শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তিন দিন পরে দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের টেলিযোগাযোগ ব্যবস্থা পূণর্বহাল হল

ট্রান্সমিশন লিংক-এ ত্রুটি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ৪:২৫ পিএম

একটানা তিনদিন বন্ধ থাকার পরে সোমবার দুপুরে দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের টেলিযোগাযোগ ব্যবস্থা পূণর্বহাল হল। এ ধরনের পরিস্থিতি প্রায়সই দক্ষিণাঞ্চলে বিটিসিএল গ্রাহক সহ আমজনতাকে যথেষ্ঠ দূর্ভোগে ফেলছে। অপটিক্যাল ফাইবার কাটা পরা সহ ট্রান্সমিশন লিংকে নানামুখী গোলযোগের কারণে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার হাজার হাজার টেলিফোন গ্রাহক সহ ইন্টারনেট ব্যবহারকারীদের দূর্ভোগের সীমা নেই। কিন্তু পরিস্থিতি উত্তরনে কতৃপক্ষের তেমন কোন হেলদোল নেই বলে অভিযোগ রয়েছে।

এমনকি গোটা দক্ষিণাঞ্চলে সরকারী টেলিযোগাযোগ সেবা কার্যক্রমের এখন আর কিছু অবশিষ্ট নেই বলেও মনে করছেন গ্রাহকগন। জনবল সংকট সহ বিদ্যমান কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পলনে চরম অবহেলা ও উদাশীনতারও অভিযোগ রয়েছে। বরিশাল বিভাগীয় সদর সহ দক্ষিণাঞ্চলের অপর ৫টি জেলা সদর ও ৪২টি উপজেলায় প্রায় ৪৩ হাজার ধারন ক্ষমতার টেলিফোন এক্সেঞ্জগুলো থেকে বর্তমানে মাত্র সাড়ে ১২ হাজার গ্রাহক সরকারী টেলিফোন ব্যবহার করছেন।
বরিশাল টেলিকম অঞ্চলের জিএম একাধীক পদের দায়িত্বে থাকায় তিনি মাসেও একদিন এখানে অফিস করেন না। বরিশাল,ফরিদপুর ও পটুয়াখালী টেলিকম বিভাগের ৩জন ডিজিএম-এর পদে কোন নিয়মিত কর্মকর্তা নেই। বরিশাল ট্রান্সমিশন ডিভিশনেও একই অবস্থা। এমনকি এসব পদে যারা দায়িত্বে আছেন তাদের দায়িত্ব পালন নিয়েও অভিযোগের শেষ নেই। কোন টেলিফেন বিকল হলে তা সচল করতে নিয়মিতঅভিযোগ দিয়েও কোন কাজ হয়না। বেশীরভাগ ক্ষেত্রেই উর্ধতন কর্মকতাদের কাছে ফোন করতে হয় বলে অভিযোগ রয়েছে।

এরসাথে সাস্প্রতিককালে ট্রান্সমিশন লাইন ও লিংক-এর ত্রুটির কারণে দিনের পর দিন সমগ্র দক্ষিণাঞ্চলই টেলিযোগাযোগ শূণ্য হয়ে পড়ছে। ফলে সরকার লাইন রেন্ট-এর মাশুলের মধ্যেই লোকাল ও এনডবিøউডি কল ফ্রি করে দিলেও তার সুফল দক্ষিনাঞ্চলবাশী বেশীরভাগ সময়ই পাচ্ছেন না। এমনকি ট্রান্সমিশন লাইনের গোলেযোগের কারনে সেল ফোন সহ অন্য অপারেটরে কোন কল করতে পারছেন না বিটিসিএল গ্রাহকগন। ইন্টারনেট পরিসেবাও বারবারই বিপর্যস্ত হয়ে পড়ছে।
এসব বিষয়ে সোমবার দক্ষিণাঞ্চলীয় টেলিযোগাযোগ অঞ্চলের চীফ জেনারেল ম্যানেজারের সাথে আলাপ করা হলে তিনি জানান, ‘সমস্যাটা বরিশাল ও খুলনার মধ্যে ট্রান্সমিশন লিংক-এ। দ্রæত সমস্যা সমাধানের জন্য ট্রান্সমিশন বিভাগকে বলা হয়েছে।’। এব্যাপারে বরিশাল ট্রান্সমিশন ডিভিশনের ডিজিএম-এর সাথে সোমবার দিনভরই তার অফিসের টেলিফোনে যোগোযোগর চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন