মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় আ.লীগের মতো কেউ ত্যাগ স্বীকার করেনি

তৃণমূলে ত্যাগীদের ঠাঁই দেয়া হবে গণভবনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

করোনাকালে সরকার ও আ.লীগ ছাড়া কেউ মানুষের পাশে ছিল না মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ দেশে অনেক লোক, অনেক রকমের প্রতিষ্ঠান রয়েছে, যারা সাধারণত দরিদ্র লোকদের সহায়তা করে থাকেন। তবে করোনা মহামারি পরিস্থিতিতে তাদের কার্যক্রম দেখা যায়নি। করোনাকালীন দেশের এই খেটে খাওয়া মানুষের পাশে সরকার এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ছাড়া কেউ ছিল না। আওয়ামী লীগের মতো কেউ ত্যাগ স্বীকার করেননি।

গতকাল শনিবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় সূচনা বক্তব্যে এসব কথা বলেন। দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সভাপতি বলেন, তৃণমূলে পূর্ণাঙ্গ কমিটি গঠনের ক্ষেত্রে দলের দুর্দিন-দুঃসময়ের ত্যাগী পরীক্ষিত নেতাদের ঠাঁই দিতে হবে। কমিটি গঠনের ক্ষেত্রে ‘মাই ম্যান’ নেতাদের জায়গা দেওয়া যাবে না।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ গণমানুষের দল হওয়ায় করোনায় মানুষের পাশে ছিল, মানুষের কল্যাণে কাজ করে। আমরা সর্বদা তাদের পাশে থাকব। করোনা মহামারিকালে আওয়ামী লীগের ৫২২ নেতাকর্মী প্রাণ হারিয়েছেন। অন্য কোনো রাজনৈতিক দল এত বড় ত্যাগ স্বীকার করেনি। তারা কেবল মুখে কথাই (লিফ সার্ভিস) বলেছে, তাদের মাঠে বিপদগ্রস্ত মানুষের পাশে দেখা যায়নি।

প্রধানমন্ত্রী বলেন, দেশে এখন অনেক ভালো ভালো মিডিয়া আছে। যে যার মতো আপন মনের মাধুরী মিশিয়ে বলেই যাচ্ছে। কিন্তু তাদের মাঠে মানুষের পাশে দেখা যায়নি। তারা কেউ আবার বিচার করে; আওয়ামী লীগ কতটুকু করল, কতটুকু করল না। কিন্তু তারা আয়নাতে নিজেদের চেহারা দেখেন না। এ দেশে গরিব মানুষের সেবা করার অনেক লোক, অনেক রকমের প্রতিষ্ঠান, অনেক কার্যক্রম আমরা দেখি। কিন্তু করোনাকালীন তো তাদের কোনো কার্যক্রম আমরা দেখিনি। তখন সবাই ঘরে, তখন মানুষের পাশে আর কেউ নেই।

তিনি বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতির জন্যই জাতির পিতা স্বাধীনতা এনে দিয়েছেন। সেই স্বাধীনতার সুফল যেন প্রত্যেক মানুষের ঘরে ঘরে পৌঁছায়। আমরা যেন দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে পারি, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।

তিনি আরো বলেন, আমি দেশবাসীকে এইটুকু বলতে চাই যে, জনগণের সংগঠন হচ্ছে আওয়ামী লীগ। আর আওয়ামী লীগ জনগণের পাশে আছে এবং সেটা এবারও এই দুর্যোগ করোনা মহামারির সময় প্রমাণ হয়েছে। এ অবস্থায় যেখানে বিশ্বব্যাপী প্রবৃদ্ধি কমেছে। অনেকে তো মাইনাসে চলে গেছে। তারপরও আমরা কিন্তু ৫ দশমিক ৬ এর কাছাকাছি অর্জন করতে পেরেছি। হয়তো আমরা আরও বেশি করতে পারব। একদিকে দুর্যোগ মোকাবিলা, অপরদিকে দেশের অর্থনীতি সচল করা, মানুষের পাশে দাঁড়ানো, মানুষের ভাগ্য পরিবর্তন করে তাদের উন্নত জীবন দেওয়া এ লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থা অত্যন্ত আন্তরিকতার সাথে সমন্বিতভাবে কাজ করায় সরকার দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। আমি জরুরি ভিত্তিতে তাদের যে নির্দেশনাই দিয়েছি তারা তা করেছে। তারা সঠিকভাবে কাজ করেছে বলেই আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে পেরেছি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে সরকার জরুরিভিত্তিতে দুই হাজার চিকিৎসক ও তিন হাজার নার্সের পাশাপাশি কিছু টেকনিশিয়ান নিয়োগ দিয়েছে। আমি অর্থ ও জনপ্রশাসন এবং সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়কে একসাথে বসতে বলেছি। এসব চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ান নিয়োগে আমি সিদ্ধান্ত দিয়েছি এবং তাৎক্ষণিকভাবে কাগজে সাইন করেছি। করোনাভাইরাস মোকাবিলায় দেশের আরও চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ান দরকার হওয়ায় সরকার এ বিষয়ে কিছু নীতি শিথিল করে। মহামারির শুরুতে যত দ্রæত সম্ভব সরকার জেলা পর্যায় পর্যন্ত হাসপাতালগুলোকে অক্সিজেন সরবরাহ ও আইসিইউ ব্যবস্থাসহ প্রস্তুত করে তুলে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, শুধুমাত্র আওয়ামী লীগের জন্যই জনগণ সহযোগিতা পেয়েছে। এই সময় যদি অন্য কোনো দল (ক্ষমতায়) থাকত তবে করোনায় অসংখ্য মানুষ মারা যেত। মানুষ অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে পড়ত।

বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের সমস্যার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকার তাদের দুর্ভোগ লাঘবে চেষ্টা করেছে। এমনকি তাদের ফিরিয়ে আনতে বিশেষ বিমান পাঠিয়েছে। তারা এ মাটির সন্তান, আমরা তাদের মানুষ হিসেবে দেখি, আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আমরা বিদেশে তাদের প্রণোদনা দিয়েছি।

দলীয় নেতাদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, সাংগঠনিক কাজ করতে গিয়ে কে কোথায় কি সমস্যা ফেস করছে, সেটা আমাকে অবহিত করবে। আমি চাই তৃণমূলে দলের পরীক্ষিত ত্যাগী নেতাকর্মীসহ সমাজে যারা স্বচ্ছ ভাবমূর্তির মানুষজন আছে তাদেরও দলে টানতে হবে। তোমরা কাজ করতে গিয়ে কমিটি করতে গিয়ে কোথাও কি সমস্যা হচ্ছে তা আমাকে জানাবে। দলে সেক্রেটারি আছে তাকে জানাবে।

সংগঠন ও সরকারের যৌথ সহযোগিতায় মানুষের পাশে দাঁড়ানোর কথা তুলে ধরে আওয়ামী লীগ সভাপতি বলেন, আমি দেখেছি যখনই যাকে বলেছি প্রত্যেকে এতটুকু পিছপা হয়নি। মানে সব রকমের সহযোগিতা নিয়ে মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, এই করোনার কারণে বিশ্বব্যাপী একটা অর্থনৈতিক মন্দা আসবে। আর মন্দার সঙ্গে কিন্তু দুর্ভিক্ষ দেখা দেয়, খাদ্যভাব দেখা দেয়। বাংলাদেশে যেন কোনোমতে খাদ্যভাব দেখা না দেয়। সেই জন্য কৃষক মাঠে থাকে, ফসল যেন উৎপাদন হয় উৎপাদিত ফসলটা আমাদের কাছে থাকলে পরে অন্তত খাবারের অভাবটা যেন না হয়। আল্লাহর রহমতে সেটা কিন্তু হয়নি।

কৃষকের ধান কাটা দলের সকল স্তরের নেতাকর্মীদের এগিয়ে এসে সহযোগিতা করার ব্যাপারেও সবার প্রশংসা করেন প্রধানমন্ত্রী। এ জন্য তিনি ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের আন্তরিক ধন্যবাদ জানান।

কার্যনির্বাহী সংসদের সভায় ওবায়দুল কাদের ছাড়াও দেশের ৮ বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের মধ্যে ৭ জন বক্তৃতা করেন। দুইজন যুগ্ম সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। এছাড়া সভাপতিমন্ডলীর সদস্যদের মধ্যে শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ড. রোকেয়া সুলতানা, কেন্দ্রীয় সদস্য গোলাম কিবরিয়া চিনু, মেরিনা জাহান কবিতা বক্তব্য উপস্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
মোঃ হাসানুজ্জামান ৪ অক্টোবর, ২০২০, ৩:৫২ এএম says : 0
আমি মাননীয় প্রধানমন্ত্রী কাছে দোয়া চাই।
Total Reply(0)
Fakhruzzaman Majumder ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৩ এএম says : 2
মাননীয় প্রধানমন্ত্রী কে বলতে চাই ভালোর পক্ষে কম থাকে আর মন্দের পক্ষে বেশি থাকে।বাস্তব হল ভালোরই জয় হয়।মন্দ ধ্বংস হয়ে যায় ।আপনি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যান।অন্তর থেকে আমাদের পক্ষ থেকে দোয়া রইল।
Total Reply(0)
Mizanur Rahman Belayet ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৩ এএম says : 2
দুর্বার গতিতে এগিয়ে যান।
Total Reply(0)
Mohammad Jamshedul Alam ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৪ এএম says : 2
এগিয়ে যাবে নেত্রীর নেতৃত্বে দুর্বার গতিতে। ইনশাআল্লাহ।
Total Reply(0)
Dadu Talukder ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৪ এএম says : 1
এগিয়ে যাবে আমার দেশ
Total Reply(0)
MD Mithun ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৪ এএম says : 2
জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয় হউক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মহোদয়ের।
Total Reply(0)
Md. Year Ali Shikder ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৫ এএম says : 2
পবিত্র মাতৃভূমি মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু প্রতিচ্ছবি সুযোগ্য কন্যা জয়তু আধুনিক বাংলার জননী বিশ্ব মানবতার নেত্রী উন্নয়নের উজ্জ্বল নক্ষত্র চেতনাময়ী প্রেরণাদায়ী বিশ্ব সেরা ধৈর্য সাহসী বিচক্ষণ নির্ভীক সংযমী পরিশ্রমী দূর্নীতিমুক্ত সৎ সফল মাননীয় মানবিক প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার প্রেরণায় মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন যাবেই ইনশাআল্লাহ জয় বাংলা জয় বঙ্গবন্ধু আমিন।
Total Reply(0)
Mamun Hossain ৪ অক্টোবর, ২০২০, ৩:৫৬ এএম says : 2
এগিয়ে যাবে নেত্রীর নেতৃত্ব দুর্বার গতিতে। ইনশাআল্লাহ
Total Reply(0)
Md Rejaul Karim ৪ অক্টোবর, ২০২০, ৬:২৬ এএম says : 0
এই মন্তব্যটির সাথে পুরোপুরি একমত পোষণ করচ্ছি না।। আওয়ামীলীগ ছাড়া পাশে কেউ ছিল না সঠিক নয়।।। রাষ্ট্র পরিচালনা কারীর দায়িত্ব বেশী সেই হিশাবে আওয়ামীলীগ পাশে থাকবে এটি স্বাভাবিক।।। কিন্তুু দুঃখের বিষয় হলেও সত্য উপকারের চেয়ে অপকার বেশী।।। অন্যান্য দেশের তুলনায় জনসংখ্যার দিক থেকে বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যুর হার ছিল বেশী।।। দোয়াকরি মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাক।
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ৪ অক্টোবর, ২০২০, ৯:০৩ এএম says : 0
করোনা পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে সরকারি দল আওয়ামী লীগের ৫২২ কর্মীর মারা গেছেন এটা অবশ্যই একটা ইতিহাস। আওয়ামী লীগ দলের এই অবদানের কথা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন