ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে লঘুচাপ ক্রমেই ঘনীভূত হচ্ছে

বন্দরে ৩ নম্বর সঙ্কেত বৃষ্টিপাত অব্যাহত

শফিউল আলম | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

মধ্য-বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থারত লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করছে। এটি ক্রমেই ঘনীভ‚ত হচ্ছে। আজ লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ ও নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, উপকূল উত্তাল হয়ে উঠেছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলাগুলোসহ দেশের অনেক স্থানে গতকাল প্রায় সারাদেশে কমবেশি বৃষ্টিপাত হয়েছে। চর, উপকূল, দ্বীপাঞ্চলে বইছে হিমেল দমকা থেকে ঝড়ো হাওয়া।
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গত শনিবার সন্ধ্যায় লঘুচাপটি সৃষ্টি হয়। সচরাচর কার্তিক মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ-নিম্নচাপ ধাপে ধাপে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা থাকে। চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ সৃষ্টি এবং এর মধ্য থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরের আশঙ্কা দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে।

লঘুচাপের সক্রিয় প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খেপুপাড়ায় ৭৬ মিলিমিটার। ঢাকায় ১৫, চট্টগ্রামে ১৯, সিলেটে ৯, নেত্রকোণায় ৭০ মিলিমিটারসহ অনেক স্থানে বৃষ্টি ঝরেছে। তবে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে কোথাও কোথাও স্বল্প বৃষ্টিপাত হয়। সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৩.২ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩১.৫ এবং সর্বনিম্ন ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকাসহ অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাত হ্রাস এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়া সতর্কবার্তা : আবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, মধ্য-বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্র বন্দরসমূহ ও বাংলাদেশের উপক‚লীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপক‚লের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
পাউবোর সতর্কবার্তা : পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভ‚ঁইয়া গতকাল এক বিশেষ পূর্বাভাস প্রতিবেদনে জানান, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকতে পারে। লঘুচাপের কারণে আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-মধ্য উপক‚লীয় অঞ্চলসহ দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্ব পাহাড়ি অঞ্চল এবং এর সংলগ্ন ভারতের ত্রিপুরা, আসাম, মেঘালয়ের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এর ফলে আগামী ২৪ ঘণ্টায় দেশের পূর্বাঞ্চলীয় অববাহিকায় মনু, ধলাই, খোয়াই, গোমতী, মুহুরী, ফেনী, হালদা, সাঙ্গু, মাতামুহুরীসহ দেশের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-মধ্য উপক‚লীয় অঞ্চলের নদীসমূহের পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। তবে গুরুতর বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন