শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

বন্দরভিত্তিক মাফিয়া চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে

জাহাজজট প্রসঙ্গে মহিউদ্দিন চৌধুরী

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বন্দরে জাহাজজট প্রসঙ্গে গতকাল (বুধবার) এক বিবৃতিতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, চট্টগ্রাম বন্দর বর্তমানে ভয়াবহ কন্টেইনার এবং জাহাজজটের মুখে পড়েছে। কন্টেইনার ও জাহাজজটের ফলে জাহাজ এবং কন্টেইনারের প্রলম্বিত অবস্থানের কারণে ব্যবসায়ীরা অতিরিক্ত ভাড়া প্রদানে বাধ্য হচ্ছেন। যা পক্ষান্তরে তারা সাধারণ ভোক্তার কাঁধে চাপিয়ে দিচ্ছেন।
এ অবস্থা চলতে থাকলে অচিরেই দেশের বর্তমান গতিশীল অর্থনীতি মুখ থুবড়ে পড়তে পারে। তিনি উল্লেখ করেন, বন্দরভিত্তিক মাফিয়া চক্রের ষড়যন্ত্রের ফলে কোনো প্রকার আন্তর্জাতিক টেন্ডার প্রক্রিয়া ব্যতিরেকে অনেকটা জবর-দখলকৃত বন্দর পরিচালনা করতে গিয়ে তাদের দখলিকৃত নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ছাড়া অন্যান্য বার্থগুলোকে অকার্যকর করে রাখা হয়েছে।
ষড়যন্ত্রের ফলশ্রুতিতে চট্টগ্রাম বন্দর বর্তমানে ভয়াবহ কন্টেইনার এবং জাহাজ জটের মুখে পড়েছে। এ অব্যবস্থা ও ষড়যন্ত্রের কারণে বিদেশি জাহাজ মালিকরা বাংলাদেশে জাহাজ পাঠাতে অচিরেই আগ্রহ হারিয়ে ফেলবে বা জাহাজ ভাড়া বৃদ্ধি করতে বাধ্য হবে। এ ব্যাপারে আমি সংশ্লিষ্ট সকল মহলের দৃষ্টি আকর্ষণ করে অবিলম্বে চট্টগ্রাম বন্দরভিত্তিক মাফিয়া চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি। অন্যথায় জনতাকে সাথে নিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নিতে পথে নামতে আমি এতটুকু কুণ্ঠিত হব না।
বিবৃতিতে তিনি আরো বলেন, বিশ্ব অর্থনীতির বিরূপ প্রতিক্রিয়া, অভ্যন্তরীণ লাগাতার অবরোধ, আগুন সন্ত্রাস ইত্যাদি সত্ত্বেও বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে দেশের অর্থনীতিতে প্রভূত উন্নতি সাধিত হয়েছে। বিগত প্রায় ছয়-সাত বছর ধরে আমাদের অর্থনীতির গড় প্রবৃদ্ধি প্রায় সাত শতাংশ। অর্থনীতির এই উৎসাহব্যঞ্জক উন্নতিতে দেশের আমদানি-রফতানি সমানতালে বৃদ্ধি পেয়েছে। চট্টগ্রাম বন্দরের মাধ্যমে দেশের আমদানি-রফতানির সিংহভাগ সম্পন্ন হয়ে থাকে।



 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন