্য কারণ:
* অনিয়ন্ত্রিত ডায়াবেটিস,
* রেডিও থেরাপি, * জন্মগত সমস্যা, * মানসিক রোগ।

৪.কারো কারো ক্ষেত্রে কিছু ওষধ:
যেমন- হৃদরোগীদের জিটিএন, ক্যাপট্রোপিল ইত্যাদি ড্রাগ এর কারণে। এছাড়াও জীবাণুনাশক ওষুষের সংস্পর্শে আসলে। একটানা দীর্ঘদিন ধরে নাকের ড্রপ (এন্টাজল/রাইনোজল/আফরিন) চিকিৎসক এর পরামর্শ ছাড়া ব্যবহার করলে।

কোভিড-১৯ এর সাথে ঘ্রাণ শক্তি কমে যাওয়ার সম্পর্ক:
আমরা জানি করোনা ভাইরাসের একটি অন্যতম প্রবেশপথ হচ্ছে নাক। করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির নাক দিয়ে প্রবেশ করে নাকের ভেতরে ওপরের দিকে পার্শ্ব দেয়াল বা নাকের ছাদে গন্ধ নির্ণয়ের জন্য যে সেনসিটিভ নার্ভ রিসিপ্টর রয়েছে সেখানে ভাইরাস প্রাথমিক ভাবে বংশ বৃদ্ধি করতে পারে (যদিও আমরা জানি ভাইরাস এর বংশবৃদ্ধির প্রধান অংগ হলো ফুসফুস)। তখন করোনা ভাইরাস এই বিশেষ অলফ্যাক্টরি স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করলে, নাকের ভেতরে শ্বাসের সঙ্গে নেয়া বাতাস উল্লেখিত স্নায়ুর স্থানে পৌঁছতে পারে না বা ঘ্রাণের উদ্রেক করতে পারেনা। ফলে করোনা আক্রান্ত ব্যক্তি তখন ঘ্রাণ পাবেন না। গন্ধ নেওয়ার ক্ষমতা চলে যায় বলেই খাবার আমাদের কাছে স্বাদহীন হয়।

কখন ঘ্রাণ না পেলে করোনা সন্দেহ করবেন:
উপরে উল্লেখিত নাকের নিজস্ব বা অন্যান্য কারণের কোনটির লক্ষণ যদি না দেখা যায় এবং নাকের রোগের ইতিহাস না থাকে, তাহলে হঠাৎ করে ঘ্রাণ চলে গেলে ধরে নিতে হবে আপনি করোনা আক্রান্ত। কয়েকদিন আগে জ্বর হয়ে ভালো হয়েছে, কিন্তু এখনও নাকের গন্ধ পাচ্ছেনা না তবে সেক্ষেত্রে অবশ্যই করোনার টেস্ট করা উচিত। টেস্ট যদি তাৎক্ষণিকভাবে করা সম্ভব না হয়, তবে আগে নিজেকে পরিবারের বাকিদের থেকে আইসোলেশনে রাখবেন। তবে স্বস্তির খবর হচ্ছে গবেষণায় দেখা গেছে যেসব করোনা আক্রান্ত রোগীর নাকের ঘ্রাণ চলে যাওয়ার উপসর্গ ছিলো তারা বেশীরভাগই অল্পদিনের মধ্যেই নিয়ম মেনে সম্পূর্ণ সুস্থ হয়ে ঊঠেছেন। কিন্তু মনে রাখতে হবে আইসোলেশন এবং বিশ্রামে থেকে চিকিৎসকের পরামর্শ মোতাবেক নিয়ম মেনে চলতে হবে। গরম পানির ভাপও নিতে হবে অন্ততপক্ষে দিনে পাঁচ বার।

ঘ্রাণ শক্তি ফিরে পেতে কিছু ঘরোয়া টেকনিক :
ঘ্রাণ শক্তি ফিরে পেতে সাহায্য করে এমন কয়েকটি সহজলভ্য উপাদানের ঘ্রাণ প্রতিদিন নিয়মিত ২-৩ বেলা শুকতে পারেন। যেমন : লেবুর পাতা, লেবু, গোলাপ ফুল, গোলাপ জল, লবঙ্গ। যদি হাতের কাছে এসব কিছু না পাওয়া যায় তবে লেবু ও গোলাপ ফুলের গন্ধযুক্ত সাবানও কাজে আসতে পারে।
গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্ত হওয়ার সাত থেকে ১৪ দিনের মধ্যে স্বাদ-গন্ধের অনুভূতি ফিরে আসছে। কিন্তু ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে বেশি সময় লাগছে। তাদের ক্ষেত্রে এই ঘ্রাণশক্তি এক থেকে দুই মাসের মধ্যেই ফিরে আসে। মনে রাখতে হবে, ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়ে যাওয়া স্নায়ুতন্ত্র পুনরায় তৈরী হতে কিছু সময়তো লাগবেই। সাধারণত এর জন্য আলাদা করে কোনো ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। তবে কোন কোন চিকিৎসকরা ভিটামিন বি১,বি৬ এবং বি১২ ট্যাবলেট এর কথা বলে থাকেন।

পরিশেষে বলি, আতংকিত না হয়ে সচেতন থাকি এবং সচেতন রাখি।
ডা: মো: আব্দুল হাফিজ শাফী
নাক-কান-গলা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
Ujay paul ৩ অক্টোবর, ২০২০, ৪:০৯ পিএম says : 0
খুবই ভালো লাগল আপনার পরামর্শ দেখে
Total Reply(0)
Ujay paul ৩ অক্টোবর, ২০২০, ৪:১৩ পিএম says : 0
খুবই ভালো লাগল আপনার পরামর্শ দেখে
Total Reply(0)
Subhajit Mukherjer ১৩ অক্টোবর, ২০২০, ৩:২৪ পিএম says : 0
Thanks for these valuable advice Sir
Total Reply(0)
মোঃ আশিকুর রহমান ১৫ অক্টোবর, ২০২০, ৪:২১ পিএম says : 0
আমার বয়স ২০ বছর। আমি এ বছরের শুরু থেকে শুরু করে নাক বন্ধ থাকা,হাচি আসা এবং কখনো হালকা বা কখনো খুব বেশি পরিমানে শ্বাসকষ্টে ভুগছি। আর ইদানিং আমার নাক এবং জিহবা দিয়ে কোনো স্বাদ বা গন্ধ পাচ্ছি না। তাই খাবার এর প্রতি আমার রুচিও কমে আসতেছে। এমতা অবস্থায় আমার করনীয় কি? উত্তর পেলে খুশি হতাম। ধন্যবাদ
Total Reply(0)
মো ফরমান আলী ২২ অক্টোবর, ২০২০, ১১:২২ পিএম says : 0
আমার ঠান্ডা জ্বর আসার পর থেকে নাকে কোন রকম গন্ধ পাওয়া যায় না কি করণীয় জানতে পারলে খুশি হতাম। আমার এই সমস্যা গত দুই মাস যাবত। আমি কি কোন মেডিসিনের ডাক্তার দেখাতে পারি।
Total Reply(0)
প্রনতি বর্মণ ১০ নভেম্বর, ২০২০, ৬:১৩ পিএম says : 0
আমি হঠাৎ করে আজ তিন দিন হল নাকে কোনো রকম গন্ধ পাচ্ছি না।তার ২-৪দিন আগে আমার সর্দি হয়েছিল কিন্তু এখন কমেছে কিন্তু গন্ধ পাচ্ছি না । কি করলে এর উপায় থেকে রক্ষা পাওয়া সম্ভব।
Total Reply(0)
Mita sarkar ২১ নভেম্বর, ২০২০, ৭:৩৭ পিএম says : 0
Amar nake gondo Lage na... mukhe shad Lage na .please Ami akhon ki korbo bolen pls pls
Total Reply(0)
মো: শরীফুল হক ২৪ ডিসেম্বর, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
আমি অনেক টেশ্ননের মদ্ধ্যে আছি। আমার ঠান্ডা লাগছিলো ৫দিন আগে আমি এই ৫দিন যাবত কোন কিছুর ঘ্রান পচ্ছিনা।
Total Reply(0)
মনিরুল ইসলাম ৫ মার্চ, ২০২১, ৬:১৮ এএম says : 0
আসসালামু আলাইকুম ভাই, আমি গত তিন বছর যাবৎ নাকে ঘ্রাণ পাইনা। তবে আলহামদুলিল্লাহ মুখের স্বাদ ঠিক আছে। এবং ঘ্রাণ না পাওয়া ছাড়া অন্য কোন সমষ্যা অনুভব হচ্ছে না। আমার কি করা উচিৎ। দয়া করে জানালে উপকৃত হতাম।
Total Reply(0)
md.farukhossain ১৪ মার্চ, ২০২১, ৪:৪০ পিএম says : 0
আসসালামু আলাইকুম ভাই আমি গত ছয় সাত দিন যাবত নাকে ঘ্রান পাইনা। আমার সাইনোসাইটিস সমস্যা আছে এবং 15দিন আগ একবার ঠান্ডা লাগছিলো । এখন আমি নাকে ঘ্রান পাইতেছি না। এখন আমার কি করনিয় বললে খুব উপকার হত।
Total Reply(0)
Bibi sauda ৩১ মার্চ, ২০২১, ৫:২২ পিএম says : 0
আমার বয়স ২০ বছর। আমি ২ দিন যাবt কঅন কিছুর ঘ্রাণ এবং খাবারের সাদ পাচ্ছি না। আমার সাইনাস এর সমস্যা আছে তাই রেগুলার মেডিসিন খেতে এবং নিতে হয়। এখন আমি কি করতে পারি দয়া করে একটু যানাবেন প্লিজ
Total Reply(0)
Bibi sauda ৩১ মার্চ, ২০২১, ৫:২৩ পিএম says : 0
আমার বয়স ২০ বছর। আমি ২ দিন যাবt কঅন কিছুর ঘ্রাণ এবং খাবারের সাদ পাচ্ছি না। আমার সাইনাস এর সমস্যা আছে তাই রেগুলার মেডিসিন খেতে এবং নিতে হয়। এখন আমি কি করতে পারি দয়া করে একটু যানাবেন প্লিজ
Total Reply(0)
Sidratul muntaha ১১ এপ্রিল, ২০২১, ৯:২৪ এএম says : 0
আমি ৪-৫ দিন থেকে নাকে কোন গন্ধ পাচ্ছি না।খাবার এর কোন সাদ ও পাচ্ছি না। তবে হালকা সর্দি আছে শুয়ে থাকলে নাক বন্ধ হয়ে যায়। এখন আমার কি করণীয়??
Total Reply(0)
হাবিবুর রহমান ২৪ এপ্রিল, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
মনিরুল ইসলাম ভাই এখন আপনার কি অবস্থা। সেম অবস্থা আমারও। আপনি বিস্তারিত জানাল উপকৃত হবো।
Total Reply(0)
মোঃ শফি আলম ১৪ জুন, ২০২১, ২:২১ পিএম says : 0
আমার বসয় ২৩ বছর আমার ঠান্ডা জ্বর ছিল এখন নেই। মুখে স্বাদ আছে কিন্তু নাকে কোন ঘ্রাণ পাচ্ছি না এখন আমার কি করতে হবে?আর কি ওষুধ ব্যবহার করবো আমি??? Zimax 500 0+0+1.....4 Fexo 120 0+0+1.....4 Napa extra 1+1+1.......5 Finix 0+0+1..... 5 এই গুলো খাচ্ছি
Total Reply(0)
Md Nahid Hasan ১৫ জুন, ২০২১, ১১:৩৪ এএম says : 0
Sir assalamualaikum Ami koyek din age halka thanda jor r sordi hoicilo Ami sei obostay ak din rat jegeci sei theke naker vitore Mone hocce sordi ace but nak diye Kno pani pore na as Ami sei din theke mukhe sadh pacci kintu nake halka lubur pata ba saban ar Gran pacci akhn ki sir ami ki korle ba kon osudh khele sompurno susto hobo,, sir aktu Jodi bolten Ami khub khusi hotam
Total Reply(0)
M.N khan ৫ জুলাই, ২০২১, ১:২৩ এএম says : 0
আসসালামু আলাইকুম, আমার একদিন মধ্যে রাতে শরীর কাঁপুনি দিয়ে জ্বর হলো, ঘন্টা কানেক পরে কমে গেল, পরদিন হালকা শীত শীত ভাব হলো এবং ঔষধ খাওয়ার পর কমে গেল তারপর সর্দি কাশি দুইদিন ছিল তাও কমে গেল কিন্তু এখন ১ সপ্তাহ পার হয়ে গেলো আমি আমার নাকে কোন ধরনের গন্ধ পারছি না, এবং আমি সম্পুর্ন ভাবে সুস্থ আছি এবং আমার শরীরে অন্য কোনো রোগও নেই এখন আমি কি করতে পারি,আমার বয়স ৪০ হবে Plesse let me know
Total Reply(0)
Zulfiquar Ali ৬ জুলাই, ২০২১, ৭:২০ এএম says : 0
মন্তব্য করতে চেয়েছিলাম। কিন্তু মন্তব্যকারীরা গত নয় মাস ধরে মোট 17 টি মন্তব্য করেছেন। অথচ একটিরও জবাব তারা পাননি। কাজেই আমি আর মন্তব্য করে কী করবো?
Total Reply(0)
ইসমাইল ২০ জুলাই, ২০২১, ১০:২৪ এএম says : 0
আমার জর শরদি ভালো হয়েছে কিন্তু নাকে ঘ্রাণ নিতে পারছিনা
Total Reply(0)
mdrofiqul islam ২৫ জুলাই, ২০২১, ১২:৪২ পিএম says : 0
আমার এক সপ্তাহ হচ্ছে নাক দিয়ে কনো ঘ্রান পাচ্ছি না এখন কি করবো
Total Reply(0)
Panna ১৭ ডিসেম্বর, ২০২১, ৩:২৬ পিএম says : 0
আমার নাকে কোনো কিছুর গন্ধ ও পাই না। প্রায় 2বছর ধরে, তার করুনিও কি? বললে অনেক উপকৃত হইতাম। অনেক ডঃ দেখায়ছি কিন্তু ফল পাইনি।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন