মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুর্ঘটনার ৩৬ দিন পর প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য গ্রহণ

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : দুর্ঘটনার ৩৬ দিন পরে নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত সাত সদস্যের তদন্ত কমিটি মঙ্গলবার ক্ষতিগ্রস্ত যাত্রীবাহী নৌযান পিএস মাহসুদসহ দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দুর্ঘটনার ২০দিন পরে গত ২৪ জুলাই নৌ পরিবহন মন্ত্রণালয় যুুগ্ম সচিব নুর উর রহমানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে। এক মাসের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হলেও ১৬ দিন পরে কমিটির প্রধানসহ সদস্যবৃন্দ বরিশালে সরিজমিনে দুর্ঘটনাকবলিত পিএস মাহসুদসহ দুর্ঘটনাস্থল পরিদর্শন ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করে। তদন্ত কমিটিতে সমুদ্র পরিবহন অধিদপ্তরের চীফ নটিক্যাল সার্ভেয়ার ও বিআইডব্লিউটিসি’র প্রধান প্রকৌশলীসহ বিআইডব্লিউটিএ’র প্রতিনিধিও ছিলেন।
গত ৪ জুলাই প্রায় এক হাজার যাত্রী নিয়ে ঢাকা থেকে বরিশালে আসার পথে বন্দরের অতি নিকটে বিপরীত দিক থেকে ঢাকাগামী যাত্রী শূন্য নৌযান এমভি সুরভী-৭’এর সাথে মুখোমুখি সংঘর্ষে পিএস মাহসুদ-এর বাম পাশের প্যাডেলসহ এর প্রায় ৬৫ ফুট এলাকা দুমড়ে-মুচড়ে যায়। ঐ দুর্ঘটনায় পিএস মাসুদ-এর ক্রু কেবিনে ভ্রমণরত ৫ যাত্রী নিহত ও আরো অন্তত ৩০ জন কম-বেশী আহত হয়। আহত এক মহিলা যাত্রীর পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।
মঙ্গলবার সকালে রকেট স্টিমার যোগে বরিশালে পৌঁছে তদন্ত কমিটির প্রধান ও সদস্যগণ ক্ষতিগ্রস্ত পিএস মাহসুদ পরিদর্শন করেন। বিকেলে তদন্ত কমিটি দুর্ঘটনাস্থলেও যান। কমিটির সদস্যগণ বিকেলে পুনরায় দুর্ঘটনাকবলিত পিএস মাহসুদ পরিদর্শন করেন।
এর আগে সকাল ১০টা থেকে বরিশাল সার্কিট হাউজে কমিটির সদস্যগণ সাক্ষ্যগ্রহণের জন্য প্রস্তুত থাকলেও মাত্র একজন প্রত্যক্ষদর্শী যাত্রী কমিটির সামনে হাজির হন। এছাড়া তদন্ত কমিটি পিএস মাহসুদ’এর প্রধান মাস্টার কর্মকর্তা, দ্বিতীয় মাস্টার কর্মকর্তা, ইঞ্জিন কর্মকর্তা ও দুর্ঘটনার সময় নৌযানটির ইঞ্জিনরুমে কর্মরত একাধিক কর্মীরও সাক্ষ্য গ্রহণ করেন। তবে ঐ দুর্ঘটনার জন্য এমভি সুরভী-৭ নামের যে নৌযানটিকে দায়ী করা হচ্ছে, তাদের কেউ গতকাল বরিশালে তদন্ত কমিটির সামনে হাজির হননি বলে জানা গেছে। দুর্ঘটনার পরে সুরুভী-৭-এর সার্ভে সনদ স্থগিতসহ এর সময়সূচী বাতিল করা হলেও ৭২ ঘণ্টার মধ্যেই তা পুনর্বহালও করা হয় নৌ পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন