ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

গোলাম সরোয়ার গণমাধ্যমের সার্বিক অবস্থার প্রতিচ্ছবি: জাবিসাস

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:৪৪ পিএম

নিখোঁজ হওয়া পরবর্তীতে নির্মম নির্যাতনের পর উদ্ধার হয়েছে সাংবাদিক গোলাম সারোয়ার। সংবাদ কর্মীর প্রতি এমন নির্মম নির্যাতনের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) সভাপতি আসাদুজ্জামান আসাদ ও সাধারণ সম্পাদক মাহবুব আলম। এছাড়া ঘটনার সাথে জড়িত অপরাধীদের দ্রুততম সময়ে শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

সোমবার (০২ নভেম্বর) জাবিসাসের দপ্তর ও প্রকাশনা সম্পাদক রুদ্র আজাদ স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে তারা এ দাবি জানান।

এর আগে গত ২৯ অক্টোবর নিজবাসা থেকে অফিসের উদ্দেশ্যে বের হয়ে নিখোঁজ হন চট্টগ্রামের স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল সিটিনিউজ বিডি এবং সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার সাংবাদিক গোলাম সরোয়ার। তিনদিন নিখোঁজ থাকার পরে গতকাল রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে চট্টগ্রামের বড়কুমিরা গরুর বাজার এলাকায় খালের পাড়ে তাকে পাওয়া যায়। স্থানীয় কয়েকজন জানান, উদ্ধারের সময় গোলাম সরোয়ার বলতে থাকেন, ‘ভাই, আমারে মাইরেন না। আমি আর নিউজ করব না’।

যৌথ বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ‘গোলাম সরোয়ারের এই স্বীকারোক্তি প্রমাণ করে শুধুমাত্র সংবাদ উপস্থাপনের জন্যই তার উপরে নির্যাতনের এই খড়গ নেমে এসেছে। কোনো ধরনের নির্যাতন, হামলা, মামলা করে সত্যকে চাঁপা রাখা যায় না। আমরা খেয়াল করছি সর্বক্ষেত্রে নির্যাতনের এই ভয়াল থাবা নেমে এসেছে। এর অন্যতম কারণ ক্ষমতার অসীম চর্চা এবং গণতান্ত্রিক মতামতকে হত্যা করার স্পৃহা।’

অসীম ক্ষমতা শাসকদেরকে জবাবদীহিতা মুক্ত থাকতে সহযোগিতা করছে, এর ফলে কমেছে প্রশ্ন তোলার সুযোগ। যারাই প্রশ্ন উত্থাপন করছে তাদেরকেই দমিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। গণমাধ্যমকর্মী সরোয়ারের উপরে এমন ভয়াবহ নির্যাতন সেই ইঙ্গিত প্রদান করে।

বিবৃতিতে তারা বলেন, ‘এক পরিসংখ্যান বলছে ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত গত ২২ বছরে বাংলাদেশে মোট ৬৫ জন সংবাদকর্মী হত্যাকান্ডের শিকার হয়েছেন। শুধুমাত্র ২০২০ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই ছয় মাসে হয়রানি, নির্যাতন, ও হুমকির শিকার হয়েছেন ১৬৫ জন সংবাদকর্মী। এই পরিসংখ্যান দিনদিন মারাত্মক আকার ধারণ করছে। আমরা মনে করি এই নির্যাতন, ভয়ভীতির লাগাম এখনি টেনে ধরা উচিৎ। অন্যথা যারা ক্ষমতার মোহে অন্ধ হয়ে এহন অপকর্ম পরিচালনা করছেন এবং নিজেদেরকে অসিম ক্ষমতার ধারক ধরে নিয়েছেন তাদের কঠিন মূল্য দিতে হবে।’

সাংবাদিক নেতৃবৃন্দ নির্যাতনের শিকার গোলাম সরোয়ারের সুস্থতা কামনা করেন এবং এর পাশাপাশি অন্যান্য গণমাধ্যম কর্মীরা যাতে নির্বিঘ্নে তাদের কাজ পরিচালনা করতে পারেন সে পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ২ নভেম্বর, ২০২০, ২:৫৬ পিএম says : 0
সহজের পথ ধরে চলা খুবই সহজ সবারই জানা কথা। তবে সহজ পথ থাকলেও সে পথের দৃষ্টি কেড়ে নেওয়া হয় আর ডাকা হয় জটিল পথে সমস্যার পথে শান্তি নামক অশান্তির পথে যাদের সংখ্যা আজ দিন দিন বেড়েই চলেছে তাদের তুলনায় যারা সহজ ও সত্য ও চিরস্থায়ী শান্তির পথে ডাকতেছে। সঠিক ও সুন্দর কাজ প্রদান করে সঠিক ও সুন্দর মস্তিষ্কের দেহ। সঠিক ও সুন্দর মস্তিষ্কের দেহ প্রদান করে সুন্দর ও সঠিক শিক্ষার শিক্ষক। আমার জাতি কোন শিক্ষার মস্তিষ্ক নিয়ে নিজের ও সমাজের ক্ষতি করে।কে তার শিক্ষক বা নেতা?কাকে দোষ দিব আমিই যেখানে নেতা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন