রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বরিশাল সিটি করপোরেশন প্রধান নির্বাহী কর্মকর্তার অভাবে কার্যক্রমে স্থবিরতা

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাÑসিইও’র পদটি গত একমাস ধরে শূন্য থাকায় প্রাতিষ্ঠানিক ও আর্থিক কার্যক্রমে স্থবিরতা চলছে। ঈদুল আজহার আগে সিইও পদে কেউ যোগদান না করলে কর্মকর্তা-কর্মচারীরা বেতন-বোনাস নিয়েও অনিশ্চয়তার আশংকা রয়েছে।
সিটি করপোরেশনের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, আর্থিক সংকটের কারণে প্রতিষ্ঠানটিতে বেহাল অবস্থা চলছে। শুধুমাত্র বিদ্যুৎ বিলই বকেয়া পড়েছে ২২ কোটি টাকা। মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে কথিত অনিয়মের অভিযোগ থাকায় মন্ত্রণালয় থেকে দফায় দফায় তদন্ত দল আসছে। সরকারী বরাদ্দ না থাকায় অর্থ সংকটে নতুন কোন উন্নয়ন প্রকল্প নেয়া যাচ্ছে না। কর্মকর্তা-কর্মচারীদের বেতন বকেয়া ৪ মাস। এ নিয়ে প্রায়শই কর্মচারীদের বিক্ষোভে নগর ভবন উত্তপ্ত হয়ে ওঠে। এরই মধ্যে সাবেক সিইও বদলি হয়ে যান ঢাকায়। সাবেক সিইও রনজিৎ কুমার দাস বদলি হয়ে গত মধ্য জুলাইতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের সচিব পদে যোগদান করেন। রনজিৎ কুমার দাসের সঙ্গে একই আদেশে খুলনা জেলা পরিষদের সচিব মোঃ রফিকুল বারীকে বরিশাল সিটি করপোরেশনের সিইও পদে পদায়ন করা হলেও তিনি এখন পর্যন্ত যোগদান করেননি। সিইও’র শূন্যপদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন বিসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমতিয়াজ মাহমুদ। তবে তার আর্থিক ক্ষমতা নেই।
বিধি অনুযায়ী সিটি কর্পোরেশন আর্থিক সংশ্লিষ্ট সকল কাগজপত্রে মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষর করতে হয়। এ পদের অতিরিক্ত দায়িত্বপালনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট পদাধিকার অনুযায়ী আর্থিক সংশ্লিষ্ট কাগজপত্রে স্বাক্ষর করতে পারেন না। ফলে বিসিসির অর্থ সংশ্লিষ্ট কার্যক্রমে প্রায় একমাস ধরে অচলাবস্থা বিরাজ করছে।
গতমাসেও কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাননি। ঈদের আগে বেতন-বোনাস না দিতে পারলে কর্মচারীদের আবারও আন্দোলনে নামার আশংকা রয়েছে। এক কর্মচারী জানান, রোজার মাসে আন্দোলন করে ঈদের বেতন-বোনাস আদায় করতে হয়েছে। এবারতো সিইও পর্যন্ত নেই। তাই ঈদুল আজহার বেতন-বোনাস নিয়ে তারা অনিশ্চয়তার মধ্যে রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন