রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরীক্ষা-আক্রান্ত-মৃত্যু-সুস্থতা সবই নিম্নমুখী

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১০ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় আরো ২০ জন প্রাণ হারিয়েছেন। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ১৮২ জন। নতুন করে সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৪৪২ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরা হয়। এতে দেখা যায়, করোনাভাইরাস নিয়ে উদ্বেগ না কাটলেও পরীক্ষা, আক্রান্ত, মৃত্যু, সুস্থ হওয়া সবই কমেছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১০৯টি ল্যাবে ৯ হাজার ৫৫৪টি নমুনা পরীক্ষায় করা হয়েছে। এতে নতুন শনাক্তদের নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬৭ হাজার ৫৬৫ জনে। একই সময়ে মারা যাওয়া ২০ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ৩২৫ জনে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৯ লাখ ৭৯ হাজার ১০৫টি নমুনা। এছাড়া গত এক দিনে স্বাস্থ্য অধিদফতরের হিসাবে আরো ১ হাজার ৪৪২ জন রোগী সুস্থ হওয়ায় এই সংখ্যাটা বেড়ে হয়েছে ২ লাখ ৮০ হাজার ৬৯ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১০৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৯ হাজার ৩১২টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৫৫৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১৯ লাখ ৭৯ হাজার ৮০৫টি। নমুনা পরীক্ষার হার ১২ দশমিক ৩৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৬ দশমিক ২০। শনাক্ত বিবেচনায় মৃতের হার এক দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ২০ জনের মধ্যে ১৭ জন পুরুষ ও নারী ৩ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে তিন জন করে ছয় জন। এছাড়া সিলেট ও ময়মনসিংহ বিভাগে এক জন করে দুই জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ২০ জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায় ৬০ বছরের ঊর্ধ্বে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, শূন্য থেকে ১০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৫৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৭৯ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৮১ হাজার ৮৬২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৬৭ হাজার ৩৮৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৪৭৮ জন। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন