ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হোয়াইট হাউজে বিষাক্ত চিঠি : কানাডার নারী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৪১ পিএম

অবশেষে আটক করা হয়েছে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে বিষাক্ত চিঠি পাঠানোর সঙ্গে জড়িত সন্দেহভাজন ব্যক্তিকে। এ অভিযোগে কানাডার এক নারীকে নিউ ইয়র্ক-কানাডা সীমান্ত থেকে গ্রেফতার করেছে পুলিশ।
সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃত ওই কানাডার নারী নিউইয়র্ক শহরে প্রবেশের চেষ্টা করছিলেন। ওই নারীর সঙ্গে বন্দুকও ছিল। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে আটক করেছে। ধারণা করা হচ্ছে, তাকে বিষ মেশানো চিঠি পাঠানোর অভিযোগে অভিযুক্ত করা হতে পারে।
আইন প্রয়োগকারী তিনজন কর্মকর্তা গতকাল রোববার এ তথ্য দিয়েছেন বার্তা সংস্থা এপি’কে। এতে বলা হয়, বিষসহ ওই খামটি হোয়াইট হাউজে পৌঁছার আগেই তা যাচাই করা হয়। বাফেলোর কাছে পিস ব্রিজ সীমান্ত ক্রসিংয়ে ইউএস কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশন অফিসাররা তাকে নিজেদের হেফাজতে নেয়। তবে ওই নারীর নাম তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয় নি।
রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ বলেছে, হোয়াইট হাউজের উদ্দেশে পাঠানো ওই খামটি মুলত এসেছে কানাডা থেকে। সীমান্তে সরকারি একটি স্থাপনায় এটাতে বিষ শনাক্ত করা হয়। হোয়াইট হাউজ এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে পাঠানো কোনো চিঠি ওই স্থাপনায় স্ক্রিনিং করা হয়। প্রাথমিক অনুসন্ধানে ওই খামে পাওয়া যায় বিষাক্ত রেসিন।
এদিকে, ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের ব্যাপারে বিশ্ববাসীর চিন্তার বিষয়ে একটি জরিপ চালানো হয়েছে। তাতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ব্যাপারে মানুষের ধারণা ব্যাপক বদলে গেছে। এতোটা অবমূল্যায়ন এর আগে ঘটেনি। যুক্তরাজ্যের ৪১ শতাংশ মানুষ যুক্তরাষ্ট্রকে পছন্দ করে। যুক্তরাষ্ট্রকে ভালো চোখে দেখে ফ্রান্সের ৩১ শতাংশ মানুষ এবং জার্মানির ২৬ শতাংশ মানুষ যুক্তরাষ্ট্রকে পছন্দ করে।
অথচ, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প বলেছিলেন, ক্ষমতায় এলে যুক্তরাষ্ট্রকে আরো সম্মানের জায়গায় নিয়ে যাবেন। ঘটনা ঘটেছে তার ঠিক উল্টো। ২০০৩ সালের জরিপে যে ফল এসেছিল, বর্তমানে যুক্তরাষ্ট্র সেই সম্মান অনেকটাই হারিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন