শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকার দুই সিটির হোল্ডিং ট্যাক্স নোটিশ হাইকোর্টে স্থগিত

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হোল্ডিং ট্যাক্স দিতে বাড়ির মালিকদের ওপর ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর-দক্ষিণ) জারি করা নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের নাগরিক নাসিম জামান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নাগরিক পারভীন হাসানের করা দুই রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো: ফারুকের হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে এ নোটিশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। দুই সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিটকারীদের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মুকতাদির রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। আদেশের পর ব্যারিস্টার মুকতাদির রহমান সাংবাদিকদের বলেন, বাড়ির মালিকদের হোল্ডিং ট্যাক্স নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর-দক্ষিণ) দেয়া নোটিশের কার্যকারিতা স্থগিত ও রুল জারি করা হয়েছে। তবে এ আদেশ আপাতত রিটকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। গত ১৭ ও ২০ জুলাই হোল্ডিং ট্যাক্সের বিষয়ে নাগরিকদের নোটিশ দেয়া হয়। ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার (৮ আগস্ট) হাইকোর্টে রিট আবেদন জানান তারা।
রিটে বলা হয়, ‘মিউনিসিপ্যাল করপোরেশন (ট্রাক্সেশন) রুলস ১৯৮৬ আইনটি ২০০৯ সালে বাতিল হয়ে যায়। পরে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ করা হয়। নতুন আইনে ট্যাক্স আদায়ে কোনো বিধান রাখা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন