ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ অগ্রাধিকার পাবে অক্সফোর্ডের ভ্যাকসিনে

খালেদা জিয়ার যুক্তরাজ্য সফরে কোনো বাধা নেই সংবাদিকদের ব্রিটিশ হাইকমিশনার

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনে বাংলাদেশ অগ্রাধিকার পাবে। সামনের দিনে ঢাকা-লন্ডন দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালি হবে। যুক্তরাজ্য বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক এবং ব্যবসায়িক সম্পর্ক আরও দৃঢ় করতে চায়। এছাড়া জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় ব্রিটেন বাংলাদেশকে পাশে থেকে সহযোগিতা করবে। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন গতকাল বুধবার ঢাকায় কর্মরত ক‚টনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাব টক এ এমন মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসা সেবা নেওয়ার জন্য যুক্তরাজ্যের ভিসা চাইলে পাবে, এক্ষেত্রে যুক্তরাজ্যের কোনো অবজেকশন নেই।

ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন বলেন, ভ্যাকসিন ট্রায়ালে না থাকলেও অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন পেতে অগ্রাধিকার পাবে বাংলাদেশ। করোনা ভ্যাকসিন উৎপাদনের পর তা সমানভাবে যাতে সবাই পায় সে বিষয়ে যুক্তরাজ্য খুবই মনোযোগী। তিনি বলেন, বাংলাদেশ এখন বৈশ্বিক জলবায়ু ফোরাম সিভিএফ’র (ক্লাইমেট ভারনালেবল ফোরাম) নেতৃত্ব দিচ্ছে। আগামী বছর যুক্তরাজ্য জলবায়ু সংক্রান্ত কপ-২৬-এর নেতৃত্ব দেবে। জলবায়ু পরিবর্তনের ফলে যে কয়টি দেশ ক্ষতিগ্রস্ত তার মধ্যে বাংলাদেশ অন্যতম। তাই ব্রিটেন এ বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করবে।

অর্থনৈতিক বিষয়ে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন বলেন, দুদেশর মধ্যে খুব ভালো সম্পর্ক বিদ্যমান। এই সম্পর্ককে আরও শক্তিশালি করতে ব্রিটেন আগ্রহী। ব্রিটেন হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় পোশাক রফতানির গন্তব্য। কাজেই এ বিষয়ে বাংলাদেশকে আরও সহযোগিতা করা হবে। ব্রিটেনের ব্যবসায়ীরাও বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায়। তাদের পণ্য বাংলাদেশে বিক্রি করতে চায়। এ বিষয়ে দুদেশের মধ্যে কাজ চলমান রয়েছে।

ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন-এর কাছে জানতে চাওয়া হয়, সরকার যদি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ব্রিটেনে স্বাস্থ্য সেবা নেওয়ার জন্য অনুমতি দেয় তবে যুক্তরাজ্য সরকার খালেদা জিয়াকে ভিসা দেবে কি না? জবাবে হাই কমিশনার রবার্ট ডিকসন বলেন, এটা নির্ভর করে তার আবেদনের ওপর। কেন না এর আগেও তিনি যুক্তরাজ্যের ভিসা পেয়েছিলেন। সাধারণত যুক্তরাজ্যের ভিসা পেতে তার ক্ষেত্রে সমস্যা হওয়ার কথা নয়। যুক্তরাজ্য সফরে তার ক্ষেত্রে কোনো অবজেকশন নেই। এখন এটা নির্ভর করে যে সে ভিসার জন্য পুনরায় আবেদন করবে কি না। এ ছাড়া তার পরিবারের সদস্যরাও যুক্তরাজ্যে বসবাস করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন