রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চিকিৎসাসেবা বঞ্চিত রোগীরা

রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

রাঙ্গুনিয়া (চটগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি নান সমস্যায় জর্জরিত। জরাজীর্ণ ভবন, ডাক্তারের অভাব, নষ্ট ও অকেজো চিকিৎসা যন্ত্রপাতিসহ অব্যবস্থাপনা ও অবহেলায় স্বাস্থ্যসেবা ব্যাহত হওয়ায় ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। হাসপাতালের ডাক্তার, নার্স ও কর্মচারীদের আবাসিক ভবনগুলোও জরাজীর্ণ ও নিরাপত্তা ব্যবস্থার অভাব রয়েছে বলে জানা গেছে। মহিলা রোগী রোখসানারা আক্তার বলেন, চরম অবহেলিত হয়ে পড়েছে রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পয়ঃনিষ্কাসন ও বিশুদ্ধ পানির সঙ্কটসহ বিভিন্ন সমস্যা বিরাজমান। এক কথায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে রাঙ্গুনিয়া উপজেলা হাসপাতালটি। ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে প্রতিদিন শতশত রোগী আসেন বর্হিবিভাগে চিকিৎসার জন্য। রোগী মোহাম্মদ মিজানুরর রহমান বলেন, ডাক্তার স্বল্পতার কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ডাক্তারের সাক্ষাৎ মিললেও নামমাত্র চিকিৎসার ব্যবস্থাপত্র নিয়ে ফিরতে হয়। অনেক সময় ব্যবস্থাপত্র মিললেও ওষুধ মিলেনা। চিকিৎসা নিতে আসা ইসলামপুর গ্রামের কৃষক মো. জাফর বলেন, স্বাস্থ্য কেন্দ্রে পর্যাপ্ত আসবাবপত্রও নেই। জরুরি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় একমাত্র জেনারেটরটি দীর্ঘদিন ধরে অচল। হাসপাতালের অ্যাম্বুলেন্সটি প্রায়ই সময় বিকল থাকে। হাসপাতালের ছাদের আস্তর প্রায় সময় মানুষের উপর খসে পড়ছে। সামান্য বৃষ্টি হলে হাসপাতালের ভিতরে ছাদ চুইয়ে পানি পড়ে। 

সরেজমিনে দেখা যায়, উপজেলা এই হাসপাতালে ৫০ শয্যার মধ্যে মহিলা রোগীদের জন্য ৩০ আসন এবং পুরুষদের জন্য ২০টি আসন রয়েছে। যন্ত্রপাতির অভাবে হাসপাতালের অপারেশন থিয়েটর ১৪ বছরেও চালু করা যায়নি। অপারেশন থিয়েটারে সার্জারী এবং এনেস্তেশিয়া কনসালটেন্ট নাই। এনেস্তেশিয়া মেশিন থাকলেও প্রয়োজনীয় ব্যবহার্য্য গ্যাস ব্যবস্থা নাই। অপারেশন কক্ষে জীবাণুমুক্তকরণ অটোগ্ল্যাব মেশিন নাই। টেকনিশিয়ান না থাকায় এন্ডোর মেশিন বন্ধ রয়েছে। ১৩ জন মেডিক্যাল অফিসারের স্থলে আছেন মাত্র ৫ জন।
একজন আবাসিক মেডিকেল অফিসার বলেন, স্বাস্থ্যকেন্দ্র ছাড়াও ডাক্তার নার্স এবং কর্মচারীগণের আবাসিক ভবনগুলোও খুবই জরাজীর্ণ এবং ঝুকিপুর্ণ। এখানে থাকার উপযুক্ত পরিবেশ নেই। পানি বিদ্যুৎ সঙ্কটসহ নানা দুরাবস্থায় কর্মচারীদের বসবাস করতে হয়।
রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোমিনুর রহমান জানান, হাসপাতালটি বিভিন্ন সমস্যায় জর্জরিত। জরাজীর্ণ পুরাতন ভবন ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ভবনের পুনঃনির্মাণ এবং সংস্কার করা জরুরি। এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন