বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নাজিরপুরে ব্রিজ ভেঙে খালে এলাকাবাসী দুর্ভোগে

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

নাজিরপুর উপজেলা সংবাদদাতা: পিরোজপুরের নাজিরপুর উপজেলার দেউলবাড়ী ও দীর্ঘা ইউনিয়নের সংযোগ সড়কের নাওটানা ও পাকুরিয়া গ্রামের ব্রিজটি (আয়রন-ঢালাই) প্রায় এক বছর আগে আকস্মিকভাবে ভেঙে পড়ায় দুটি ইউনিয়নের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে চরম দুর্ভোগে রয়েছে দুই ইউনিয়নের কয়েকটি গ্রামের স্কুল-কলেজপডুয়া শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন রোগী এবং স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা। সেতুর অভাবে কয়েক মিনিটের পথ দীর্ঘ কয়েক মাইল ঘুরে হেঁটে যাতায়াত করতে হচ্ছে। অথবা জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় পারাপার হতে হচ্ছে। যানবাহনের অভাবে ওই এলাকার অসুস্থ রোগীদের সময়মতো হাসপাতালে নেওয়া যাচ্ছে না।
২০০৬ সালে এলজিইডির আওতায় প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে এ দীর্ঘা ইউনিয়নের নাওটানা ও দেউলবাড়ী ইউনিয়নের পাকুরিয়া গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া নদীর ওপর এ ব্রিজটি নির্মাণ করা হলে দুই গ্রামের সংযোগ হয়। নির্মাণের সময় নি¤œমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় অবকাঠামোগতভাবে নড়বড়ে ছিল এ সেতুটি অভিযোগ স্থানীয়দের। এ ছাড়া ওই নদী দিয়ে বিভিন্ন মালামালবাহী ট্রলার যাতাযাত করার সময় ব্রিজের খুঁটিতে ধাক্কা লাগাতেও খুঁটি নড়বড়ে হয়ে প্রায় এক বছর আগে ব্রিজটি আকস্মিক ভেঙে পড়ে। উপজেলার দেউলবাড়ী ইউনিয়নের পাকুরিয়া ও মালিখালী ইউনিয়নের যুগিয়া এবং দীর্ঘা ইউনিয়নের নাওটানা, রামনগর, চাঁদকাঠীসহ কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষ এ ব্রিজের অভাবে সড়ক পথে যাতায়াত করতে পারছেন না। সময়মতো স্কুল ও কলেজে যেতে পারছে না শিক্ষার্থীরা।
পাকুরিয়া গ্রামের বাসিন্দা রাইসুল ইসলাম বলেন, ব্রিজটি ভালো থাকলে অনেক কম সময়ে উপজেলা শহরসহ বিভিন্ন স্থানে যেতে পারতাম। কিন্তু এখন তা পারছি না। একই গ্রামের স্কুল শিক্ষক ইউনুস আলী শেখ জানান, ব্রিজের অভাবে মাত্র কয়েক মিনিটের পথ অনেক দূর ঘুরে কয়েক কিলোমিটার পথ পায়ে হেঁটে প্রতিদিন স্কুলে যেতে হচ্ছে। সময়মতো স্কুলে পৌঁছতে অসুবিধা হচ্ছে।
দেউলবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এফ এম রফিকুল আলম বাবুল জানান, ব্রিজটি ভেঙে যাওয়ার কারণে দীর্ঘা ও দেউলবাড়ী ইউনিয়নের মানুষ চরম দুর্ভোগে পড়েছে। খুব দ্রæত ব্রিজটি নির্মাণ করা প্রয়োজন। ওই দুই ইউনিয়নের মানুষ এ সমস্যা সমাধানে স্থানীয় এমপি আলহাজ্ব একেএমএ আউয়ালের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। দীর্ঘা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান শাহ আলম আকন বলেন, ব্রিজটি খুবই গুরুত্বপূর্ণ। ব্রিজটি যখন ভেঙ্গে পড়ার আশংকায় ছিল তখন আমি ইউপি চেয়ারম্যান হিসেবে উপজেলা পরিষদের একাধিক সভায় ব্রিজটি সংস্কারের জন্য বরাদ্দ দেয়ার আবেদন করি কিন্তু বরাদ্দ না পাওয়ায় সংস্কার করা সম্ভব হয়নি। এক পর্যায়ে প্রায় বছরখানেক পূর্বে ব্রিজটি ভেঙ্গে পড়ায় স্থানীয় হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছে যত দ্রæত সম্ভব এটি সংস্কার প্রয়োজন।
নাজিরপুর উপজেলা প্রকৌশলী জাকির হোসেন মিয়া ইনকিলাবকে বলেন, ব্রিজটি সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই সংস্কার করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন