শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভাঙছে সিংড়ার বাঁধ

সর্বস্বান্ত ৮ পরিবার গৃহহীন শতাধিক

নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

নাটোরের সিংড়ায় বন্যায় রাস্তার বাঁধ ভেঙে সর্বস্বান্ত হয়েছে ৮টি পরিবার। আর শতাধিক পরিবারের ঘরবাড়ি তলিয়ে গৃহহীন হয়ে পড়েছে শোলাকুড়া-সোহাগবাড়ির মানুষ। স্মরণকালের রেকর্ড ছাড়িয়ে আত্রাই নদীর সিংড়া পয়েন্টে গত বৃহস্পতিবার রাত পর্যন্ত পানির প্রবাহ বিপদসীমার ১১১ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হয়েছে। পানির এই প্রবল চাপে ভেঙে গেছে শোলাকুড়া ও সোহাগবাড়ির সংযোগ সড়ক।
এছাড়াও শতাধিক পরিবারের ঘরবাড়ি পানিতে তলিয়ে গৃহহীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ। তবে অভিযোগ রয়েছে যে জায়গা দিয়ে বন্যার পানি ঢুকেছে সেটা অতীতে খাল ছিল। নদীর পানি এই খাল দিয়ে প্রবাহিত হতো ফলে সিংড়ার পৌর এলাকা ও অন্যান্য ইউনিয়ন বন্যার সময় ডুবতো না। যখন থেকে এই খাল দখল করে মাছ চাষের পুকুর করা হয়েছে তখন থেকেই কয়েকদিনের বৃষ্টি হলেই সিংড়া ডুবে যায়। অসাধু ব্যবসায়ীদের সৌঁতি জালের দাপট উল্লেখ করে স্থানীয়রা বলেন, এই সৌঁতি জালের কারণে আত্রাই নদীর পানি প্রবাহে বাধা প্রাপ্ত হয়ে বাঁধ গুলোতে চাপ প্রয়োগ করে। ফলে বাঁধ ভেঙে শহর গ্রাম প্লাবিত হচ্ছে।
প্রতিদিনই সিংড়া উপজেলার বিভিন্ন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শোলাকুড়ায় আত্রাই নদীর ক্ষতিগ্রস্থ বাঁধ এলাকা পরিদর্শন করে গৃহহীন ও ক্ষতিগ্রস্থ শোলাকুড়া ও সোহাগপুর এলাকার মানুষদের আশ্রয় কেন্দ্রে অবস্থানের সংস্থান করেন ও ক্ষতিগ্রস্থদের প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা প্রদান কার্যক্রম থেকে খাদ্য ও অর্থ সহায়তা প্রদান করেন। আত্রাই নদীতে সড়ক ও জনপথ বিভাগের ১০ হাজার সিনথেটিক জিও ব্যাগ প্রতিস্থাপনের ব্যবস্থাও গ্রহণ করেন তিনি।
প্রতিমন্ত্রী পলক বলেন, উজান থেকে নেমে আসা পানি এবং অতিবৃষ্টিতে চলনবিল অধ্যুষিত সিংড়াতে দ্বিতীয় দফায় বন্যা দেখা দিয়েছে। কিন্তু এর সাথে অবৈধ সৌঁতি জালের মাধ্যমে মাছ শিকারে নদীতে আড়াআড়ি প্রতিবন্ধকতা সৃষ্টি করার কারণে নদীর পানির স্বাভাবিক প্রবাহ বিঘ্নিত হয়ে পানির প্রবল চাপে বাঁধ ভেঙে যাচ্ছে। এতে করে বিলের ৩ হাজার হেক্টর জমির আবাদ পানিতে তলিয়ে গেছে, ১৩ ’শ পুকুরের মাছ ভেসে গেছে। তিনি অবৈধ সৌঁতি জাল স্থাপনকারীদের বিরুদ্ধে ইতোমধ্যে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের কথা বলেন।
এই কার্যক্রমকে আরো বেগবান করার কথা উল্লেখ করে বলেন অবৈধ সৌঁতি জাল স্থাপনকারী আওয়ামী লীগের কোন পদে থাকলেও তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন