ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহানগর

বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার, ফেসবুকে ক্ষোভ ঝাড়লেন নেটিজেনরা

সোশাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৩ এএম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল ভিসা জটিলতা ও ওয়ার্ক পারমিট না পেয়ে বাংলাদেশ ছেড়ে সিঙ্গাপুরে ফিরে যাওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা।

গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিবডি এবং অ্যান্টিজেন করোনা কিট উদ্ভাবন দলের এই প্রধান সিঙ্গাপুর থেকে ওয়ার্ক পারমিট নিয়ে বাংলাদেশে এসেছিলেন। করোনা প্রাদুর্ভাব শুরু হলে, পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে তিনি করোনা শনাক্তে অ্যান্টিজেন ও অ্যান্টিবডি কিটের উদ্ভাবন করেন। বাংলাদেশ সরকার ওই কিটের অনুমোদন এখনো দেয়নি।

অন্যদিকে, গত জুলাইয়ে ড. বিজন কুমার শীলের ভিসার মেয়াদ শেষ হয়। তারপর ওয়ার্ক ভিসার জন্য আবেদন করলেও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এখনো কোনো উত্তর দেয়া হয়নি। ফলে কাজ করতে না পেরে এক ধরনের বাধ্য হয়েই দেশ ছাড়লেন ড. বিজন।

এদিকে, সরকার তার উদ্ভাবিত কিটের অনুমোদন ও ওয়ার্ক পারমিট না দেয়ায় ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সচেতন নাগরিকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন নানা প্রতিক্রিয়া।

ড. বিজন কুমার রোববার ভোরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা দেন।

ফেসবুকে জসিম খান লিখেছেন, ‘‘মেধাবী এবং ভদ্রলোকের জায়গা এই দেশ না, তারপর যারা এদেশে থাকে তারা বাধ্য হয়েই থাকে
|উনি হয়তো হিন্দু হওয়ায় বেঁচে গেলেন, না হয় হয়তো জঙ্গী উপাধি নিয়েই দেশ ত্যাগ করতে হতো।’’

রিমি আখতার লিখেছেন, ‘‘বাংলায় কোনোদিনও লিজেন্ড মানুষ থাকবেনা বাংলায় প্রচুর পরিমানে লিজেন্ড জন্মনিয়েছিলো হয়তো পরবর্তীতে আরো জন্মাবে। কিন্তু কিছু মানুষের রাজনৈতিক বা কিছু ব্যক্তিগত স্বার্থের লাইগা এই গুলা হয় নষ্ট হয়ে যাবে না হয় বিদেশে চলে যেতে বাধ্য হবে।’’

এনাতে উল্ল্যাহ লিখেছেন, ‘‘গণস্বাস্থ্যকে অনুমতি দিলে দালালদের দালালী বন্ধ হয়ে যাবে,, দূর্নীতি করা কঠিন হয়ে যাবে ইচ্ছে মত দাম আদায় করতে পারবে না,, টাকা খেয়ে সরকারি লোকজন ভুয়া করোনা সার্টিফিকেট বিক্রি করতে পারবে না ইত্যাদি ইত্যাদি।’’

জাহাঙ্গীর আলম লিখেছেন, ‘‘এ রকম হাজারও বিজন সরকার অনুমতি, সহযোগিতা না পেয়ে, সরকারের সদিচ্ছার অভাবে বিদেশে পাড়ি জমায়। পরে দেখতে পা্বে অমুক বাংলাদেশি বংশোদ্ভুত বিজ্ঞানী তমুক জিনিস আবিষ্কার করেছে।’’

জিকে মোঃ নাসারুল্লাহ লিখেছেন, ‘‘এক জন সৃজনশীল ব্যক্তি ... চলে যেত হয়ত বাধ্য হল। ভাল থাকেন, পৃথিবীর মানুষ হয়ত আরও বিশাল কিছু পাওয়ার অপেক্ষায়। আপনার আবিস্কার আমাদের প্রত্যাশার কাছে ম্রিয়মান, আন্যের কাছে হয়ত মূল্যবান। ভাল থাকেন।’’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mohammad Sirajullah, M.D. ২১ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৮ এএম says : 0
I am Glad that Dr. Sheel left Bangladesh. He will be welcome in Sinagaopur and will be able to work able to work freely and do better for himself and human being. Dr. F R Khan could not get a job in East Pakistan and came USA and got world fame.. I myself being the First Orthopedic Surgeon had to leaver the country in 1972. It is much better to have Brain transfer rather that Brain rott.
Total Reply(0)
Atul majumder ২১ সেপ্টেম্বর, ২০২০, ১০:২৭ এএম says : 0
Dada I like your long live. Any where you Live that's no matter but world only one. Thank you dada.
Total Reply(0)
Abdul Jalil ২২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪৯ এএম says : 0
এতোদিন শুনেছিলাম, এখানে কর্মের চেয়ে ধর্ম বড়। কিন্তু, ডাক্তার বাবু এভাবে চলে যেতে বাধ্য হওয়ায় বুঝতে পারলাম, ধর্ম,কর্ম বা যোগ্যতা এসব কোনো বিষয়ই না - আসল ব্যাপার হলো-রাজনৈতিক আর কায়েমী স্বার্থ।। শুধুমাত্র দুঃখ পাওয়া ছাড়া আমাদের মতো অর্ধপিষ্ঠ লোকেদের কিছু বলার নেই!!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন