শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুস্থ ১৫৪২ শনাক্ত ১৩৮০ মৃতু ১৮ জন

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় আরো ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১৪ জন এবং নারী ৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে মোট মারা গেলেন পাঁচ হাজার ৬৯৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিমমিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরো এক হাজার ৩৮০ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৯১ হাজার ৫৮৬ জন। এছাড়া এই সময়ে সুস্থ হয়েছেন আরো এক হাজার ৫৪২ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ সাত হাজার ৭৪১ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে মৃত এবং নতুন শনাক্ত রোগীর সংখ্যা জানানোর পাশাপাশি বলা হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১১০টি পরীক্ষাগারে ১৩ হাজার ৮৬০টি নমুনা সংগ্রহ করা হয়। তবে ১৩ হাজার ৬১১টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৯২ হাজার ৩২৫টি। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ১৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৮৬ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৪৪ শতাংশ। তবে মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। এ পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে পুরুষ চার হাজার ৩৮৫ জন (৭৬ দশমিক ৯৪ শতাংশ) ও নারী এক হাজার ৩১৪ জন (২৩ দশমিক ০৬ শতাংশ)। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৮ জনের মধ্যে চল্লিশোর্ধ্ব দুইজন, পঞ্চাশোর্ধ্ব পাঁচজন এবং ষাটোর্ধ্ব ১১ জন ছিলেন। আর নিহতরা ঢাকা বিভাগের ছিলেন ১২ জন, চট্টগ্রামের তিনজন, খুলনার একজন এবং রংপুর বিভাগের ছিলেন দুইজন।

এদিকে, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে এখন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৩ লাখ ৩৪ হাজার ৯৮ জনে। তাদের মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ১১ লাখ ১৭ হাজার ৪৭০ জন এবং ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৭৬ লাখ ২২ হাজার ৩৪৪ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্ত ৮২ লাখ ১০ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন ২ লাখ ২০ হাজার ৯৫ জন। ভারতে মোট আক্রান্ত সাড়ে ৭৫ লাখ এবং মারা গেছেন ১ লাখ ১৪ হাজার ৬১০ রোগী। তৃতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিলে মোট শনাক্ত রোগী সাড়ে ৫২ লাখের অধিক এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৪ হাজার ১৭৬ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন