শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুস্থ আরো ২৩৭৫, মৃত্যু ২১, নতুন শনাক্ত ১৬১৫

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৮২৩ জন। এছাড়া, নতুন করে এক হাজার ৬১৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনে। গতকাল স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ২ হাজার ৩৭৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪৭ হাজার ৯৬৯ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭২.৩৬ শতাংশ।

করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ২৫৮টি। তবে পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৩ হাজার ৩৬০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৭ লাখ ৭০ হাজার ১০৬টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.০৯ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৯.৩৬ শতাংশ।

নতুন যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ এবং নারী ৫ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৭৬০ জন (৭৭.৯৬ শতাংশ) এবং নারী ১ হাজার ৬৩ জন (২২.০৪ শতাংশ)। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যের হার ১.৪১ শতাংশ।

বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন এবং ষাটোর্ধ্ব ১০ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে ৪ জন ও সিলেট বিভাগে একজন রয়েছেন। মৃত ২১ জনের মধ্যে ২০ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মৃত্যুবরণ করেছেন।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ লাখ ৩৩ হাজার ৪৯০ জনে দাঁড়িয়েছে। জেএইচইউর তথ্য অনুসারে, সারাবিশ্বে এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ২ কোটি ৯৪ লাখ ৭৭ হাজার ১৮৩ জনে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬৬ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৯৫ হাজার ৭৩৫ জন। সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৪৯ লাখ ৩০ হাজার ২৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৮০ হাজার ৭৭৬ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৮২ হাজার ২৬৩ জন মানুষ এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৩ হাজার ১১৯ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন